আপডেট ৩২ মিনিট ২৬ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ৫ আষাঢ়, ১৪২৫ , বর্ষাকাল, ৪ শাওয়াল, ১৪৩৯

জাতীয় নিরাপদ সড়ক দিবস, নিসচা সংবাদ, লিড নিউজ, সড়ক সংবাদ ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা: ইলিয়াস কাঞ্চনের ধন্যবাদ জ্ঞাপন

২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা: ইলিয়াস কাঞ্চনের ধন্যবাদ জ্ঞাপন

০৫ জুন ২০১৭, নিরাপদ নিউজ : ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আজ থেকে ২৪ বছর আগে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চনের অকাল মৃত্যুর মধ্যদিয়ে গড়ে উঠে নিরাপদ সড়ক চাই আন্দোলন। ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা নিরসনে গড়ে উঠা এই আন্দোলন এদেশের আপামর মানুষের প্রাণের দাবি ও সংগঠনে পরিণত হয়। সরকার এ দাবি ও সংগঠনের প্রতি আন্তরিক থেকে দেশকে সড়ক দুর্ঘটনামুক্ত করতে নানা পদক্ষেপ গ্রহণ করে। নিরাপদ সড়ক চাই (নিসচা) এবং ইলিয়াস কাঞ্চনও সমার্থক হয়ে এদেশের মানুষের কণ্ঠস্বর হয়ে উঠেন। দাবি উঠে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণার। সময়ের পথপরিক্রমায় আজ সেই ঘোষণা এলো।

২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা: ইলিয়াস কাঞ্চনের ধন্যবাদ জ্ঞাপন

আজ সোমবার ৫জুন প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
মন্ত্রীসভা বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা এবং দিবসটিকে মন্ত্রি পরিষদ বিভাগের পিরপত্রের ‘খ’ ক্রমিকে অন্তর্ভুক্তকরণের প্রস্তাব অনুমোদিত হয়েছে।
উল্লেখ্য ১৯৯৩ সালের ২২ অক্টোবর স্ত্রী জাহানারা কাঞ্চনের সড়ক দুর্ঘটনায় মৃত্যুতে শোককে শক্তিতে রূপান্তরিত করে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করেন এদেশের জনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তারই ধারাবাহিকতায় ১৯৯৮ সালে নিরাপদ সড়ক চাই’র পক্ষ থেকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণার দাবিও করে আসছিলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়ক চাই আন্দোলনের মাধ্যমে।


এরপর ২০০২ সালে নিরাপদ সড়ক চাই’র পক্ষ থেকে ২২ অক্টোবরকে আন্তর্জাতিক নিরাপদ সড়ক দিবস ঘোষণা করে জাতিসংঘের তৎকালীন মহাসচিব কফি আনান- এর কাছেও আবেদন করা হয়। জাতিসংঘ এ বিষয়টি আমলে নিয়ে সড়ক দুর্ঘটনার ভয়াবহতার কথা ভেবে সড়ক নিরাপত্তা সপ্তাহ ঘোষণা করে বিভিন্ন প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে। এমনকি সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে জাতিসংঘ ২০১১-২০২০ পর্যন্ত সড়ক নিরাপত্তা দশক ঘোষণা করেছে। আজ সরকার ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণার মাধ্যমে পরিপূর্ণ রূপ পেল ইলিয়াস কাঞ্চনের এই দাবি এবং যৌক্তিক অবস্থানে উপণীত হলো নিরাপদ সড়ক চাই আন্দোলন।
মন্ত্রী পরিষদ সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, এখানে সর্বপ্রথম ইলিয়াস কাঞ্চনের কৃতিত্ব আছে বলা যায়। ওনার সংগঠন নিরাপদ সড়ক চাই দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন। ওনার স্ত্রী ২২অক্টোবর সড়ক দুর্ঘটনায় মারা যান এবং ঐ দিনটিতে দাবি করে আসছিলেন। ২০১১ সালে চট্টগ্রামের মীরসরাইয়ে ভয়াবহ সড়ক দুর্ঘটনাকেও গুরুত্ব দেওয়া হয় বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন মীরসরাইয়ে ৪৩জন শিশু মারা যায়, ঐ দাবিটিও আসছিল যে ১১ জুলাই করা যায় কিনা।কিন্তু সার্বিক বিবেচনায় ২২অক্টোবর যেহেতু আনুষ্ঠানিকভাবে অনেক দিন দিন থেকেই পালন হয়ে আসছে সেজন্য ২২ অক্টোবরই সরকারিভাবে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করা হবে।


মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রী পরিষদের সভায় নিরাপদ সড়ক চাই ও ইলিয়াস কাঞ্চনের প্রাণের দাবি ‘২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস’ এর যে ঘোষণা এলো  তাতে করে নিরাপদ সড়ক চাই’র পক্ষ থেকে ইলিয়াস কাঞ্চন শোকরিয়া জ্ঞাপন করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীসহ সকল মন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। সেইসাথে তিনি ধন্যবাদ জানিয়েছেন এই দিবস ঘোষণার সাথে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের। এ দিবস ঘোষণার মধ্যদিয়ে দেশবিদেশে নিরাপদ সড়ক চাই’র সকল পর্যায়ের নেতৃবৃন্দ শোকরিয়া জানিয়েছেন এবং সরকারের আন্তরিকতায় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)