আপডেট ৪৮ মিনিট ২৯ সেকেন্ড

ঢাকা শুক্রবার, ৫ শ্রাবণ, ১৪২৬ , বর্ষাকাল, ১৫ জিলক্বদ, ১৪৪০

নিসচা সংবাদ, লিড নিউজ সড়কের পাশে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা গাছ অপসারণের দাবি ইলিয়াস কাঞ্চনের

সড়কের পাশে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা গাছ অপসারণের দাবি ইলিয়াস কাঞ্চনের

নিরাপদ নিউজ: রাজধানী শাহবাগে শিশু একাডেমি সংলগ্ন দোয়েল চত্বরের সামনে নারকেল গাছ ভেঙে একটি সিএনজি ও রিকশার উপর পড়ে মিতু নামে এক তরুণী নিহত হন। এ ঘটনায় শিশু ও নারীসহ আহত হয়েছেন আরও ৭ জন। দুর্ঘটনায় নিহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন নিসচা প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। তিনি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনাও জানান।শোকবাণীতে তিনি আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন সেই সাথে সড়কের পাশে এমন ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা গাছ অপসারণের দাবি জানান।

ইলিয়াস কাঞ্চন বলেন,সড়কে শুধু গাড়ির সঙ্গে গাড়ির সংঘর্ষের ঘটনাতেই প্রাণহানী ঘটেনা। সড়কে বিভিন্ন অনাকাঙ্খিত ঘটনার দ্বারা দুর্ঘটনায় মানুষের প্রাণহানীর ঘটনা ঘটে। সড়কের পাশে গাছ, দেয়াল,ঘরবাড়ি, বিদুৎ এর থাম্বাসহ বিভিন্ন কারণে দুর্ঘটনায় প্রাণহানীর ঘটনাগুলোও সড়ক দুর্ঘটনার সমান। নিরাপদ সড়ক চাই আন্দোলন সড়ক পথে যেকোন দুর্ঘটনারোধ করে সড়ককে নিরাপদ করার লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। ইলিয়াস কাঞ্চন বলেন, সড়কের পাশে এমন ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা গাছ,দেয়াল,বাড়ি,বিদ্যুৎ এর খুটিসহ সকল কিছু অপসারন করে সড়ককে নিরাপদ করার দাবি জানান।

তিনি বলেন, গাছ চাপা পড়ে সড়কে মৃত্যু সম্প্রতিককালে অনেক ঘটেছে এই দুর্ঘটনারোধে আমাদের কার্যকর ভূমিকা এখনই গ্রহন করতে হবে। ইলিয়াস কাঞ্চন বলেন, গাছ রক্ষণাবেক্ষণ, দুর্বল ও রোগাক্রান্ত গাছ চিহ্নিতকরণ, অপসারণের বিষয়গুলো নিয়মিত ও নিবিড়ভাবে খুব একটা দেখা হয় না। ফলে কালবৈশাখীর দমকা ও ঝড়ো হাওয়ায় গাছগুলো ভেঙে পড়ে জানমালের ক্ষতি করছে। এই দুর্ঘটনারোধে কর্তৃপক্ষের যথাযথ কার্যকর ভুমিকা পালনের জোর দাবি জানান।

তিনি আরো বলেন, আমাদের দেশে অধিকাংশ ক্ষেত্রে পরিকল্পনাহীনভাবে রাস্তার ধারে, পাবলিক প্লেসে গাছ লাগানো হয়। ফলে গাছ ঠিকভাবে বাড়ে না, ফল দেয় না, অকালেই মরে যায়। মাটির গুণাগুণ পরীক্ষা করে সে অনুযায়ী রাস্তার ধারে বা পাবলিক প্লেসে গাছ লাগাতে হবে। গাছ অতিরিক্ত বয়স্ক ও রোগাক্রান্ত হলে সামান্য বাতাসে ভেঙে পড়তে পারে। প্রতিটি গাছের যথাযথ পরিচর্যা করতে হবে, ভেঙে পড়ার আগেই সরিয়ে ফেলতে হবে।

কোন গাছ কখন, কোথায়, কীভাবে লাগাতে হবে, পরিচর্যা করতে হবে, এর মাধ্যমে চারপাশের সৌন্দর্য কীভাবে বাড়িয়ে তুলতে হবে সে বিদ্যা আমাদের রপ্ত করতে হবে। শহরের ভেতরে রাস্তায় ও জনসমাগমস্থলে গাছ লাগানোর জন্য খুব সতর্কতার সঙ্গে গাছ নির্বাচন করতে হবে। রাস্তার ইট-বালু-সিমেন্টের জন্য গাছের শিকড় খুব গভীরে প্রবেশ করতে পারে না, তাই বেশি উচ্চতার বনজবৃক্ষ পরিহার করা সমীচীন, নতুবা তা সামান্য ঝড়-বৃষ্টিতে ভেঙে পড়তে পারে এবং হুমকির কারণ হয়ে যেতে পারে তাই সাবধানতার বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)