English

29 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

নিসচা যুক্তরাষ্ট্র শাখার ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ পালন ও নতুন কমিটি ঘোষণা

- Advertisements -

সড়ক দুর্ঘটনা শুধু বাংলাদেশে হয়না, বিশ্বের প্রতিটি দেশে সড়ক দুর্ঘটনায় প্রতি বছর অনেক মানুষ প্রাণ হারান এবং অনেকেই সারাজীবনের জন্য পঙ্গুত্ব বরণ করেন। তাই সড়ক দুর্ঘটনা রোধে ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’ সংগঠনের সামাজিক আন্দোলন একদিন জাতিসংঘের স্বীকৃতি পাবে বলেন মনে করেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের পুরোধা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

গত ২৪শে অক্টোবর ২০২২, সোমবার নিউইয়র্কের জ্যামাইকায় স্টার কাবাব রেস্টুরেন্টে নিরাপদ সড়ক চাই (নিসচা) যুক্তরাষ্ট্র শাখার  উদ্যোগে পালিত হয় ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’। এতে বাংলাদেশ থেকে সরাসরি বক্তব্য রাখেন নিসচা’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, স্বনামধন্য চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক ইসমাইল হোসেন স্বপন, প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কনস্যুলেট নিউইয়র্কের প্রথম সচিব ইসরাত জাহান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ্যাসেম্লীমেম্বার জেনিফার রাজকুমারের প্রতিনিধি ডঃ সীমা, স্থানীয় কাউন্সিলম্যান জিম এফ জিনারো, নিউইয়র্ক স্টেট সিনেটর জন ল্যু ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ডঃ সিদ্দিকুর রহমান ।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন নিসচার উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মনির হোসেন। এরপর যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন এবং নিসচা-এর প্রতিষ্ঠাতা চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের প্রয়াত স্ত্রি জাহানারা কাঞ্চন সহ দেশে ও প্রবাসে সড়ক দুর্ঘটনায় নিহত সবার আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

শুভেচ্ছা বক্তব্যে আহ্বায়ক ইসমাইল হোসেন স্বপন বলেন ‘আইন মেনে সড়ক চলি, নিরাপদ ঘোরে ফিরি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আমরা দেশে ও প্রবাসে  জাতীয় সড়ক দিবস পালন করছি। স্বনামধন্য চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের আন্দোলনের ফসল এই জাতীয় নিরাপদ সড়ক দিবস। আমরা চাই সড়ক দুর্ঘটনা রোধে দেশে ও প্রবাসে সমাজের সর্বস্তরের মানুষ সচেতন হবেন এবং প্রশাসন যথাযথ ভূমিকা পালন করবেন।

বাংলাদেশ থেকে সরাসরি যুক্ত হয়ে নিরাপদ সড়ক চাই চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, প্রবাসে অনেক ব্যস্ততার মাঝেও আপনারা দেশের কথা ভাবেন বলেই আজকে আমাদের এই সামাজিক আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করছেন।  তিনি বলেন আমাদের লক্ষ্য বাংলাদেশে সড়ক দুর্ঘটনা শূন্যের কোটার কাছাকাছি নিয়ে আসা, সেজন্য দেশে ও প্রবাসে সকলের দায়বদ্ধতা থেকেই কাজ করে যেতে হবে। এই সময় তিনি আগামী দুই বছরের জন্য নিসচা যুক্তরাষ্ট্র শাখার নতুন কমিটিও ঘোষণা করেন।

আলোচনা সভায় প্রধান অতিথি বাংলাদেশ কনস্যুলেট নিউইয়র্কের প্রথম সচিব ইসরাত জাহান বলেন বাংলাদেশে সড়ক দুর্ঘটনা রোধে সরকার প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। সড়কের লেন বাড়ানো, বাঁকা সড়ক সোজা করন, চালক এবং জনগণকে সতর্কীকরণের বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সরকার সক্রিয় ভূমিকা পালন করে আসছে। সরকারের পাশাপাশি আমাদের সকলের দায়িত্ব নিজে সচেতন হয়ে অন্যকেও সচেতন করা।

