সংবাদ শিরোনাম

২৯শে মার্চ, ২০১৭ ইং

00:00:00 বুধবার, ১৫ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ , বসন্তকাল, ২রা রজব, ১৪৩৮ হিজরী
শিল্প-সংস্কৃতি লিয়াকত আলী লাকী’র পরিকল্পনা ও পরিচালনায় শুরু হতে যাচ্ছে ‘ক্লাসরুম থিয়েটার’

লিয়াকত আলী লাকী’র পরিকল্পনা ও পরিচালনায় শুরু হতে যাচ্ছে ‘ক্লাসরুম থিয়েটার’

পোস্ট করেছেন: লিটন এরশাদ | প্রকাশিত হয়েছে: মার্চ ১৫, ২০১৭ , ৪:১৭ অপরাহ্ণ | বিভাগ: শিল্প-সংস্কৃতি

লিয়াকত আলী লাকী’র পরিকল্পনা ও পরিচালনায় শুরু হতে যাচ্ছে ‘ক্লাসরুম থিয়েটার’

ঢাকা, ১৫ মার্চ ২০১‌৭, নিরাপদনিউজ: গত ১৪ মার্চ ২০১৭, সকাল ১১টায় পিপলস থিয়েটার এসোসিয়েশনের আয়োজনে দেশব্যাপী আনন্দময় ও সৃজনশীল ক্লাসরুম প্রতিষ্ঠায় লিয়াকত আলী লাকী’র পরিকল্পনা ও পরিচালনায় অনুষ্ঠিত হলো পাঠ্য বইয়ের গল্প বলা ও নাটক নিয়ে ‘ক্লাসরুম থিয়েটার’। মঙ্গলবার মোহাম্মদপুর বালিকা উচ্চ বিদ্যালয়, মোহাম্মদপুর, ঢাকায় কল্পরেখা ও তামান্না তিথি’র পরিবেশনায় গল্পপাঠ শওকত ওসমান এর গল্প- ‘তোলপাড়’, ড. মুহম্মদ শহীদুল্লাহ এর গল্প- ‘সততার পুরস্কার’ বনফুল এর ‘মিনু’। সবশেষে লোক নাট্যদলের প্রযোজনা সুকুমার রায় রচিত ও লিয়াকত আলী লাকী নির্দেশিত ‘অবাক জলপান’ নাটকটি মঞ্চায়িত হয়।
উল্লেখ্য, বিগত ২৭ বছর যাবত পিপলস থিয়েটার এসোসিয়েশন শিশু-কিশোর ও যুবনাট্য আন্দোলন পরিচালনা করে আসছে। বর্তমানে সারাদেশের প্রায় ২৫০টি শিশু-কিশোর ও যুবনাট্য সংগঠন এই এসোসিয়েশনের অন্তর্ভুক্ত। ১৯৯৫ সাল থেকে জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব ও যুব নাট্যোৎসব আয়োজন শুরু করে ইতোমধ্যে ৫টি যুব নাট্যোৎসব ও ১৩টি শিশু-কিশোর নাট্যোৎসব আয়োজন সফলভাবে সম্পন্ন করে। দেশের শিশুনাট্য ও যুবনাট্য আন্দোলনকে বেগবান করার পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি বিশেষ করে শিশু নাটককে আন্তর্জাতিক অঙ্গনে সুপ্রতিষ্ঠিত করার ক্ষেত্রে পিটিএ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। পিটিএভুক্ত দলগুলো জার্মানী, জাপান, রাশিয়া, ক্রোয়েশিয়া, যুক্তরাজ্য, কিউবা, তুরষ্ক, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের ৮৫টি আন্তর্জাতিক উৎসবে অংশগ্রহণ করেছে।

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn1Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us