আপডেট ২৭ মিনিট ৫৮ সেকেন্ড

ঢাকা রবিবার, ১ আশ্বিন, ১৪২৬ , শরৎকাল, ১৬ মুহাররম, ১৪৪১

স্বাস্থ্য কথা সয়াবিনের যত পুষ্টিগুণ

সয়াবিনের যত পুষ্টিগুণ

নিরাপদ নিউজ: সয়াবিনকে বলা হয় উদ্ভিজ্জ মাংস। যেকোনও খাবারকে সুস্বাদু করে তুলতে পারে সয়াবিন। এ ছাড়া পুষ্টিগুণ বিচারেও এটি অনন্য। উদ্ভিজ্জ প্রোটিনের বড় উৎস সয়াবিন। এশিয়ার দেশগুলোতে সয়াবিন ও এর তেলের কদর খুব বেশি। এটি কয়েকভাবেই খাওয়া যায়। সয়া ফ্লাওয়ার, সয়া প্রোটিন, টোফু, সয়া মিল্ক, সয়া সস ও সয়াবিন তেল হিসেবে খাদ্য তালিকায় রাখতে পারেন সয়াবিন। অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইটো নিউট্রিয়েন্ট সমৃদ্ধ সয়াবিন স্বাস্থ্যের জন্য খুব উপকারী। জেনে নিন এর পুষ্টিগুণ সম্পর্কে।

প্রোটিন

উদ্ভিজ্জ প্রোটিনের খুব ভালো এক উৎস সয়াবিন। এটি আপনার শরীরে প্রয়োজনীয় পুষ্টি যোগায়, শক্তি দেয় ও স্বাস্থ্য ভালো রাখে। শরীরের কোলেস্টেরল কমিয়ে হৃদপি- ভালো রাখতেও ভূমিকা রাখে সয়াবিন।

ফ্যাট

সয়াবিন আপনার শরীরে প্রয়োজনীয় ফ্যাটও যোগাবে। তৈলবীজ হিসেবে পরিচিত সয়াবিন থেকে যে তেল উৎপন্ন হয়, তা আমাদের দেশসহ এশিয়ার কয়েকটি দেশে বেশ সমাদৃত। সয়াবিনে স্বাস্থ্যকর পলি-আনস্যাচুরেটেড ও মনো-আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড আছে। এতে অল্প পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট আছে।

কার্বোহাইড্রেট

সয়াবিন কার্বোহাইড্রেটের দারুণ এক উৎস। নিয়মিত সয়াবিন খেলে শরীরের প্রতিদিনকার কার্বোহাইড্রেটের চাহিদা মিটবে। এ ছাড়া সয়াবিনে খুব অল্প গ্লাইসেমিক ইনডেক্স থাকে বলে ব্লাড সুগার লেভেল বাড়াতে পারে না এটি। তাই খাদ্য তালিকায় পরিমিত সয়াবিন রাখলে শারীরিক শক্তি বাড়বে আপনার।  গ্লাইসেমিক ইনডেক্স কম থাকায় ডায়াবেটিক রোগীদের জন্য আদর্শ খাবার সয়াবিন।

আঁশ

সয়াবিনে দ্রবণীয় ও অদ্রবণীয় দুই ধরণের আঁশই থাকে। এটি উদ্ভিজ্জ আঁশের খুব ভালো উৎস, তাই বাওয়েল মুভমেন্ট বা হজমের জন্য উপকারী এটি। সয়াবিনে থাকা স্বাস্থ্যকর আঁশের জন্য দীর্ঘক্ষণ ক্ষুধামুক্ত থাকবেন আপনি।

 

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)