ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ১৮ মিনিট ৬ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ৭ ভাদ্র, ১৪২৬ , শরৎকাল, ২০ জিলহজ্জ, ১৪৪০

জাতীয় নিরাপদ সড়ক দিবস, লিড নিউজ ২ মাসে ঢাকায় সড়ক দুর্ঘটনায় নিহতদের ১৫ জনের মধ্যে ৭জনই মোটরসাইকেল আরোহী: ইলিয়াস কাঞ্চন

২ মাসে ঢাকায় সড়ক দুর্ঘটনায় নিহতদের ১৫ জনের মধ্যে ৭জনই মোটরসাইকেল আরোহী: ইলিয়াস কাঞ্চন

নিরাপদনিউজ :  গত দুই মাসে ঢাকা শহরে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৫ জন। এর মধ্যে ৭ জনই মোটরসাইকেল আরোহী বলে জানিয়েছে ‘নিরাপদ সড়ক চাই’। সোমবার (১ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

তিনি বলেন, হঠাৎ করে বেড়ে যাওয়া দুর্ঘটনার কারণ অনুসন্ধান করতে গিয়ে বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়া এবং প্রিন্ট মিডিয়ার তথ্যে চমকে উঠতে হয়। ২০১৬ সালে মোটরসাইকেলের সংখ্যা ৭ লাখ হলেও এখন তা বেড়ে হয়েছে ২২ লাখ। অপ্রাপ্তবয়স্ক কিশোর মোটরসাইকেল চালকরা অতিরিক্ত গতিতে মোটরসাইকেল চালানোর কারণে নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক দুর্ঘটনার শিকার হন এবং তা ক্রমেই বেড়ে চলেছে।

২০১৭ সালের সড়ক দুর্ঘটনায় নিহত ২৭ ভাগই মোটরসাইকেলের আরোহী। বিগত দুই মাসে ঢাকা শহরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৫ জনের মধ্যে ৭ জনই মোটরসাইকেল আরোহী। বিগত বছরের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরে ইলিয়াস কাঞ্চন বলেন, ২০১৫ সালের দুর্ঘটনার সংখ্যা ২ হাজার ৬২৬, ২০১৬ সালে ২ হাজার ৩১৬, ২০১৭ সালে ৩ হাজার ৩৪৯ এবং ২০১৮ সালে এখন পর্যন্ত ২ হাজার ৬৭২টি সড়ক দুর্ঘটনা ঘটেছে।

এছাড়া ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে নিরাপদ সড়ক চাই সংগঠন নিসচা। কর্মসূচিগুলো হলো ২ থেকে ৭ অক্টোবর পর্যন্ত নিরাপদ সড়ক চাই-এর উদ্যোগে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন স্কুল ও কলেজে সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনতামূলক প্রচারণা এবং রাজধানীর বিভিন্ন পয়েন্টে পথ নিরাপত্তার বিভিন্ন দিক তুলে ধরা হবে, ৮ থেকে ১১ অক্টোবর পর্যন্ত  টাঙ্গাইল, বগুড়া, জয়পুরহাট, নরসিংদী ও কুমিল্লা প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে প্রশিক্ষণরত শিক্ষকদের মাঝে নিরাপদ বিষয়ক কর্মশালা করা হবে, ১৩ই অক্টোবর কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জমায়েত, ১৪ই অক্টোবর প্রেসক্লাবের সামনে প্রশিক্ষিত লাইসেন্সধারী চালকদের সনদ বিতরণ, ২০ অক্টোবর সংবাদ সম্মেলন, ২১ অক্টোবর র‌্যালি, ২৪ থেকে ৩১ অক্টোবর দেশব্যাপী বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে ও বাস টার্মিনাল ছাত্রীদের মাঝে সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ ক্যাম্পেইন পরিচালনা করা হবে।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ছাত্রদের নিরাপদ সড়ক চাই এর আন্দোলনের কারণে রাজধানীতে কিছু পরিবর্তন হয়েছে। তবে তা পুরোপুরি পরিবর্তন করার জন্য কিছু সময় দরকার, কারণ মানুষের দীর্ঘদিনের অভ্যাস পরিবর্তন হতে একটু সময় লাগবে। এসময় তিনি জনসাধারণকে সচেতন করার লক্ষ্যে সেনাবাহিনীকেও কাজে লাগানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, নিসচা’র কেন্দ্রিয় মহাসচিব ও প্রধান প্রশিক্ষক সৈয়দ এহসান উল হক কামাল, নিসচা’র কেন্দ্রিয় যুগ্ম মহাসচিব ও জাতীয় নিরাপদ সড়ক চাই দিবস পালন কমিটির আহবায়ক লিটন এরশাদ, সংবাদ সম্মেলন পাঠ করেন নিরাপদ সড়ক চাই (নিসচা) –এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। কোরআন তেলোআত করেন নাসিম রুমি। পবিত্র তর্জমা করেন কার্যনির্বাহী সদস্য ফিরোজ আলম মিলন , পরিচালনা করেন, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ, শোক প্রস্তাব উপস্থাপন করেন জহিরুল ইসলাম মিশু। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নিসচার কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব বেলায়েত হোসেন, প্রচার সম্পাদক এ কে এম ওবায়দুর রহমান, সহ-প্রচার সম্পাদক সাফায়েত সাকিব, কার্যনির্বাহী সদস্য নাহিদ মিয়া প্রমুখ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)