সংবাদ শিরোনাম

২২শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং

00:00:00 বৃহস্পতিবার, ১১ই ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ , বসন্তকাল, ২৬শে জমাদিউল-আউয়াল, ১৪৩৮ হিজরী
এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

পোস্ট করেছেন: Nsc Sohag | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৮, ২০১৭ , ১২:০৮ পূর্বাহ্ণ | বিভাগ: এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (শনিবার) ১৮ ফেব্রুয়ারি’২০১৭

শামসুজ্জোহার শাহাদাত
শিক্ষাবিদ মুহম্মদ শামসুজ্জোহার শাহাদাত দিবস আজ। ১৯৬৯ সালের এই দিনে রাজশাহী বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে পাকিস্তান সেনাবাহিনী তাকে হত্যা করে । গুলিতে আহত অবস্থায় তিনি কাতরাচ্ছিলেন। পাক সেনারা বেয়নেট দিয়ে তাকে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে। শামসুজ্জোহার মৃত্যু আইয়ুব বিরোধী আন্দোলনে আরো গতি সঞ্চার করে। পঞ্চাশের দশকে প্রগতিশীল ছাত্র আন্দোলনের নেতৃস্থানীয় কর্মী ছিলেন তিনি। কর্মজীবনেও তিনি ছিলেন পূর্ব বাংলার স্বাধিকার আন্দোলনের সক্রিয় কমী । ৬৮’র শেষদিকে আইয়ুব বিরোধী আন্দোলনে সার্বক্ষণিক কমীর মতো জড়িত ছিলেন । ৬৯’র ২০ জানুয়ারি শহীদ হন ছাত্রনেতা আসাদুজ্জামান আসাদ, ২৪ জানুয়ারি গণঅভ্যুত্থান দিবসে শহীদ হন মতিউর। পরের মাসে অর্থাৎ ১৫ ফেব্রুয়ারি শহীদ হন আগরতলা ষড়যন্ত্র মামলার আসামী সার্জেন্ট জহুরুল হক।

১৮ ফেব্রুয়ারি বিশ^বিদ্যালয় গেটের সামনে ছাত্ররা বিক্ষোভ মিছিল শুরু করলে সেনাবাহিনী বাধা দেয়। তিনি তখন বিশ^বিদ্যালয়ের প্রক্টর। শামসুজ্জোহা পাকিস্তানি সেনাবাহিনীকে ছাত্রদের ওপর নির্যাতন না করার আহবান জানিয়ে বলেন, গুলি চালাতে হলে আগে আমাকে গুলি করো তবুও আমার ছেলেদের ওপর নয়। পাকিস্তান সেনারা তাই করলো। তার এই আত্মত্যাগ বাঙালির জাতীয় চেতনাকে আরো শাণিত করে। শামসুজ্জোহার জন্ম ১৯৩৪ সালের ৫ আগস্ট পশ্চিমবঙ্গের বাকুরায়। ৫৩ তে ঢাকা বিশ^বিদ্যালয় থেকে ক্যামিস্ট্রিতে অনার্স এবং ৫৪ তে এমএসসি করেন। ৫৭ তে উচ্চ শিক্ষা নেন লন্ডনের ইমপেরিয়াল কলেজে। পিএইচডি করেন ৬৪ তে । ছাত্রাবস্থায় ৫২ তে ভাষা আন্দোলনে লড়াকু ভূমিকায় ছিলেন তিনি।

১৯২৬ সালের এ দিনে বিখ্যাত রীফ নেতা আবদুল করিম খাত্তাবি ফ্রান্স এবং স্পেনীয় যৌথ বাহিনীর হাতে পরাজিত হন। দেশপ্রেমিক অদম্য যোদ্ধা এ নেতাকে এরপর দক্ষিণ আফ্রিকায় নির্বাসন দেয়া হয়। পরবর্তীকালে তিনি মিসরে রাজনৈতিক আশ্রয় গ্রহণ করেন। ১৮৮২ সালের ২৮ জানুয়ারী মরক্কোর বিখ্যাত রীফ নেতা আবদুল করিম আল খাত্তাবি জন্মগ্রহণ করেন। তার পুরো নাম মোহাম্মদ ইবনে আবদুল করিম আল খাত্তাবি। ফ্রান্স এবং স্পেনিশ দখলদার বাহিনীর বিরুদ্ধে তার তিনি ব্যাপক প্রতিরোধ আন্দোলন এবং সশস্ত্র সংগ্রাম গড়ে তুলে ছিলেন। গেরিলা যুদ্ধের জন্য তিনি যে সব কৌশল গ্রহণ করেছিলেন তাই পরবর্তীকালে হো চি মিন, মাও সেতুং এবং চে গুয়েভারাকে অনুপ্রাণিত করেছিলো।

