English

17 C
Dhaka
রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
- Advertisement -

মার্কিন যুক্তরাষ্ট্র: আফগান কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে তালেবানদের প্রবেশাধিকার থাকবে না

- Advertisement -spot_img
- Advertisement -spot_imgspot_img

মঙ্গলবার ডেপুটি মার্কিন ট্রেজারি সেক্রেটারি ওয়ালি অ্যাডেইমো বলেছেন, তালেবানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা বজায় রাখা অপরিহার্য।

তালেবানরা মার্কিন যুক্তরাষ্ট্রকে দেশের বাইরে রাখা আফগান কেন্দ্রীয় ব্যাংকের 9 বিলিয়ন ডলারেরও বেশি রিজার্ভের উপর একটি ব্লক তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে কারণ সরকার গভীরতর অর্থনৈতিক সঙ্কট নিয়ন্ত্রণে লড়াই করছে [ফাইল: জোহরা বেনসেমরা/রয়টার্স]
ডেপুটি ইউনাইটেড স্টেটস ট্রেজারি সেক্রেটারি ওয়ালি অ্যাডেইমো বলেছেন যে তিনি এমন কোনও পরিস্থিতি দেখছেন না যেখানে তালেবানরা, যারা আগস্টে আফগানিস্তানে আবার ক্ষমতায় এসেছে, তাদের আফগান কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেওয়া হবে, যা মূলত মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছে।

“আমরা বিশ্বাস করি যে তালেবানদের বিরুদ্ধে আমাদের নিষেধাজ্ঞা বজায় রাখা অপরিহার্য কিন্তু একই সাথে আফগান জনগণের কাছে বৈধ মানবিক সহায়তার উপায় খুঁজে বের করা। আমরা ঠিক এটিই করছি, “আদেয়েমো মঙ্গলবার সেনেট ব্যাংকিং কমিটিকে বলেছিলেন।

তালেবানরা মার্কিন যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছে যে দেশের বাইরে থাকা আফগান কেন্দ্রীয় ব্যাংকের 9 বিলিয়ন ডলারেরও বেশি রিজার্ভের উপর থেকে একটি ব্লক তুলে নেওয়ার জন্য সরকার যখন গভীরতর অর্থনৈতিক সঙ্কট নিয়ন্ত্রণে লড়াই করছে।

Advertisements

মার্কিন যুক্তরাষ্ট্র তার সৈন্য প্রত্যাহার করার পর তালেবানরা আগস্টে আফগানিস্তানে ক্ষমতা ফিরিয়ে নেয়, 11 সেপ্টেম্বর, 2001 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে হামলার পর মার্কিন নেতৃত্বাধীন বাহিনী দ্বারা সশস্ত্র গোষ্ঠীটি ক্ষমতাচ্যুত হওয়ার প্রায় 20 বছর পর।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলি আফগানিস্তানে একটি গুরুতর মানবিক সংকট দেখা দেওয়ায় কঠিন পছন্দগুলির সাথে লড়াই করছে৷ তারা দেশে মানবিক সাহায্যের প্রবাহ নিশ্চিত করার সাথে সাথে তারা যে বৈধতা চায় তা না দিয়ে কীভাবে তালেবানদের সাথে যুক্ত হতে পারে তা নিয়ে কাজ করার চেষ্টা করছে।

“আমাদের লক্ষ্য হল নিশ্চিত করা যে আমরা তালেবান এবং হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে আমাদের নিষেধাজ্ঞার ব্যবস্থা বাস্তবায়ন করছি, কিন্তু একই সাথে দেশে মানবিক সহায়তার অনুমোদনযোগ্য প্রবাহের অনুমতি দিচ্ছি,” আদেয়েমো বলেছেন।

হাক্কানি নেটওয়ার্ক পাকিস্তানের সীমান্তের কাছে অবস্থিত তালেবানের সাথে যুক্ত একটি গ্রুপ এবং যুদ্ধের সবচেয়ে খারাপ আত্মঘাতী হামলার জন্য দায়ী।

Advertisements

আদেয়েমো বলেছেন যে ট্রেজারি বিভাগ তার নিষেধাজ্ঞার শাসনের মধ্যে প্রতিটি পদক্ষেপ নিচ্ছে মানবিক গোষ্ঠীগুলিকে স্পষ্ট করতে যে ওয়াশিংটন আফগান জনগণের জন্য সাহায্যের প্রবাহকে সহজ করতে চায়, তবে সতর্ক করে দিয়েছিল যে মানবিক সহায়তা প্রবাহের জন্য তালেবানদের উচিত। এটা দেশের মধ্যে হতে দিন।

ট্রেজারি গত মাসে তালেবানের উপর মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও আফগানিস্তানে সাহায্য প্রবাহের পথ প্রশস্ত করেছে যখন এটি দুটি সাধারণ লাইসেন্স জারি করেছে।

সূত্র: রয়টার্স

 

সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
- Advertisement -spot_img
এ বিভাগে আরো দেখুন