ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জুন ৬, ২০১৫

ঢাকা বৃহস্পতিবার, ৮ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ২০ জিলহজ্জ, ১৪৪০

নিসচা সংবাদ, লিড নিউজ সড়ক দুর্ঘটনা রোধে চালকদের পাশাপাশি যাত্রী পথচারীদেরও সচেতন হতে হবেঃ পঞ্চগড়ে ইলিয়াস কাঞ্চন

সড়ক দুর্ঘটনা রোধে চালকদের পাশাপাশি যাত্রী পথচারীদেরও সচেতন হতে হবেঃ পঞ্চগড়ে ইলিয়াস কাঞ্চন

পঞ্চগড়ে গাড়ি চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

পঞ্চগড়ে গাড়ি চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

০৬ জুন ২০১৫, নিরাপদ নিউজ : সড়ক দুর্ঘটনা রোধে চালকদের পাশাপাশি পথচারীসহ চলাচলরত সবাইকে সচেতন হতে হবে। সড়কে চলার পথে মোবাইল ফোনে কথা বললে সড়ক দূর্ঘটনায় পতিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

অসচেতনতার কারণে অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে সড়ক দূর্ঘটনায় মৃত্যুর হার কমছে না। তিনি চলার পথে পথচারীদের সর্বদা ডানপাশ দিয়ে হাঁটার পরামর্শ প্রদান করেন।

এতে একদিকে হযরত মোহাম্মদ (সা:) এর নির্দেশ অনুযায়ী সুন্নত পালনের পাশাপাশি যানবাহনের গতিবিধি দেখে নিজেকে রক্ষা করা সহজতর হয় বলে মন্তব্য করেন তিনি। পঞ্চগড়ে গাড়ি চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক এক প্রশিক্ষণ কর্মশালায় উপর্যুক্ত কথাগুলো বলেছেন কর্মশালার প্রথানবক্তা ও নিরাপদ সড়ক চাই (নিসচা) কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

‘পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়। সবাই মিলে ঐক্য করি সড়ক দুর্ঘটনা রোধে সংস্কৃতি গড়ি’ এ স্লোগানকে সামনে রেখে সড়ক নিরাপত্তা প্রচারাভিযানের অংশ হিসেবে পঞ্চগড়ে বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

এলজিইডির সাসটেইনেবল রুরাল ইনফ্রাস্টাকচার ইমপ্রুভমেন্ট প্রজেক্ট ও ‘নিরাপদ সড়ক চাই’য়ের (নিসচা) যৌথ উদ্যোগে শনিবার এ কর্মসূচির আয়োজন করা হয়।

সকালে পঞ্চগড় সার্কিট হাউস থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে এসে শেষ হয়।

PIC_bg_919146681

উদ্বেধনী অনুষ্ঠান শেষে প্রশিক্ষণ কর্মশালায় সড়ক দুর্ঘটনা রোধে ট্রাফিক আইন মেনে চলা, প্রতিযোগিতা মূলক অভারটেক না করা, বৈধ লাইসেন্স নিয়ে গাড়ি চালানো, নেশাগ্রস্ত ও ঘুম অবস্থায় গাড়ি না চালানো, গাড়িতে অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন না করাসহ বিভিন্ন সতর্কতা বিষয়ে চালকদের ধারণা দেন নিরাপদ সড়ক চাই’ এর চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

সেখানে অনুষ্ঠিত আলোচনাসভায় উপস্থিত ছিলেন, পঞ্চগড়ের জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন, পুলিশ সুপার (এসপি) আবুল কালাম আজাদ, নিরাপদ সড়ক চাইয়ের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, সিভিল সার্জন ডা. মো. আহাদ আলী, পঞ্চগড় পৌরসভার মেয়র তৌহিদুল ইসলাম, এলজিইডির নির্বাহী প্রকৌশলী প্রকৌশলী সুবাস কুমার সাহা, জেলার সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

পরে পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে গাড়িচালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় জেলার বিভিন্ন উপজেলার দুই শতাধিক গাড়িচালক অংশগ্রহণ করেন।

সভায় আরও উপস্থিত ছিলেন নিসচার কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান এহসান-উল হক কামাল, মহাসচিব শামীম আলম দীপেন, কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ , আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মীরাজুল মঈন জয় ও কেন্দ্রীয় কমিটির দুর্ঘটনা অনুসন্ধান গবেষণা বিষয়ক সহ-সম্পাদক সেলিম খন্দকার।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)