সংবাদ শিরোনাম

২৪শে মার্চ, ২০১৭ ইং

00:00:00 শুক্রবার, ১০ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ , বসন্তকাল, ২৬শে জমাদিউস-সানি, ১৪৩৮ হিজরী
বহির্বিশ্ব পাকিস্তানে ঐতিহাসিক হিন্দু বিবাহ আইন পাস

পাকিস্তানে ঐতিহাসিক হিন্দু বিবাহ আইন পাস

পোস্ট করেছেন: Nsc Sohag | প্রকাশিত হয়েছে: মার্চ ২০, ২০১৭ , ১০:৩৩ অপরাহ্ণ | বিভাগ: বহির্বিশ্ব

পাকিস্তানে ঐতিহাসিক হিন্দু বিবাহ আইন পাস

২০ মার্চ ২০১৭, নিরাপদ নিউজ : মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে ঐতিহাসিক হিন্দু বিবাহ বিলে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট। এটি এখন আইনে পরিণত হয়েছে। ১৯৪৭ সালে ভারত থেকে আলাদা হওয়ার পর থেকে এই প্রথমবারের মতো হিন্দুদের বিবাহ নিবন্ধনের অনুমোদন দেয়া হলো।
সরকারি এক বিবৃতিতে বলা হয়, রবিবার প্রেসিডেন্ট মামনুন হোসেন স্বাক্ষরিত এ বিল হিন্দু পরিবারের আইনগত অধিকার এবং স্বার্থ রক্ষা করবে।
এ আইনের আওতায় হিন্দু ধর্মের অনুসারীরা বিবাহ বিচ্ছেদ এবং পুনরায় বিবাহের আবেদনের সুযোগ পাবেন। এছাড়া আইনটি বিবাহ বিচ্ছেদের পর নারী ও শিশুর আর্থিক নিরাপত্তা সুনিশ্চিত করবে। পাকিস্তান হিন্দু পরিষদের প্রধান রমেশ কুমার ভাঙ্কওয়ানি সোমবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, এ আইন পাস হওয়ায় এখন পাকিস্তানে হিন্দু সম্প্রদায়ের অনেক সমস্যার সমাধান সহজ হবে। এরফলে হিন্দু বিবাহ নিবন্ধনের সকল জটিলতার অবসান ঘটবে। তিনি এই আইনকে স্বাগত জানান। উল্লেখ্য, ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন শেষ হওয়ার পর ভারতীয় উপ-মহাদেশ প্রধানত ভারত ও পাকিস্তান এ দু’টি দেশে ভাগ হয়ে যায়। তার পর থেকে পাকিস্তানী হিন্দুরা বিবাহ নিবন্ধন ও বাতিলে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হয়ে আসছিল।

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us