ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৪০ মিনিট ৫৯ সেকেন্ড

ঢাকা রবিবার, ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৬ , গ্রীষ্মকাল, ২১ রমযান, ১৪৪০

ট্রাফিক আপডেট সড়ক দুর্ঘটনা প্রতিরোধে স্যামসাংয়ের অভিনব প্রযুক্তি

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে স্যামসাংয়ের অভিনব প্রযুক্তি

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে স্যামসাংয়ের অভিনব প্রযুক্তি

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে স্যামসাংয়ের অভিনব প্রযুক্তি

ঢাকা, ২৩ জুন ২০১৫, নিরাপদনিউজ : একটি ট্রাক রাস্তায় আটকে আছে, অনেকের কাছে এটি দেখতে মজা লাগলেও, অনেক সময়ই তা খুবই যন্তনাদায়ক হয়ে ওঠে। বড় যানবাহনে প্রায়ই সংকীর্ণ রাস্তা পার হওয়া খুবই কঠিন, কিন্তু স্যামসাং এই সমস্যার একটি চতুর সমাধান নিয়ে এসেছে।
দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট এবার আর্জেন্টিনায় এমনই একটি প্রযুক্তি নিয়ে এসেছে রাস্তার জন্য একটি নিরাপত্তা ট্রাক হিসেবে পরিচিত হবে, একটি ক্যামেরা দিয়ে রাস্তার সামনে কি আছে তা ট্রাকটির পেছনের পর্দায় প্রদর্শন করা হবে। এতে সামনের গাড়িকে ওভারটেক করতে গেলে রাস্তাটিতে কোন প্রতিবন্ধকতা বা কোনো কারণে রাস্তাটি বন্ধ কিনা সেটি জানা যাবে। ক্ষণস্থায়ী হলেও, এর মাধ্যমে মুখামুখি দুর্ঘটনা এড়াতে একটি কার্যকর পদক্ষেপ গ্রহণ করা যাবে বলে মনে করা হচ্ছে।
এটি ট্রাকের উপরে একটি মাউন্ট ক্যামেরার মাধ্যমে ট্রাকের পিছনে চারটি মনিটরের মাধ্যমে সংকেত পাঠিয়ে থাকে।
মাউন্ট ক্যামেরার মাধ্যমে ট্রাকটি তার পেছনে থাকা ড্রাইভারকে একটি ভাল ভিউ দিতে পারে। সামনের যান পেছনে থাকা গাড়িকে সংকেত সম্প্রচারের মাধ্যমে যে কোনো মুখোমুখি সংঘর্ষ এড়াতে পারবে। স্যামসাং বলছে দুর্ঘটনা এড়াতে এটি নিরাপদ একটি পদ্ধতি, ড্রাইভার ওভারটেকিং করে এগিয়ে গেলেও সামনের রাস্তায় কি আছে তার সংকেত আগেই পেয়ে যাবে।
এটি পরীক্ষার জন্য ব্যবহৃত ট্রাকটি বর্তমানে আর ব্যবহৃত হচ্ছে না, কিন্তু এই প্রযুক্তি আরও বিকাশে বিভিন্ন সরকার ও বেসরকারি নিরাপত্তা সংস্থার সঙ্গে কাজ করে যাচ্ছে।
এটা দুই গলির রাস্তায় ভাল কাজ করবে, কিন্তু মাল্টি মহাসড়কে এটি ব্যবহার করা সম্ভব কিনা সেটি এখন পরীক্ষা করা হচ্ছে। দেখে মনে হচ্ছে, প্রতিচ্ছবির উতকর্ষতার বিষয়টি একটি উদ্বেগের কারণ হতে পারে।
এটি সড়ক নিরাপত্তার একটি উদ্ভাবনী পদ্ধতি, কিন্তু স্যামসাং সড়কের এই নতুন প্রযুক্তির বিষয়ে এখনও অনেক তথ্য প্রদান করেনি, তাই এটি বিভিন্ন দেশে গ্রহণ করা হবে কিনা তা এখনও নিশ্চিত নয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)