সংবাদ শিরোনাম

২৯শে মার্চ, ২০১৭ ইং

00:00:00 বুধবার, ১৫ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ , বসন্তকাল, ২রা রজব, ১৪৩৮ হিজরী
নিসচা এক্সক্লুসিভ, নিসচা সংবাদ, লিড নিউজ নিসচা’র শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের যাত্রা শুরু

নিসচা’র শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের যাত্রা শুরু

পোস্ট করেছেন: লিটন এরশাদ | প্রকাশিত হয়েছে: মার্চ ১৫, ২০১৭ , ৩:৪২ অপরাহ্ণ | বিভাগ: নিসচা এক্সক্লুসিভ,নিসচা সংবাদ,লিড নিউজ

নিসচা’র শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের যাত্রা শুরু

লিটন এরশাদ, ১৫ মার্চ ২০১‌৭, নিরাপদনিউজ: গত ১৩ মার্চ সোমবার নিসচা’র শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের আয়োজনে বিকাল ৪ টায় শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে, ২২/১ তোপখানা রোড, ঢাকা (জাতীয় প্রেসক্লাবের সন্নিকটে) ‘সড়ক নিরাপত্তা: শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবকদের করণীয়’ র্শীষক সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন নিরাপদ সড়ক চাই (নিসচা)’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।
ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের সমন্বয়ে সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা বৃদ্ধিতে করণীয় এবং পালনীয় বিষয় নিয়ে আলোচনা, ট্রেনিং, প্রামান্যচিত্র প্রদর্শন, নিসচার অন্যতম একটি কর্মসূচি। সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা বৃদ্ধিতে করণীয় এবং পালনীয় বিষয় নিয়ে আজকের এই আয়োজন।


ট্রেনিং সেশনে অংশগ্রহণকারীদের মাঝে প্রশিক্ষণ পরিচালনা করেন নিসচা’র ভাইস চেয়ারম্যান সৈয়দ এহসান-উল হক কামাল। প্রশিক্ষণ কর্মশালায় বিষয়ভিত্তিক আরো আলোচনা করেন নিসচার কার্যনির্বাহী সদস্য কানিজ ফাতেমা মঞ্জুলী কাজী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয় ও প্রশিক্ষণ সম্পাদক ফারিহা ফাতেহ।


প্রধান অতিথি নিরাপদ সড়ক চাই (নিসচা)’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, নিসচার শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিট আয়োজিত আজকের এই কর্মসূচির মাধ্যমে নিরাপদ আগামী গড়তে দক্ষ কর্মী বাহিনি তৈরি হবে। তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেন, তৃণমূল পর্যায় থেকে সচেতনতার ঢেউ আসলে একদিন সড়ক নিরাপদ হবেই হবে। এ বিষয়ে সকলের এগিয়ে আসার উপর গুরুত্বারোপ করেন ইলিয়াস কাঞ্চন। কারণ সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা অপরিহার্য। যা আসতে হবে তৃণমূল পর্যায় থেকে। এই কার্যক্রম ইতিমধ্যে সারাদেশে শাখা সংগঠনের মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়েছে।


মঞ্জুলী কাজী বক্তৃতায় সড়কের নিরাপত্তা নিশ্চিতে সিনিয়র সিটিজেনদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের উপর জোর দেন। এ প্রসঙ্গে দিনে বিদেশে সিনিয়ার সিটিজেনরা কিভাবে সড়কের নিরাপত্তায় কাজ করে তা তুলে ধরেন। ফারিহা ফাতেহ সড়ক নিরাপত্তা বিধানে প্রতিটি ঘরে ঘরে শিশু বয়সে আবশ্যিক শিক্ষার পাশাপাশি সড়ক ব্যবহার এবং এর ভয়াবহ দিক পরিহার করার ব্যাপারে অভিভাবকদের সন্তানদের গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। মিরাজুল মইন জয় তারুণ্য এবং যুবশক্তির ভাল-মন্দ দুটি দিক, ওভার কনফিডেন্স এর বিষয়ে আলোকপাত করেন। তিনি আগুনের সঙ্গে এর তুলনা করে আগুনের ভাল এবং মন্দ দিক তুলে ধরে যুবশক্তিকে আগামীদিনে আরও সচেতন হওয়ার আহবান জানান।


উল্লেখ্য নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৪ বছর সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। বিশ্বময় সড়ক দুর্ঘটনা ৫০% কমিয়ে আনার লক্ষ্যে জাতিসংঘ ২০১১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত যে সড়ক নিরাপত্তা দশক ঘোষণা করেছে সেই কর্মসূচির সাথে একাত্ম হয়ে নিসচা Our Future, Our Road Safety- এই স্লোগান নিয়ে সড়ক নিরাপত্তা সম্পর্কে সচেতন করাসহ, বিভিন্ন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মাধ্যমে শিক্ষার্থীদের পথচলা, গাড়ীতে উঠার নিয়মসহ যাবতীয় বিষয়াদি অবহিত করে আসছে। ‘নিসচার শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিট’ এর মাধ্যমে বাস্তবায়িত কর্মসূচির মূল উদ্দেশ্য হচ্ছে সড়কের নিরাপত্তা নিশ্চিত করা।


শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করা হয়। কোরআন থেকে তেলাওয়াত করেন নিসচা’র কার্যনির্বাহী সদস্য আবু বকর সিদ্দিক রাব্বী। এরপর জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। সেমিনারে বিগত দিনে সড়ক দুর্ঘটনায় নিহতদের আত্মার মাগফেরাত কামনা ও আহতদের সুস্থ্যতা কামনা করা হয়। শোকপ্রস্তাব উত্থাপন করেন নিসচা’র সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন নিসচা’র শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের অনুষ্ঠান সমন্বয়ক শিক্ষার্থী মোঃ সাকিব হোসেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন নিসচা’র মহাসচিব শামীম আলম দীপেন। পুরো অনুষ্ঠানের তত্ত্বাবধানে ছিলেন নিসচা’র প্রশিক্ষণ সম্পাদক ফারিহা ফাতেহ ও সার্বিক সহযোগিতা করেন নিসচা’র যুগ্ম মহাসচিব লিটন এরশাদ।


অনুষ্ঠানে সেমিনারে আলোচিত বিষয় ও আগামীদিনে করণীয় নিয়ে বক্তব্য রাখেন মোঃ সাকিব হোসেন (শিক্ষার্থী), মিনহাজ আহমেদ (শিক্ষার্থী), মোঃ আনোয়ার হোসেন শাকিল (শিক্ষার্থী), শাহাদাত হোসেন (তারুণ্য থেকে), আফরোজা হোসেন খান(শিক্ষক – আইডিয়াল কলেজ ), জাকারিয়া মাহফুজ পরাগ (ওয়ান স্মাইল ফাউন্ডেশন থেকে), মুঈদ হাসান তড়িৎ (শিশুদের জন্য ফাউন্ডেশন থেকে), আকাশ বিশ্বাস (সবার জন্য হাসি থেকে), গোলাম কিবরিয়া (আবির্ভাব থেকে) ও বীরমুক্তিযোদ্ধা জাহাঙ্গীর হোসাইন (ঢাবি শিক্ষক)।


সেমিনারে অংশগ্রহণকারী স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজসমূহ হচ্ছে ভিকারুন্নিসা নূন স্কুল এন্ড কলেজ, আইডিয়াল কলেজ, রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ, ঢাকা কলেজ, সমরিতা মেডিকেল কলেজ, হাজী আশ্রাফ আলী স্কুল এন্ড কলেজ, বি.জি.টি.সি, মনিপুর স্কুল এন্ড কলেজ, ঢাকা ক্যান্টঃ পাবলিক স্কুল এন্ড কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক স্কুল এন্ড কলেজ, রমিজুদ্দিন স্কুল এন্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ, বি.ইউ.এফ.টি, ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউট, মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজও ঢাকা কমার্স কলেজ।


ফাউন্ডেশন হচ্ছে শিশুদের জন্য ফাউন্ডেশন, তারুণ্য (The youth), সবার জন্য হাসি, ওয়ান স্মাইল ফাউন্ডেশন ও আবির্ভাব।
নিসচা’র শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের ‘সড়ক নিরাপত্তা: শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবকদের করণীয়’ র্শীষক সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালা বাস্তবায়নে যারা মাঠপর্যায়ে কাজ করে অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করতে শ্রম দিয়ে গেছেন তারা হলেন মোঃ সাকিব হোসেন, মিনহাজ আহমেদ, মায়িশা রহমান, মাহফুজুর রহমান রাফি, মাহমুদুল হাসান জনি, নুসরাত জাহান মুক্তা, রুবাইয়া সুলতানা রুবা, আল হাসান রাজীব, মোঃ আনোয়ার হোসেন শাকিল, জাহিদুল ইসলাম, শাহরিন রিয়া, আশিকুর রহমান, সাফিন তিজান, সালমান খান ও পারভেজ রহমান। এরা প্রত্যেকেই নিসচা থেকে প্রশিক্ষণপ্রাপ্ত এবং নিসচা’র শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের সক্রিয় সদস্য।


পুরো অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন মায়িশা রহমান ও মাহফুজুর রহমান রাফি।
আসুন ‘দোষারোপ নয়, দুর্ঘটনার কারণ জানতে হবে, সবাইকে নিয়ম মানতে হবে’- এই স্লোগানে আমরা ঐক্যবদ্ধ হই এবং নিরাপদ সড়ক বাস্তবায়নে সমন্বিত উদ্যোগে সামিল হই। আমরা বিশ্বাস করি সকলের আন্তরিক প্রচেষ্টায় নিরাপদ সড়ক বাস্তবায়ন সম্ভব। ভালো থাকুন। নিরাপদে পথ চলুন।

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn2Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us