আপডেট নভেম্বর ৪, ২০১৯

ঢাকা রবিবার, ২ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৯ রবিউল-আউয়াল, ১৪৪১

লিড নিউজ, সড়ক সংবাদ সড়ক পরিবহন আইন: আপাতত স্লিপের মাধ্যমে মামলা করবে পুলিশ

সড়ক পরিবহন আইন: আপাতত স্লিপের মাধ্যমে মামলা করবে পুলিশ

নিরাপদ নিউজ: নতুন সড়ক পরিবহন আইন চালু হলেও এজন্য প্রযুক্তিগত প্রস্তুতি এখনো সম্পন্ন করতে পারেনি পুলিশ। এ কারণে মামলাও করা হচ্ছে না। এজন্য আপাতত নতুন সড়ক পরিবহন আইনের আওতায় স্লিপের মাধ্যমে মামলা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন সড়ক পরিবহন আইনের আওতায় পজ মেশিন নয়, স্লিপের মাধ্যমে মামলা করবে ট্রাফিক পুলিশ। বাস টার্মিনাল, বাস স্টপেজ ও প্রকাশ্য স্থানে নতুন আইনের বিষয়ে অংশীজনদের অবহিত করতে এরই মধ্যে মাইকিং ও লিফলেট বিতরণ শুরু করেছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।

ঢাকা মহানগরীর চারটি ট্রাফিক জোনের প্রায় এক হাজার ট্রাফিক পুলিশকে গত শনিবার এ জন্য প্রশিক্ষণও দেওয়া হয়েছে। এ ছাড়া কোন কৌশলে মামলা নেওয়া হবে তার নির্দেশনাও দেওয়া হয়েছে।

সড়কমন্ত্রী ওবায়দুল কাদের গত শনিবার নারায়ণগঞ্জে গণমাধ্যমকর্মীদের বলেছিলেন, আইন কার্যকর করার তারিখ থেকে এক সপ্তাহ পর্যন্ত মামলা করা হবে না। তবে স্লিপ দিয়ে মামলা নেওয়ার জন্য সব প্রস্তুতি শেষ করেছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।

আজ সোমবার সকালে ঢাকা মহানগর পুলিশের সদর দপ্তরে পুলিশ কমিশনার মামলা কবে থেকে নেওয়া হবে তার আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন বলে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ সূত্রে জানা গেছে। ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দিন আহম্মেদ গতরাতে কালের কণ্ঠকে বলেন, ‘অংশীজন যেমন যাত্রী, পরিবহন মালিক ও শ্রমিকদের নতুন আইনের বিভিন্ন দিক তুলে ধরে মহানগরীতে প্রচারণা চালানো হচ্ছে।

কারণ এটা নতুন আইন। মানুষের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন হয়েছে। জরিমানা আগের আইনের চেয়ে বেশি রাখা হয়েছে। শাস্তিও বেশি রাখা হয়েছে। কাজেই প্রচারণায় আমরা অংশীজনদের বলতে চাইছি, আইন না মানলে জরিমানা বেশি হবে। কাজেই সতর্ক থাকতে হবে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)