১৯৩৪ সালের এ দিনে আলজেরিয়ার বিখ্যাত যোদ্ধা আমির আবদুল কাদেরর হাতে আগ্রাসী ফরাসি সেনারা শোচনীয়ভাবে পর্যুদস্ত হয়। ফ্রান্স ১৯৩০ সাল থেকে আলজেরিয়া দখল করার অভিযান শুরু করলেও আবদুল কাদের সহ আরো কয়েকজন আলজেরিরীয় ব্যক্তিত্বের প্রতিরোধ যুদ্ধের কারণে সুবিধা করে উঠতে পারে নি। আমির আবদুল কাদেরর সাথে যুদ্ধে ফরাসি বাহিনীর এক তৃতীয়াংশ নিহত এবং বাকী সৈন্যদের অর্ধেক বন্দি হয়। আফ্রিকা মহাদেশে এ প্রথমবার ফরাসি বাহিনী এমন শোচনীয় পরাজয়ের মুখে পড়ে। পরবর্তীতে আলজেরিয়া দখল করার জন্য ফ্রান্স পোড়ামাটি নীতি গ্রহণ করেছিলো এবং তাদের হাতে অন্তত ১০ লক্ষ আলজেরীয়বাসী নিহত হয়েছিলো। ভুমধ্যসাগর তীরবর্তী সর্ববৃহৎ দেশ আলজেরিয়া। আরব বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ এটি। আকারের দিক থেকে বিশ্বের ১১তম বৃহত্তম এই দেশ ।

১৯৭৬ এ দিনে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশের নাগিরকত্বে ভূষিত করা করা হয়। বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক, দেশপ্রেমী এবং বাংলাদেশের জাতীয় কবি নজরুল ইসলাম ১৮৯৯ সালের ২৫শে মে এক দরিদ্র মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার প্রাথমিক শিক্ষা ছিল ধর্মীয়। তিনি স্থানীয় এক মসজিদে মুয়াজ্জিন হিসেবে কাজও করেছেন। কবি, সুর¯্রষ্টা এবং সঙ্গীতজ্ঞ নজরুল বাংলা কাব্যে অগ্রগামী ভূমিকার জন্য সর্বাধিক পরিচিত। তাঁর কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গির কারণে তাঁকে বিদ্রোহী কবি বলা হয়। তার কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের প্রতি মানুষের অত্যাচার এবং দাসত্বের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ। তিনি একাধারে অধ:পতিত বাংলার মুসলমানদের জাগরণের জন্য সচেষ্ট ছিলেন অন্যদিকে তিনি মানবাত্মার মুক্তি কামনা করেছেন। হামদ, নাত এবং মর্সিয়া লেখার ক্ষেত্রে বাংলা ভাষায় আজও নজরুলকে কেউ অতিক্রম করতে পারে ন নি।

১৯৩০ সালের এ দিনে প্লুটো আবিষ্কৃত হয়। যুক্তরাষ্ট্রের অ্যারিজোয়ানা অঙ্গরাজ্যের লয়েল অবজারভেটরীর জ্যোর্তিবিদ গ্লেড ডব্লিউ টমবাগ প্লুটোকে আবিষ্কার করেন। সে সময় প্লুটোকে সৌরমন্ডলের নবম গ্রহ হিসেবে গণ্য করা হয়েছিলো। প্লুটোর ভূপৃষ্টের তাপমাত্রা প্রায় মাইনাস ৩৬০ ডিগ্রী ফারেনহাইট বা মাইনাস ২১৭. ১৭ ডিগ্রী সেলসিয়াস। তবে ২০০৬ সালের আগষ্ট মাসে ইন্টারন্যাশনাল এস্ট্রোনোমিক্যাল ইউনিয়ন ঘোষণা করে যে প্লুটোকে আর গ্রহ হিসেব গণ্য করা হবে না।

১৮৮৫ সালের এ দিনে মার্ক টোয়েনের বিখ্যাত বই এডভেঞ্চার অব হাকলবেরি ফিন প্রকাশিত হয়। এ বই এক দিকে তাকে ব্যাপক সম্মান এনে দেয়, অন্যদিকে বর্ণ বিদ্বেষী হিসেবে বইটি প্রচন্ড ভাবে বির্তকের সৃষ্টি করে। মার্ক টোয়েনের আসল নাম স্যামুয়েল ক্লিমেন্স। হাক এবং তার ফেরারী দাস বন্ধু জিমকে উপজীব্য করে এ বইয়ের কাহিনী গড়ে উঠেছে। মিসিসিপি নদী দিয়ে তাদের ভেলায় করে ভ্রমণের কাহিনী মনোমুগ্ধকরভাবে পরিবেশিত হয়েছে।
প্রোটেস্ট্যান্ট ধর্মের সংস্কারক জার্মান ধর্মতাত্ত্বিক মার্টিন লুথারের মৃত্যু (১৫৪৬)
প্রথম ইতালিয় পার্লামেন্ট অধিবেশন শুরু (১৮৬১)
বোয়ের যুদ্ধে পারডারবাগে ৪শ লোকসহ পিয়েত ক্রোনিয়ের বৃটিশদের কাছে আত্মসমর্পণ (১৯০০)
ডুবোজাহাজের মাধ্যমে জার্মানির ব্রিটেন অবরোধ শুরু (১৯১৫)
নেপালে সাংবিধানিক রাজতন্ত্র প্রতিষ্ঠা (১৯৫১)
গাম্বিয়ার স্বাধীনতা লাভ (১৯৬৫)
ইয়েলৎসিনকে বরখাস্ত (১৯৮৮)
আফগানিস্তানে জরুরি অবস্থা ঘোষণা (১৯৮৯)
কেনিয়ায় গ্রিস দূতাবাসে লুকিয়ে থাকার ৩ দিন পর তুরস্কের কুর্দি নেতা আবদুল্লাহ ওজালানকে গ্রেফতার (১৯৯১)
হাইতিতে ফেরি ডুবে দু’হাজার লোকের মৃত্যু (১৯৯৩)
বাংলাদেশে প্রথম বেসরকারি বিমান সংস্থার যাত্রীবহন শুরু (১৯৯৭)

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn1Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us