English

36 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

বাংলাদেশ ইউনিভার্সিটিতে রবীন্দ্র, নজরুল এবং শেক্সপিয়ার কার্নিভাল অনুষ্ঠিত

- Advertisements -

দেশের অন্যতম বেসরকারি বিশ্বদ্যিালয় বাংলাদেশ ইউনিভার্সিটিতে দিনব্যাপী রবীন্দ্র, নজরুল এবং শেক্সপিয়ার কার্নিভাল অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে আজ শনিবার (৩০ জুলাই ২০২২) সকালে মোহাম্মদপুরের আদাবরস্থ ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস অডিটোরিয়ামে এক আলোচনা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মেসবাহ কামাল। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে বিইউ’র ভারপ্রাপ্ত কোষাধ্যক্ষ কামরুল হাসান, রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাহবুবুল হক (অবঃ), পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মোঃ আমিরুল আলম খান প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইংরেজী বিভাগের চেয়ারম্যান শেখ আলাউদ্দিন।

Advertisements

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় অধ্যাপক ড. মেসবাহ কামাল রেনেসাঁ ও মানবাধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে শেক্সপিয়ার, রবীন্দ্রনাথ এবং নজরুলের অবদানের কথা স্মরন করে অসাম্প্রদায়িক চেতনার বাঙ্গালি জাতিকে জাগিয়ে তোলার ক্ষেত্রে রবীন্দ্রনাথ এবং নজরুলের অবদান এবং সমকালীন প্রাসঙ্গিকতার কথা তুলে ধরেন।

Advertisements

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, শেক্সপিয়ার এলিজাবেথীয় যুগের নাট্যকার হওয়া সত্বেও আধুনিক বিশ্বে তাঁর জনপ্রিয়তা এবং শ্রেষ্ঠত্ব অব্যাহত রয়েছে। তাঁর ঐতিহাসিক নাটকগুলো ইতিহাসের প্রতি তাঁর গভীর আগ্রহের প্রমান। শুধু নাট্যকার হিসেবে নয়, কবি হিসেবেও তিনি পৃথিবীর শ্রেষ্ঠ কবিদের মধ্যে অন্যতম। তাঁর প্রতিটি কবিতাই কাব্যময়তায় উজ্জল। এছাড়াও তিনি এক নতুন ধরনের সনেট রীতি তৈরী করেন যা ”শেক্সপিয়ার সনেট” হিসেবে ইংরেজি সাহিত্যে খ্যাতি লাভ করেছে।

কার্নিভালের দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগন, শিক্ষক-কর্মকর্তা ছাড়াও ইংরেজী বিভাগের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন। এর আগে আজ সকালে দিনব্যাপী কার্নিভালের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন বিইউ’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মেসবাহ কামাল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন