সংবাদ শিরোনাম

২৮শে মার্চ, ২০১৭ ইং

00:00:00 বুধবার, ১৫ই চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ , বসন্তকাল, ১লা রজব, ১৪৩৮ হিজরী
বহির্বিশ্ব ক্ষেপণাস্ত্র হামলা থেকে বাঁচাতে শিশুদের প্রশিক্ষণ দিচ্ছে জাপান

ক্ষেপণাস্ত্র হামলা থেকে বাঁচাতে শিশুদের প্রশিক্ষণ দিচ্ছে জাপান

পোস্ট করেছেন: Nsc Sohag | প্রকাশিত হয়েছে: মার্চ ২০, ২০১৭ , ১১:৪০ অপরাহ্ণ | বিভাগ: বহির্বিশ্ব

ক্ষেপণাস্ত্র হামলা থেকে বাঁচাতে শিশুদের প্রশিক্ষণ দিচ্ছে জাপান

২০ মার্চ ২০১৭, নিরাপদ নিউজ : হঠাৎ সাইরেন বেজে উঠল। সঙ্গে সঙ্গেই ক্লাস রুম থেকে লাইন বেধে ছুটে বেরিয়ে এলো ছোট ছোট শিশুরা। মনে হচ্ছে তারা শিক্ষকদের নির্দেশনায় হংস-হংসী খেলায় মেতে উঠবে। কিন্তু না, পরক্ষণেই সবাই মাটিতে বসে পরবর্তী নির্দেশনার অপেক্ষা করতে লাগলো। আবারো সাইরেন। লাউড স্পিকারে ভেসে এলো একটি ঘোষণা ‘একটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। ’

মুহূর্তেই শিশুদের দল সুনিয়ন্ত্রিতভাবে ছুটল স্কুলের জিমনেশিয়ামের দিকে। সেখানে স্বেচ্ছাসেবকরা প্রত্যেককে সুরক্ষিত কক্ষের মেঝেতে সুশৃঙ্খলভাবে বসিয়ে দিল। কিছু বুঝে ওঠার আগেই ছোট্ট শিশুদের চোখেমুখে ঘোরলাগা বিস্ময় জেগে থাকল শুধু। এটি কোনো খেলা বা বিনোদনের ব্যবস্থা নয়। উত্তর কোরিয়ার সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলা থেকে শিশুদের রক্ষার্থে এমনই উদ্যোগ ও প্রশিক্ষণের ব্যবস্থা শুরু করে দিয়েছে প্রতিবেশী দেশ জাপান।

এ প্রসঙ্গে দেশটির সরকারী কর্মকর্তারা জানিয়েছেন, বহির্দেশীয় যেকোনো আক্রমণে সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকে শিশুরা। আর সাম্প্রতিক উত্তর কোরিয়ার বিভিন্ন হুমকির প্রেক্ষিতে নিজেদের ভবিষ্যৎ প্রজন্মকে এভাবেই প্রস্তুত করছেন তারা। এতে অংশগ্রহণকারী শিশু, শিক্ষক ও স্বেচ্ছাসেবীদের ভূয়সী প্রশংসা করেছেন তারা।

তবে জাপানের প্রধানমন্ত্রী পরিষদ পরামর্শদাতা আসুশি ওদানি বলেন, এটি এক ধরনের সতর্কতামূলক ব্যবস্থা। তাছাড়া নিজেদের ভূমিতে যেনো কোনো ধরনের মিসাইল হামলা না হয় সে ব্যাপারে পার্শ্ববর্তী সকল দেশের সঙ্গে সম্ভাব্য সব ধরনের সমাধানে আসবে জাপান। তারপরও যদি দেশটিতে এ ধরনের কোনো হামলা চালানো হয়, দেশটির সশস্ত্রবাহিনী সবার আগে সেটিকে নস্যাৎ করে দেবে বলেও প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Digg thisShare on Tumblr0Email this to someonePin on Pinterest0Print this page

comments

Bangla Converter | Career | About Us