আপডেট ১২ মিনিট ৫৬ সেকেন্ড

ঢাকা শনিবার, ১০ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ২৩ জিলহজ্জ, ১৪৪০

সংগঠন সংবাদ, সিলেট ২০১৮ সালে সড়ক দুর্ঘটায় সিলেট বিভাগে নিহত ১৯৫, আহত ৪৯৯

২০১৮ সালে সড়ক দুর্ঘটায় সিলেট বিভাগে নিহত ১৯৫, আহত ৪৯৯

জহিরুল হক মিশু,নিরাপদ নিউজ: নিরাপদ সড়ক চাই (নিসচা) ২০১৮ সালের সড়ক দুর্ঘটনার প্রতিবেদন প্রকাশ করেছে। ২০১৮ সালে সিলেট বিভাগে মোট ১৬২টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৯৫ জন ও আহত হয়েছেন ৪৯৯ জন। এর মধ্যে সিলেট জেলায় ৫৫টি দুর্ঘটনায় নিহত ৭১ ও আহত ২০৮ জন। সুনামগঞ্জ জেলায় ২৬টি দুর্ঘটনায় নিহত ২৯ ও আহত ১১০ জন, মৌলভীবাজার জেলায় ২২টি দুর্ঘটনায় নিহত ২৬ ও আহত ৩২, হবিগঞ্জ জেলায় ৫৯টি দুর্ঘটনায় নিহত ৬৯ ও আহত ১৪৯ জন।

দুর্ঘটনার কারণ হিসেবে বলা হয়েছে, অশিক্ষিত চালক, ত্র“টিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, জনগণের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণে ত্র“টি, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তার যথারীতি প্রয়োগ ইত্যাদি চিহ্নিত করা হয়েছে। দুর্ঘটনার জন্য দায়ী যানবাহন হচ্ছে বাস, ট্রাক, সিএনজি অটোরিক্সা, কাভার্ডভ্যান, মাইক্রোবাস, কার, মোটরসাইকেল।

নিসচা কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক ও সিলেট বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত সদস্য সচিব মো. জহিরুল ইসলাম মিশু গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, দেশের ৬টি জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন পত্রিকার তথ্য ও শাখা সংগঠনগুলোর রিপোর্টের ভিত্তিতে নিসচা কেন্দ্রীয় কমিটি কর্তৃক এই প্রতিবেদন তৈরী করা হয়েছে। নিসচা ২০১২ সাল থেকে প্রতি বছর সড়ক দুর্ঘটনার প্রতিবেদন পেশ করে আসছে। তিনি সড়ক দুর্ঘটনারোধের লক্ষ্যে প্রধানমন্ত্রীর ১৭ দফা নির্দেশনা ও সম্প্রতি পাশ হওয়া সড়ক পরিবহণ আইনের দ্রুত বাস্তবায়ন করলে দুর্ঘটনা অনেক কমে যাবে বলে আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, গত ২৯ জানুয়ারি ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর-রুনি মিলনায়তনে নিসচা কেন্দ্রীয় চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০১৮ সালে সারা দেশে ৩১০৩টি সড়ক দুর্ঘটনায় ৪৪৩৯ জন নিহত ও ৭৪২৫ জন আহত হয়েছেন বলে উল্লেখ করেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)