সংবাদ শিরোনাম

২৯শে মার্চ, ২০১৭ ইং

00:00:00 বুধবার, ১৫ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ , বসন্তকাল, ২রা রজব, ১৪৩৮ হিজরী
ভ্রমন রাঁচির একাধিক জলপ্রপাতের জন্যই পর্যটকদের আগমন

রাঁচির একাধিক জলপ্রপাতের জন্যই পর্যটকদের আগমন

পোস্ট করেছেন: জামাল | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ২৮, ২০১৭ , ৭:১৫ অপরাহ্ণ | বিভাগ: ভ্রমন

নাসিম রুমি, ২৮ফেব্রুয়ারি ২০১৭, নিরাপদ নিউজ : ভারতের নবগঠিত রাজ্য ঝাড়খগেুর রাজধানী শহর রাঁচি। প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর, জঙ্গল আর আদিবাসী অধ্যুষিক এই স্থান ভ্রমন পিপাসুদের কাছে অত্যন্ত প্রিয়। এখানকার জলবাতাস খুবই স্বস্থ্যকর। শহরের প্রায় কেন্দ্রস্থলেই আছে রাঁচি হিলস। খুব ভোরে বা গোধুলি মুহূর্তের আলোয় ওখান থেকে রাঁচি শহরকে খবই মনোরম লাগে।

হিরণ জলপ্রপাতে সাংবাদিক, লেখক ও পর্যটক, নাসিম রুমি

রাঁচি পাহাড়ের পাদদেশে রয়েছে বিশাল লেক। লেকের মাঝে কয়েকটি দ্বীপও রয়েছে। লেকের চারপাশেই পাহাড় ঘেরা রক গার্ডেন। শহরের কিছুটা দূরে মোরাবাদি পাহাড়া। এখন টেগোর হিল নামেই বেশি পরিচিত। এই পাহাড়ের র্শীদেশে একেবারে নিরিবিলিতে রবীন্দ্রনাথের দাদা জ্যেতিরিন্দ্রনাথ ঠাকুর বাড়ি তৈরি করিয়ে দীর্ঘদিন বসবাস করেছেন।

দশম জলপ্রপাত

পাহাড়ের পাদদেশে আছে শ্রীরামকৃষ্ণ মিশন আশ্রম এবং ট্রইবাল রির্সাচ ইনস্টিটিউট অ্যান্ড মিউজিয়াম। এখানে যেসব নিদর্শন সংরক্ষিত আছে, তা থেকে ছোটনাগপুরের অধিবাসীদের জীবনযাত্রা সর্ম্পকে সম্যক ধারণা করে নেওয়া যায়। শহর দেখা শেষ হলে ঝাড়খগু ট্যুরিজম দফতর বা অন্য কোনও বেসরকারি ভ্রমণ সংস্থার সাহয্যে জলপ্রপাতাগুলি দেখা আসুন।

গৌতমধারা ফলস

দেখুন দশম জলপ্রপাত। প্রায় ১৪৫ ফুট উঁচু থেকে সবেগে পড়ছে কাঞ্চী নদী। পাহাড় থেকে দশ ধারায় নামছে বলে এ রকম নাম। বাঁচি শহর থেকে ৪৫ কিমি দূরে হুডরু জলপ্রপাত। পাহাড়ের গা থেকে দ্রুত নামতে না পারায় সুবর্ণরেখা নদী প্রায় ৩২৫ ফুট উঁচু থেকে নীচে পড়ছে। হুডরুর কিছু দূরেই নির্জনে আছে জোনা জলপ্রপাত গৌতমধারা রেল ষ্টেশনের পাশে বলে কেউ এই জলপ্রাপাতকে গৌতমধারা ফলস বলেন।

রাচিঁ শহরের মাঝে লেক

কীভাবে যাবেন:
কলকাতা থেকে সরাসরি প্লেন, ট্রেন রাঁচি যাওয়া যায়। হাওয়া থেকে সরাসরি রাঁচি যাওয়ার ট্রেন হাতিয়া এক্সপ্রেস। কখন যাবেন রাঁচি যাওয়ার আদর্শ সময় অক্টোবর থেকে মার্চ।
কোথায় থাকবেন:
পেয়ে যাবেন নানা বাজেটের হোটেল। থাকতে পারেন হোটেল রাঁচি অশোক ক্যাপিটাল রেসিডেন্সি। হোটেল গ্রিন পার্ক
সাংবাদিক, লেখক ও পর্যটক

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn1Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us