আপডেট ৫৩ মিনিট ৪৫ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৩০ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৫ সফর, ১৪৪১

নিসচা সংবাদ, লিড নিউজ সড়কে চলার সময় কোন ভাবে নিজেদের দায়িত্বে অবহেলা করা যাবেনা: ইলিয়াস কাঞ্চন

সড়কে চলার সময় কোন ভাবে নিজেদের দায়িত্বে অবহেলা করা যাবেনা: ইলিয়াস কাঞ্চন

নিরাপদনিউজ: রাজধানী ঢাকার বনানীস্থ প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ে সেমিনার অনুষ্ঠিত। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইলিয়াস কাঞ্চন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবদুল হান্নান চৌধুরী। স্পেশাল গেস্ট হিসেবে উপস্থিত ছিলেন, নিসচা কেন্দ্রীয় কমিটির মহাসচিব সৈয়দ এহসান- উল হক কামাল, সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয়,মহিলা বিষয়ক সম্পাদক মঞ্জুরি কাজি।

এছাড়াও সেমিনারে  প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা উপস্থিত ছিলেন। আজ রাজধানী ঢাকার বনানীস্থ প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ইলিয়াস কাঞ্চন সকলের উদ্দেশ্যে বলেন, সড়ক দুর্ঘটনা কি কারণে ঘটছে,কি করলে এই দুর্ঘটনা কমবে আমরা কমবেশী সকলে তা জানি। এরপরও কি দুর্ঘটনা কমছে? কেন কমছেনা তাহলে সমস্যাটা কোথায়?  আসল বিষয়টি হলো আমরা জানি কিন্তু মানি না। আমাদের নিজেদের দায়িত্ববোধ এর জায়গায় আমরা নেই। সড়ক পথে নিজেদের নিরাপদ রাখতে আমাদের যে দায়িত্ব সেটুকু আমরা পালন করিনা। আমরা সামান্য ২/১মিনিট সময় বাঁচানোর জন্য জীবনের সর্বচ্চ ঝুঁকি নিয়ে ফেলি। এসব বিষয়গুলো নিয়ে আমরা আর কবে সচেতন হবো।

ইলিয়াস কাঞ্চন বলেন, কেউ একা কোন কাজ করে যতটানা সফলতা পায় তার থেকে সকলে মিলে সেই কাজটি করলে সে কাজের সফলতা তত বেশী দ্রুত হয়। তিনি সেমিনারে সকলকে তার পাশে থেকে দুর্ঘটনা রোধে কার্যকর ভুমিকা রাখার আহবান জানান।

ইলিয়াস কাঞ্চন আরো বলেন, সড়কে চালকদের সুশৃঙ্খলভাবে গাড়ি চালানোর মানসিকতা সৃষ্টি করতে হবে। তাঁদের মানবিক ও সচেতন করতে হবে। তবে আমি গভীর উদ্বেগের সঙ্গে বলতে চাই, এ বিষয়গুলো সমাধানের দায়িত্ব যাঁদের, তাঁরা আজকে দায়িত্বশীলতার পরিচয় দিচ্ছেন না। এ কারণে চালকদের বেপরোয়া মনোভাব নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। আর সে কারণেই সড়কে রক্ত ঝরছে, অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। আমরা দীর্ঘ২৬ বছর ধরে দুর্ঘটনা রোধে কাজ করে যাচ্ছি। দুর্ঘটনারোধে কি কি করনীয় সেসব বিষয় নিয়ে কথা বলছি কিন্তু শুধু আমরা একা এসব বিষয় নিয়ে কথা বললেতো কাজ হবে না। এজন্য সকলকে এগিয়ে আসতে হবে। এ বিষয়গুলো সমাধানের দায়িত্ব যাঁদের, তাঁদেরকে দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।

ইলিয়াস কাঞ্চন বলেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে সড়ককে দুর্ঘটনামুক্ত করতে বিদ্যমান আইনে কোনো ফাঁকফোকর আছে নাকি আইন প্রয়োগে গলদ আছে, তা খুঁজে বের করতে হবে। নিরাপদ সড়ক চাই (নিসচা) এর প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন আরো বলেন, আমাদের সকলকে দায়িত্ববান হতে হবে। সড়কে চলার সময় কোন ভাবে নিজেদের দায়িত্বে অবহেলা করা যাবেনা। আমরা নিজেরা যদি নিজেদের দায়িত্ব সঠিকভাবে পালন করি তাহলে অনেকটা দুর্ঘটনার হাত থেকে নিজেরা রক্ষা পাব। সড়কে অসচেতনতা দায়িত্বের প্রতি অবহেলা আমাদের দুর্ঘটনার দিকে ধাবিত করে। কাঞ্চন আরো বলেন,  একে অন্যের উপর দোষ দেয়ার সংস্কৃতি পরিহার করে প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ববান হতে হবে।

Posted by Ilias Kanchan on Sunday, July 14, 2019

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)