সংবাদ শিরোনাম

২৮শে মার্চ, ২০১৭ ইং

00:00:00 বুধবার, ১৫ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ , বসন্তকাল, ১লা রজব, ১৪৩৮ হিজরী
এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

পোস্ট করেছেন: Nsc Sohag | প্রকাশিত হয়েছে: মার্চ ২০, ২০১৭ , ১২:০৮ পূর্বাহ্ণ | বিভাগ: এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (সোমবার) ২০ মার্চ’২০১৭

৪র্থ হিজরির ২২শে রবিউল আউয়াল অর্থাৎ ৫৮৩ সালের এ দিনে শান্তির নবী হজরত মুহাম্মদ (সা) কে হত্যার ষড়যন্ত্র করায় মুসলমানরা বনি নাজির গোত্রের ইহুদিদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেন। মুসলমানদের বিরুদ্ধে কোনো রকম ষড়যন্ত্র করবে না বলে যে তিনটি ইহুদিগোত্র চুক্তি করেছিলো তার অন্যতম হলো বনি নাজির। কিন্তু এরপর বনি নাজির নিজেদের চুক্তি লংঘন করে। এ সময় হজরত মুহাম্মদ (সা) তাদেরকে মদিনার উপকন্ঠ থেকে সরে যাওয়ার নির্দেশ দেন। বনি নাজির এর মধ্যে মদীনার মোনাফিকদের সাথে আতাত করার কারণে রসুল (সা)এর সে নির্দেশ মান্য করার কোনো গরজ দেখায় নি। দ্বীনের নবী মুসলমানদের সাথে নিয়ে বনি নাজিরদের কয়েকটি কেল্লা কয়েকদিন ঘেরাও করে রাখে। আর এর ফলে তারা সেখান থেকে নিজেদের অবস্থান সরিয়ে নিতে বাধ্য হয়। তবে এরপরও এ ইহুদি গোত্রটি মুসলমানদের বিরুদ্ধে ষড়যন্ত্র করা ত্যাগ করে নি।

১৯৫৬ সালের এ দিনে তিউনিসিয়া ফ্রান্সের হাত থেকে স্বাধীনতা অর্জন করে। হাবিব বিন আলি বরগুইবা সময় প্রধানমন্ত্রী হিসেবে দেশটি পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন। ১৮৮১ সাল থেকে ১৯৫৬ সালে স্বাধীনতা অর্জনের পূর্ব পর্যন্ত তিউনিসিয়া ফ্রান্সের উপনিবেশ ছিলো। উত্তর আফ্রিকার এই দেশটির রাষ্ট্র ধর্ম ইসলাম এবং তিউনিসিয়ার জনগণের প্রায় সবাই মুসলমান। কৌশলগত অবস্থানের কারণে ফিনিসীয়, কার্থেজীয়, রোমান, আরব এবং উসমানিয় স¤্রাজ্য এই দেশ শাসন করেছে।

১৭২৭ সালের এ দিনে বিশ্বখ্যাত বিজ্ঞানী, পদার্থবিদ, গণিতবিদ এবং সর্বকালের অন্যতম শ্রেষ্ট প্রজ্ঞাবান ব্যক্তিত্ব স্যার আইজ্যাক নিউটন পরলোকগমন করেন। তার জন্ম হয়েছিলো ১৬৪২ সালে। ১৬৬১ সালে তিনি ইংল্যান্ডের বিখ্যাত বিশ্ববিদ্যালয় ক্যামব্রিজে ভর্তি হন। ১৯৬৯ সালে তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের লুকাসিয়ান প্রফেসর অব ম্যাথম্যাটিকস হন। ১৬৯৬ সাল পর্যন্ত তিনি একই বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার সাথে জড়িত ছিলেন। তার জীবনের এ সময়কে সবচেয়ে সৃজনশীল হিসেবে গণ্য করা হয়। দুই থেকে তিন বছর গভীর পরিশ্রমের ফলে তিনি ম্যাথামেটিক্যাল প্রিন্সিপালস অব ন্যাচারাল ফিলসফি গ্রন্থ রচনা করেন। সাধারণ ভাবে এ গ্রন্থটি প্রিন্সিপিয়া নামে পরিচিত। তবে তার এই পুস্তক ১৬৮৭ সালের আগে প্রকাশিত হয় নি। তার মধ্যাকর্ষণ শক্তি ব্যাপারটি তার অন্যতম সেরা আবিষ্কার হিসেবে গণ্য করা হয়। ১৬৬৫ বা ১৬৬৬ সালের মধ্যে তিনি মধ্যাকর্ষণ শক্তি সর্ম্পকে গাণিতিক হিসেব উপস্থাপন করেন।

১৯৯৫ সালের এ দিনে জাপানের রাজধানী টোকিওতে ওম শিনরিকিও গোষ্ঠি সদস্যরা জাপানের রাজধানী টোকিওর পাতাল রেলে প্রাণঘাতী গ্যাস সারিনের আক্রমণ চালায়। এই হামলায় ১২জন নিহত হয়। সারিন গ্যাসে আক্রান্ত সাড়ে ৫ হাজার ব্যক্তিকে জাপানের বিভিন্ন হাসাপাতালে ভর্তি করা হয়। বেশির ভাগ ব্যক্তিই পরে সুস্থ হয়ে উঠলেও সারিন গ্যাসে আক্রান্ত অনেকেরই চোখ, ফুসফুস এবং পরিপাকতন্ত্র স্থায়ী ভাবে ক্ষতিগ্রস্থ হয়। তবে এই হামলা সাথে জড়িত ওম সদস্যরা সারিন গ্যাস প্রতিহত করার মতো অষুধ আগে ভাগে গ্রহণ করায় তাদের কোনা ক্ষতি হয় নি। পুলিশ পরে ওম শিনরিকিও সদর দফতরে হামলা করে তাদের গুরু অন্ধ শোকো আশারা সহ শত শত সদস্যকে গ্রেফতার করে।

১৯৩২ সালের এ দিনে ইলিয়া ইভানোভিচ ইভানভ পরলোকগমন করেন। অধূনালুপ্ত সোভিয়েত ইউনিয়নের এই জীব বিজ্ঞানী গৃহপালিত প্রাণীর কৃত্রিম প্রজননের কার্যকর পদ্ধতি বের করেন। এই পদ্ধতি প্রথম আবিষ্কার করেছিলেন, স্পলানজানি। ১৯০১ সালে ইভানভ রেসের ঘোড়ার জন্য বিশ্বের প্রথম কৃত্রিম প্রজনন কেন্দ্র স্থাপন করেন। এরপর গৃহপালিত প্রাণীর প্রজননের জন্য তার পদ্ধতি ব্যাপক ভাবে ব্যবহৃত হয়েছে। তবে ২০০৫ সালে মস্কোর দৈনিকগুলোতে এ বিজ্ঞানী সর্ম্পকে লোমহর্ষক খবর পরিবেশিত হয়েছিলো।

সোভিয়েত ইউনিয়ন ভেংগে যাওয়ার পর প্রকাশিত গোপন দলিল পত্রের ভিত্তিতে বলা হয়েছে, সোভিয়েত স্বৈরশাসক স্টালিন অজেয় যোদ্ধা তৈরির বাসনায় এ বিজ্ঞানীকে ব্যবহার করেছিলেন। তার নির্দেশে মানব দেহে বানরের বীর্য প্রবেশ করিয়ে এ রকম যোদ্ধা তৈরির ব্যর্থ পরীক্ষা চালানো হয়। সে পরীক্ষা ব্যর্থ হওয়ার পর ১৯৩১ সালে ইভানভকে কাজাখস্তানে নির্বাসনে পাঠানো হয়। তিনি সেখানেই পরলোকগমন করেন।

কলকাতার সুতানুটি গ্রামে প্রথম ব্রিটিশ পতাকা উত্তোলন (১৬৮৬)
ভারতের স্বাধীনতা সংগ্রামে সহানুভূতিশীল ইংরেজ মনীষী চার্লস ফ্রিয়র এভুজের ভারতে আগমন (১৯০৪)
ভারতের প্রথম ভাইসরয় লর্ড কার্জনের মৃত্যু (১৯২৫)
ব্রিটিশ কাউন্সিল প্রতিষ্ঠিত (১৯৩৫)
হাবিব বুরগিরা তিউনিশিয়ার প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত (১৯৫৬)
জাপানের মাউন্টফুজি পর্বতে ওঠার সময় তুষারপাতে ১৯ পর্বতারোহীর মৃত্যু (১৯৭২)
দক্ষিণ আফ্রিকার কাছ থেকে নামিবিয়ার স্বাধীনতা লাভ (১৯৯০)
বাংলাদেশে প্রথমবারের মতো শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক পন্থায় ক্ষমতা হস্তান্তরের মাধ্যমে খালেদা জিয়া প্রধানমন্ত্রী নির্বাচিত (১৯৯১)
রাশিয়ায় প্রেসিডেন্ট বরিশ ইয়েলৎসিনের জরুরি অবস্থা জারি (১৯৯৩)
তিউনিশিয়ায় প্রথম বহুদলীয় পার্লামেন্ট নির্বাচন সম্পন্ন (১৯৯৪)

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn1Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us