সংবাদ শিরোনাম

২৮শে মার্চ, ২০১৭ ইং

00:00:00 বুধবার, ১৫ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ , বসন্তকাল, ১লা রজব, ১৪৩৮ হিজরী
খুলনা সিসিডিবি-এর সহযোগিতায় হতদরিদ্র ফুলমতি দাস আজ স্বাবলম্বি

সিসিডিবি-এর সহযোগিতায় হতদরিদ্র ফুলমতি দাস আজ স্বাবলম্বি

পোস্ট করেছেন: Nsc Sohag | প্রকাশিত হয়েছে: মার্চ ১৯, ২০১৭ , ৬:৪৬ অপরাহ্ণ | বিভাগ: খুলনা

সিসিডিবি-এর সহযোগিতায় হতদরিদ্র ফুলমতি দাস আজ স্বাবলম্বি

এস আর সাঈদ, ১৯ মার্চ ২০১৭, নিরাপদ নিউজ : কেশবপুরে জলাবদ্ধতা ক্ষতিগ্রস্ত এলাকায় সিসিডিবি-এর সহযোগিতায় হতদরিদ্র ফুলমতি দাস আজ স্বাবলম্বি। সরেজমিন জানাগেছে, কেশবপুর উপজেলার বিদ্যানন্দকাটি ইউনিয়নের বাউশলা গ্রামের ঋষি পল্লীতে দীর্ঘদিন যাবৎ জলাবদ্ধা ছিল। জলাবদ্ধার করণে জমিতে ফসল হত না। ঋষি পল্লীতে যাতায়াতের কোন রাস্তা ছিল না। ঐ গ্রামের হতদরিদ্র ফুলমতি দাসের স্বামী শিবপদ দাস ভ্যান চালিয়ে সামান্য রোজগার দিয়ে পরিবার-পরিজন নিয়ে অর্ধাহারে-অনাহারে মানবেতর জীবন যাপন করত। গত বছর দাতা সংস্থা ইকো ও খ্রীষ্ঠিয়ান এইড-এর সহযোগিতায় সিসিডিবি-এর বাস্তবায়নে বিদ্যানন্দকাটি ও ত্রিমোহিনী ইউনিয়নের জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত হতদরিদ্রদের স্বাবলম্বি করার জন্য প্রকল্প গ্রহণ করে। তারই অংশ হিসাবে তারা বাউশলা গ্রামের ঋষি পল্লীতে যাতায়াতের জন্য রাস্তাটি বালিমাটি দিয়ে উঁচু করে এবং প্রতিটি বসত ভিটাও বালি-মাটি দ্বারা উঁচু করে। এসময় উক্ত সংস্থা ফুলমতি দাসকে ১৮ হাজার টাকা প্রদান করলে সে তাঁর স্বামী শিবপদ দাসের ভ্যানটিকে মোটর ভ্যানে উন্নীত করে। সিসিডিবি-এর কর্মকর্তাদের পরামর্শে ফুলমতি দাস তার ৫ শতকের বসতভিটার আঙ্গিনায় বেগুন, টমোটো, লাউ, মিষ্টি কুমড়া, মরিচ-সহ বিভিন্ন প্রকার সবজীর চাঁষ করেছে। ৩ শতকের পুকুরটি সংস্কার করে মাছ চাষ করেছে এবং বাড়ির সামনে ৫ শতক জমিতে ধান চাঁষ করেছে। বর্তামানে মোটর ভ্যান চালিয়ে ফুলমতির স্বামী শিবপদ দাস সংসারের ব্যায়ভার বহন করেও প্রতিদিন কিছু টাকা সঞ্চয় করছেন। ফুলমতিও বাড়ির আঙ্গিনায় উৎপাদিত সবজী পরিবারের চাহদা মিটিও বাজারে বিক্রি করে অর্থ উপার্জন করছে। বর্তমানে ফুলমতি দাসের ৪ সন্তান স্কুলে লেখা-পড়া করছে।
ফুলমতি দাসের ন্যায় দাতা সংস্থা ইকো ও খ্রীষ্ঠিয়ান এইড-এর সহযোগিতায় সিসিডিবি-এর বাস্তবায়নে বিদ্যানন্দকাটি ও ত্রিমোহিনী ইউনিয়নের জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত ৬০১ টি হতদরিদ্রদের স্বাবলম্বি হয়েছে। প্রকল্পটি ঐ ২ ইউনিয়ন ছাড়াও বাকি ৯ টি ইউনিয়ন ও কেশবপুর পৌরসভায় জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত হতদরিদ্র পরিবারকেও সাবাবলম্বি করার জন্য প্রকল্প গ্রহণের জন্য দাতা সংস্থাদের প্রতি জোর দাবী জানিয়েছেন এলাকার সচেতন মহল।

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn2Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us