ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১৮ মিনিট ৩৬ সেকেন্ড

ঢাকা সোমবার, ১১ আষাঢ়, ১৪২৬ , বর্ষাকাল, ২১ শাওয়াল, ১৪৪০

নিসচা সংবাদ, লিড নিউজ সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনা ও সরকারের কার্যকরী পদক্ষপে দরকার :চেয়ারম্যান, নিরাপদ সড়ক চাই (নিসচা)।

সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনা ও সরকারের কার্যকরী পদক্ষপে দরকার :চেয়ারম্যান, নিরাপদ সড়ক চাই (নিসচা)।

 

সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনা ও সরকারে কার্যকরী পদক্ষপে দরকার :চেয়ারম্যান, নিরাপদ সড়ক চাই (নিসচা)।

সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনা ও সরকারের কার্যকরী পদক্ষপে দরকার :চেয়ারম্যান, নিরাপদ সড়ক চাই (নিসচা)।

ঢাকা, ০৯ এপ্রিল ২০১৫, নিরাপদ নিউজ : ফরিদপুরের ভাঙ্গায় বাস খাদে পড়ে ২৫ জন যাত্রীদের মর্মান্তিক মৃত্যুতে, নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন আজ বৃহস্পতিবার গনমাধ্যমে পাঠানো বিবৃতিতে বলেন  সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনা ও সরকারের কার্যকরী পদক্ষপে দরকার।
জনাব ইলিয়াস কাঞ্চন বলেন হাইওয়েতে নিরাপত্তা ব্যবস্থা ও দক্ষ চালকের অভাব এবং ফিটনেস বিহীন গাড়ি চলাচলে প্রতিনিয়ত এ ধরনের দুর্ঘটনা ঘটছে। ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা এড়াতে হাইওয়ে নিরাপত্তা জোরদার, ফিটনেস গাড়ী ও চালকদের উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা এবং চলাচল-উপযোগী রাস্তাসহ সংশ্লিষ্ট সকলকে আরও নিষ্ঠা ও দায়িত্বের সাথে কর্তব্য পালনের বিষয়ে গুরুত্বারোপ করেন। বিশেষ করে টিভি – ইলেক্ট্রনিক মিডিয়ার মাধ্যমে গনসচেতনা  বাড়ানোর জন্য সরকারকে যাবতীয় কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান।

নিসচা চেয়ারম্যান আরো উল্লেখ করেন যে, যথাযথ কর্তৃপক্ষের অগোচরে – অতিরিক্ত আয়ের জন্য অদক্ষ গাড়ী চালক দিয়ে গাড়িমালিকরা ফিটনেসবিহীন গাড়ী রাস্তায় নামিয়ে যাত্রী সেবা দিচ্ছে যা মোটেও কাম্য নয়। এহেন কর্মাকন্ড থেকে বিরত থাকার জন্য গাড়ী মালিক সমিতির প্রতি অনুরোধ জানাচ্ছি। এর সাথে সাথে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যথাযথ কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানাই। যাতে করে আর কোন মানুষ সড়ক দুর্ঘটনার স্বীকার না হয়।  জনাব কাঞ্চন বলেন,  বিগত ১৯৯৩ সালের  ২২ শে অক্টোবর হতে নিরাপদ সড়ক চাই (নিসচা) নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেছি। যার ভূমিকা জাতীয় ও আন্তজার্তিকভাবে স্বীকৃত ও প্রশংসানীয়।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, আমি এক সময়ে বাংলাদেশের চিত্র জগতে সফল চিত্র নায়ক ছিলাম এবং দেশ বিদেশে আমার ছবি প্রশাংসানীয় ভাবে দর্শক সাড়া দিয়েছে। কিন্তু জাতীয় স্বার্থের কথা বিবেচনা করে আমি (নিসচা) নামক প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত করি। বিগত ১৯৯৩ সালের  ২২ শে অক্টোবার আমার স্ত্রী ‘জাহানারা কাঞ্চন’ সড়ক দুর্ঘটনায় নিহত হয়। যাতে আমি দারুনভাবে মর্মহত হই । আমার মত আর যেন কোন পরিবার সড়ক দুঘর্টনায় নি:স্ব না হয় সে লক্ষ্যে নিসচার মাধ্যমে দিনরাত অক্লান্ত পরিশ্রাম করে যাচ্ছি।
এলক্ষ্যে আমি নিসচার মাধ্যমে কিছু কাজ করে যাচ্ছি যেমন :

(১) নিসচা ড্রাইভিং ও মেকানিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট

(২) বেকার যুবকদের দক্ষ ড্রাইভার গঠন ও প্রশিক্ষন এবং যথাযথ কর্তৃপক্ষে মাধ্যমে লাইন্সেসের ব্যবস্থাসহ নিসচা এর সনদপত্র । যার মাধ্যমে স্বনামধন্য ব্যক্তি ও প্রতিষ্ঠানে ড্রাইভার হওয়া যায়।

(৩) জনসচেতনতার লক্ষ্যে নিরাপদ সড়ক চাই এর ব্যানারে জাতীয় – আন্তর্জাতিক পর্যায় সেমিনার ও সেম্পুজিয়ামের ব্যবস্থা। পাশাপাশি সড়ক দুর্ঘটানা এড়াতে সরকারের সঙ্গে বিভিন্ন সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণমূলক সহযোগিতা করি।

(৪) জাতীয় ও আন্তর্জাতিক গনসচেতনতার লক্ষ্যে “নিরাপদ নিউজ ডট.কম” (www.nirapadnews.com) নামে একটি অন – লাইন পত্রিকা বের করেছি।

উল্লেখ্য যে, হাইওয়ে পুলিশের এএসপি বেলাল হোসাইন জানান, সোনারতরী নামের বরিশালগামী একটি যাত্রীবাহি বাস ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলায় বুধবার রাত সোয়া ১টার দিকে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের গাছের সঙ্গে ধাক্কা খেয়ে ২৫ যাত্রী নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরো ২৭ জন। নিহতদের মধ্যে ২০ জন পুরুষ ও পাঁচ জন নারী। আহত ২৭ জনকে ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে হাসপাতালে নেয়া হয়েছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)