এ্যাসেম্লীমেম্বার জেনিফার রাজকুমারের প্রতিনিধি ডঃ সীমা ‘নিসচা’ সংগঠনের কার্যক্রমের ভুয়সী প্রশংসা করেন এবং আহ্বায়ক ইসমাইল হোসেন স্বপনকে একটি সাইটেশন প্রদান করেন। কাউন্সিলম্যান জিম এফ জিনারো তার বক্তব্যে বলেন, সড়ক দুর্ঘটনা রোধে এই নিউইয়র্কেই স্পিড লিমিট কমানো, সড়কের মাঝে ছোট ছোট আইল্যান্ড করা, এবং আলাদা বাইক লেন করা হয়েছে। আগামীতে সড়ক দুর্ঘটনা রোধে এই সংগঠনের যেকোনো দাবিকেই গুরুত্ব সহকারে দেখা হবে বলে তিনি উল্লেখ করেন।

নিউইয়র্ক স্টেট সিনেটর জন ল্যু বলেন, আমি এই সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্যকে সবসময় সাধুবাদ জানাই, তাই অতীতেও এই সংগঠনের অনুষ্ঠানে এসেছি এবং আগামীতেও সহযোগিতার হাত বাড়িয়ে দিব। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ডঃ সিদ্দিকুর রহমান বলেন, কারো ইচ্ছায় দুর্ঘটনা হয়না, তাই এটাকে দুর্ঘটনা বলা হয়। বাংলাদেশে সরকার জনগণের কথা চিন্তা করে সড়কের উন্নয়ন, মেট্রোরেল, ফ্লাইওভার নির্মাণ করে যাচ্ছে, কিন্ত সাধারণ জনগণ যদি সচেতন না হয়, তাহলে সড়ক দুর্ঘটনা কমানো সম্ভব নয়।

সভায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন সংগঠনের প্রধান উপদেষ্টা এ বি এম ওসমান গনি, বীর মুক্তিযোদ্ধা মোঃ মনির হোসেন, বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক ফকরুল আলম, লেবার ইউনিয়ন আসাল-এর সহসভাপতি ওমর ফারুক খসরু, শহীদ বুদ্ধিজীবীর সন্তান ফাহিম রেজা নুর,  কমিউনিটি বোর্ড মেম্বার মোহাম্মদ আলী, কমিউনিটি বোর্ড মেম্বার আহসান হাবিব, রাজিনিতিবিদ ও বাংলাদেশ সোসাইটির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক দুলাল মিয়া এনাম,  জ্যামাইক বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির সভাপতি ফকরুল ইসলাম দেলোয়ার, পাবনা জেলা সমিতির সভাপতি এ টি এম কামাল পাশা, আসাল-এর ওইমেন সেক্রেটারি মিস শাহানা, বাংলাদেশ ল সোসাইটি ইউএসএর সদস্য এড. মাহাবুবুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শাহ আল শফি আনসারী,   চাঁদপুরের হাজীগঞ্জ সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মামুনুর রহমান মজুমদার, সোনালী এক্সেঞ্জের ম্যানেজার মোঃ মনির হোসেন, প্রামাণ্যচিত্র নির্মাতা ডঃ নাছরিন ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব স্বাধীন মজুমদার, নিসচা সদস্য যতাক্রমে অধ্যক্ষ আবুল কালাম আজাদ, সুলতান মোঃ শামিম ও মোস্তাফিজুর রহমান লিটন।

সভায় আরও উপস্থিত ছিলেন নুরুল মোস্তফা রইজি, মোঃ সাহাবুদ্দিন, নুরুল মোস্তফা রইজি, আব্দুল গাফফার বাবু, সাহিনুর আলম শাহিন, সামিউল হাসান, মোঃ ফরমান, প্রমুখ। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সদস্য সচিব স্বীকৃতি বড়ুয়া, সার্বিক সহযোগিতায় ছিলেন যুগ্ম আহ্বায়ক খন্দকার রেজাউল করিম।

নিরাপদ সড়ক চাই, যুক্তরাষ্ট্র শাখার নতুন কমিটিঃ সভাপতি – ইসমাইল হোসেন স্বপন, সহসভাপতিঃ খন্দকার রেজাউল করিম, অধ্যক্ষ আবুল কালাম আজাদ ও শাহ আল শফি আনসারী, সাধারণ সম্পাদক – মোস্তাফিজুর রহমান লিটন, যুগ্ম সাধারণ সম্পাদকঃ সুলতান মাহমুদ শামীম ও আব্দুল গাফফার বাবু, সমাজ কল্যাণ সম্পাদক – সমীর ফারুক, মহিলা ও সাংস্কৃতিক সম্পাদক – আসমা খাতুন সুমি, কার্যকরী সদস্য – স্বীকৃতি বড়ুয়া, স্বাধীন মজুমদার, আনোয়ার হোসেন, তানভীর হোসেন, শাহীনুর  রহমান শাহিন, সায়েদা নুরুন নাহার ববি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন