ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২০ মিনিট ২৭ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অগ্রহায়ণ, ১৪২৫ , হেমন্তকাল, ৫ রবিউস-সানি, ১৪৪০

চট্টগ্রাম, নিসচা সংবাদ, লিড নিউজ সড়কে শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীর সহায়তা নিতে পারে সরকার: ইলিয়াস কাঞ্চন

সড়কে শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীর সহায়তা নিতে পারে সরকার: ইলিয়াস কাঞ্চন

নিরাপদ নিউজ: সড়কে শৃঙ্খলা ফেরাতে প্রয়োজনে সরকার সেনাবাহিনীর সহায়তা নিতে পারে বলে উল্লেখ্য করেছেন নিসচা আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন। সাতদিনব্যাপী নিসচার প্রশিক্ষণ কর্মসূচির আজ ৭ম দিনে চাঁদপুরে সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার ২য় সেশনে শিক্ষকদের মাঝে প্রশিক্ষণ প্রদান করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন । তার বক্তব্যে তিনি এই কথাগুলো বলেন।  দ্বিতীয় সেশনে প্রশিক্ষণ পরিচালনা করেন নিসচা কেন্দ্রীয় মহাসচিব সৈয়দ এহসান উল হক কামাল।

প্রশিক্ষণে সড়ক নিরাপত্তার বিভিন্ন দিক তুলে ধরে দিক নির্দেশনামূলক বক্তব্য দেন ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন,  সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বড় ক্ষতি হচ্ছে মেধার বিনাশ। সম্পদতো ক্ষতি হচ্ছেই সঙ্গে বড় একটি অংশ মেধার ক্ষতি হচ্ছে। এভাবে যদি মেধা ধ্বংস হতে থাকে তাহলে আমরা উন্নয়নশীলদেশে যে লক্ষ নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চাচ্ছি আদেও কি সেভাবে এগিয়ে যেতে পারব?

আরো বলেন, গত কয়েক মাসে অবজারভেশন করে আমি যা দেখলাম দেশের ৯০%পথচারী আইন মানে না। এই আইন না মানার জন্য ৫১% দুর্ঘটনা ঘটছে। পথচারীরা যদি ঠিকভাবে নিয়ম না মানে তাহলে কখনোই সড়কে শৃঙ্খলা ফেরানো যাবেনা। তিনি এই বিষয়ে প্লান করে পরিকল্পনা মোতাবেগ পথচারীদের সচেতন করতে তিতনি ব্যাপকভিত্তিক কর্মসূচির ওপর জোর দেন। এটি শুধু সরকারই নয় স্থানীয় প্রসাশন যেকোন সংগঠন সকলকে একযোগে ৬মাস বা ১বছরের নিরোবিচ্ছিন্য ওরিয়েন্টিশন চালাতে হবে তাহলে হয়তোবা সচেতনতা ফিরে আসবে।

পাশাপাশি তিনি বলেন পথচারীদেরও সুযোগ সুবিধা তৈরী করতে হবে। ফুটপাত আন্ডারপাস তৈরী করতে হবে। তিরি আরো বলেন, প্রয়োজনে সরকার সেনাবাহিনীকে মাঠে নামিয়ে এই পথচারীদের মাঝে শৃঙ্খলা ফেরাতে কাজে লাগাতে পারে। আমি মনে করি জনগণও সরকোরের এই কাজে সাধুবাদ জানাবে।

সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন চাঁদপুর জেলা নিসচা সভাপতি এম এ লতিফ। সম্মানি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলার হাজিগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব অধ্যাপক আবদুর রশিদ মজুমদার, হাজিগঞ্জ উপজেলার ইউএনও বৈশাখী বড়ুয়া, হাজিগঞ্জ পৌর মেয়র আ স ম মাহবুব-উল আলম লিপন, চাঁদপুর পিটিআই এর সুপারিন্টেনডেন্ট মোঃ জয়নাল আবেদীন, নিসচা কেন্দ্রীয় মহাসচিব সৈয়দ এহসান-উল হক কামাল, চাঁদপুর বিআরটিএর সহকারী পরিচালক শেখ মোঃ ইমরান, হোসেন, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ রোটাঃ আহসান হাবীব অরুন, কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন, চাঁদপুর টাইমসের প্রকাশক ও সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল প্রমুখ। শোক প্রস্তাব উত্থাপন করেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম মিশু। কোরআন তেলাওয়াত করেন চাঁদপুর জেলা নিসচা সহ সভাপতি মাওঃ আবদুর রহমান, গীতা পাঠ করেন পরিমল চন্দ্র রায়, অনুষ্ঠান পরিচালনা করেন নিসচা জেলা সাধারণ শেখ মহিউদ্দিন রাসেল। সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালা শেষে শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)