সংবাদ শিরোনাম

২৮শে মার্চ, ২০১৭ ইং

00:00:00 বুধবার, ১৫ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ , বসন্তকাল, ১লা রজব, ১৪৩৮ হিজরী
ভ্রমন শিল্পীর রঙ তুলিতে মহেরা জমিদার বাড়ি

শিল্পীর রঙ তুলিতে মহেরা জমিদার বাড়ি

পোস্ট করেছেন: Nsc Sohag | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ২৩, ২০১৭ , ১:৩৭ অপরাহ্ণ | বিভাগ: ভ্রমন

শিল্পীর রঙ তুলিতে মহেরা জমিদার বাড়ি

মহিব আল হাসান , ২৩ ফেব্রুয়ারি ২০১৭, নিরাপদনিউজ :  ঢাকার আদূরে টাঙ্গাইল জেলায় অবস্থিত মহেরা জমিদার বাড়ি । টাঙ্গাইল মহেরা জমিদার বাড়িটিই দর্শনার্থীদের মন আকৃষ্ট করে নেয় । মহেড়া জমিদার বাড়িটি ১ হাজার ১৭৪ শতাংশ জমির ওপর অবস্থিত। জমিদার বাড়িটি তিনটি স্থাপনা নিয়ে তৈরি । প্রতিটি স্থাপনাতে শিল্পীর হাতে অসাধারণ কারুকার্য করা । এসব কারুকার্য দেখলেই মন জূরে যায়

জমিদার বাড়িটির সামনেই রয়েছে ‘বিশাখা সাগর’ নামে বিশাল এক দীঘি। বাড়িতে প্রবেশের জন্য রয়েছে ২টি সুরম্য গেট। ভবনের পিছনের অংধে রয়েছে পাসরা এবং রানী পুকুর। বিশাখা সাগর সংলগ্ন দক্ষিণ পার্শ্বে বিশাল আম্র কানন আর বাড়ির ভেতরের দিকে বিশাল খাঁচায় বিভিন্ন রকম পোষা পাখি এবং শুভাবর্ধনে রয়েছে সুন্দর ফুলের বাগান।

১৮৯০ দশকের পূর্বে স্পেনের করডোভা নগরীর আদলে জমিদার বাড়ীটি প্রতিষ্ঠিত হয় । স্বাধীনতা যুদ্ধে পাকবাহিনী মহেড়া জমিদার বাড়িতে হামলা করে এবং জমিদার বাড়ির কূলবধূ সহ পাঁচজন গ্রামবাসীকে নির্মমভাবে গুলি করে হত্যা করে । পরবর্তীতে তারা লৌহজং নদীর নৌপথে এ দেশ ত্যাগ করেন। এখানেই তখন মুক্তিবাহিনীর ক্যাম্প স্থাপন করা হয়েছিল। ১৯৭২ সালে এ জমিদার বাড়িটি পুলিশ ট্রেনিং স্কুল হিসেবে প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয় এবং ১৯৯০ সালে পুলিশ ট্রেনিং স্কুলকে পুলিশ ট্রেনিং সেন্টারে উন্নীত করা হয়।

যাতায়াত ব্যবস্থা
রাজধানীর গাবতলী বাস টার্মিনাল বা মহাখালি বাস টার্মিনাল থেকে বাসে অনায়াসে যেতে পারবেন । টাঙ্গাইলে পৌছে আপনাকে যেতে হবে নাটিয়া পাড়া’ বাস স্ট্যান্ড । এখান থেকে জমিদার বাড়ির ভাড়া পরবে জনপ্রতি ২০ টাকা।

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn1Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us