English

24 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল ইরাক

- Advertisements -

ইরাকের একটি আদালত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। গতকাল বৃহস্পতিবার ইরাকের দণ্ডবিধি ৪০৬ ধারা অনুযায়ী এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

এ ধারায় পরিকল্পিত হত্যাকাণ্ডের শাস্তির বিধান মৃত্যুদণ্ড। গত বছরের জানুয়ারিতে ইরানের প্রভাবশালী সামরিক কমান্ডার কাসেম সোলাইমানি ও ইরাকি মিলিশিয়া নেতা আবু মাহদি আল-মুহান্দিসসহ ১০ জনকে হত্যার নির্দেশ দেওয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে এই গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে দেশটির আদালত।

বাগদাদের ওই বিশেষ আদালত এক বিবৃতিতে জানায়,  হত্যাকাণ্ডের বিষয়ে প্রাথমিক তদন্ত শেষ হয়েছে। সাক্ষীদের সাক্ষ্য ও তথ্য প্রমাণের ভিত্তিতেই ট্রাম্পকে গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া এই হত্যাকাণ্ডে জড়িত অন্য সবাইকে চিহ্নিত করার কাজ চলছে। দেশি-বিদেশি যারাই এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত তাদের সবাইকে বিচারের আওতায় আনা হবে বলেও জানিয়েছে আদালত।

গত বছরের ৩ জানুয়ারি বাগদাদ বিমানবন্দরের বাইরে হাশদ আল-শাবি গোষ্ঠীর উপপ্রধান মুহান্দিস মার্কিন ড্রোন হামলায় নিহত হন। একই হামলায় নিহত হন ইরানের বিপ্লবী বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলেইমানিও। এ হামলার নির্দেশ দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এই হত্যাকাণ্ডের পর ট্রাম্প বলেছিলেন, ‘এক জনের দামে দুজনের’ হিসাব শেষ করা হলো।

এর আগে, গত বছরের জুনে ইরানের একটি আদালত ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। এ ছাড়া আন্তর্জাতিক পুলিশ সংস্থার (ইন্টারপোল) কাছে ট্রাম্পের বিরুদ্ধে রেড নোটিশ দিতে অনুরোধ জানায় ইরান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন