আপডেট ১৬ সেকেন্ড

ঢাকা সোমবার, ৬ কার্তিক, ১৪২৬ , হেমন্তকাল, ২১ সফর, ১৪৪১

চট্টগ্রাম ৫০ হাজার জনগোষ্টির খুটাখালী বাজারে উন্নয়নের ছোয়া লেগেছে

৫০ হাজার জনগোষ্টির খুটাখালী বাজারে উন্নয়নের ছোয়া লেগেছে

সেলিম উদ্দীন, নিরাপদ নিউজ: চকরিয়া-পেকুয়া আসনের এমপি আলহাজ্ব জাফর আলমের (বিএ অনার্স, এমএ) ঐকান্তিক প্রচেষ্টায় অবশেষে চকরিয়া উপজেলার খুটাখালী বাজারের উন্নয়নের ছোয়া লেগেছে। গত এক সপ্তাহ ধরে চলছে মাছ-তরকারী বাজারের শেড নির্মাণ কাজ। দীর্ঘদিন পর বাজারের উন্নয়নে সংস্কার কাজ শুরু হওয়ায় স্থানীয়রা উপজেলা প্রশাসন ও এমপি মহোদয়কে সাধুবাদ জানিয়েছেন।

তারা আশা করছেন বাজারের উন্নয়ন কাজ অব্যাহত থাকলে অচিরেই খুটাখালী বাজার একটি আধুনিক বাজার হিসাবে সুখ্যাতি লাভ করবে। নির্মাণ কাজ শেষ হলে সহসাই পাল্টে যাবে বাজারের অবকাঠামোসহ নানা সুযোগ-সুবিধা। একটি মডেল বাজার হিসাবে রুপদানের লক্ষে উপজেলা প্রশাসন এ সংস্কার কাজ শুরু করেছেন বলে জানা গেছে।

উপজেলা প্রশাসন সুত্রে জানা যায়, চকরিয়া উপজেলার সর্ব দক্ষিনে খুটাখালী একটি জনবহুল বাজারের নাম। প্রতি সপ্তাহের রোববার-বুধবারে হাট বসে। প্রায় ৫০ হাজার জনগোষ্টির এ বাজারটি দীর্ঘদিন ধরে নানা সংকট ও বেহাল দশায় নিমজ্জিত ছিল। প্রতি বছর সরকার প্রায় ২০ লাখ টাকার রাজস্ব পেলেও মিলেনি সরকারী কোন অনুদান বা সংস্কার। উন্নয়ন না হওয়ায় ব্যবসায়ীদের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করে।

বাজারের ব্যবসায়ীদের দাবীর প্রেক্ষিতে বিষয়টি খুটাখালী বাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি ব্যবসায়ী শফিউল আলম একান্তভাবে চকরিয়া-পেকুয়া আসনের এমপি আলহাজ্ব জাফর আলমের নজরে দেন। এসময় এমপি মহোদয় বিষয়টি আমলে নিয়ে বাজার কমিটির নেতৃবৃন্দকে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর যোগাযোগ করার পরামর্শ দেন। তারই প্রেক্ষিতে এমপি ও ইউএনও মহোদয় সরজমিন বাজার পরিদর্শন করেন। এসময় ইউএনও মাছ-তরকারী বাজারের শেড নির্মাণের জন্য প্রাথমিকভাবে ৮ লক্ষ টাকা বরাদ্ধ দেন।

সম্প্রতি তরকারী বাজারের শেড নির্মানের কাজ শুরু করা হলে চকরিয়া ইউএনও নুর উদ্দীন মু. শিবলী নোমান বাজার পরিদর্শনে করে নির্মাণ কাজ তদারকি করেন। পরিদর্শন শেষে তিনি বিদ্যুতের খুটি অপসারন ও অবৈধ দোকান-ঝুপড়ি ও ভাসমান ঘর উচ্ছেদ করার ঘোষনা দেন। উন্নয়ন ও সংস্কার কাজ পরিদর্শন শেষে খুটাখালী বাজার সভাপতি শফিউল আলমকে সুষ্ট সুন্দরভাবে কাজটি সম্পন্ন করার জন্যও পরামর্শ দেন ইউএনও।
জানতে চাইলে খুটাখালী বাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি ব্যবসায়ী শফিউল আলম বলেন, বাজার কমিটির দায়িত্ব নেয়ার পর থেকে নানা সংকট মোকাবেলা করে বাজারের উন্নয়ন, পরিস্কার-পরিচ্ছন্নতা রেখে রোধ করা হয়েছে চুরিসহ নানা অপরাধ কর্মকান্ড।

মাত্র ৪জন লোক দিয়ে বাজার নিরাপত্তায় রাখা হয়েছে পাহারাদার। তবে বাজারের পরিধি অনুসারে তা অপ্রতুল জানিয়ে তিনি আরো বলেন চকরিয়া-পেকুয়া আসনের এমপি আলহাজ্ব জাফর আলমের আন্তরিকতায় এবং চকরিয়া ইউএনও’র নির্দেশনায় তরকারী বাজারের শেড নির্মাণের কাজ শুরু করছি। ইতিমধ্যে এমপি-ইউএনও মহোদয় নির্মাণ কাজ পরিদর্শন করে বাজারের প্রধান গলি পত্রিকার দোকান থেকে মাছ বাজার পর্যন্ত সড়ক প্রসস্থ করে ২ ফুট উচু করা হবে বলে আশ্বস্থ করেছেন। আশাকরি দ্রুত সময়ের মধ্যে সড়কের কাজ শুরু করা হবে। এসব কাজ শেষ হলে অচিরেই বাজারের পরিবর্তন আসবে। কেটে যাবে বাজারের নানা সংকট ও সমস্যা। তিনি উন্নয়ন ও সংস্কার কাজ সম্পন্ন করতে বাজারের ব্যবসায়ীসহ সকলের সহযোগিতা কামনা করেছেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)