ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অক্টোবর ৩০, ২০১৯

ঢাকা বুধবার, ২৬ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১২ রবিউস-সানি, ১৪৪১

জাতীয় নিরাপদ সড়ক দিবস, নিসচা সংবাদ, লিড নিউজ আইন মেনে চলার গুরুত্ব ও আইন অমান্যের কঠোর শাস্তি সম্পর্কে সচেতন করলেন ইলিয়াস কাঞ্চন

আইন মেনে চলার গুরুত্ব ও আইন অমান্যের কঠোর শাস্তি সম্পর্কে সচেতন করলেন ইলিয়াস কাঞ্চন

নিরাপদনিউজ: আজ ২৯ তারিখ রোজ সোমবার বিকাল ৪টায় রাজধানীর কাকরাইল মোড়ে রোড  নিসচার সড়ক নিরাপত্তা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।  এসময় বহুল আলোচিত সড়ক পরিবহণ আইন ২০১৮ প্রনয়ন ১লা নভেম্বর হতে কার্যকর শুরু হওয়ায় সড়কে সকলকে আইন মেনে চলার গুরুত্বসহ আইন অমান্যের কঠোর শাস্তি সম্পর্কে সচেতন করেন নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ ।

২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯ এবং জাহানারা কাঞ্চনের ২৬তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১অক্টোবর থেকে নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটির উদ্যোগে শুরু হয় মাসব্যাপী সচেতনতামুলক কর্মসূচি।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের মাসব্যাপী কর্মসূচির আজ ছিলো ২৯তম দিন ।

ট্রাফিক আইন নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য নিসচার একটি টিম নিয়ে মাঠে নেমেছিলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন এর নেতৃত্বে কেন্দ্রীয় নেতৃবৃন্দদের নিয়ে নিসচার এই টিম কাকরাইল মোড়ে বিকেলে প্রায় দুই ঘন্টা ব্যাপী সচেতন মুলক কার্যক্রম পরিচালনা করেন।

পাশাপাশি সড়ক পরিবহণ আইন ২০১৮ প্রনয়ন ১লা নভেম্বর হতে কার্যকর শুরু হওয়ায় সড়কে সকলকে আইন মেনে চলার আহবান জানায় নিসচা।

এসময় নিসচা চেয়ারম্যান ও নিসচা কেন্দ্রীয় নেতৃবৃন্দ জনসাধারনকে অবগত করেন আগামী ১নভেম্বর থেকে যে আইন কার্যকর হতে যাচ্ছে তাতে যাত্রী/পথচারী যেই সড়কে নিয়ম অমান্য করে চলবেন তাদেরই জেল জরিমানা হবে তাই আসুন সকলে নিয়ম মেনে পথ চলি।

এছাড়ও ক্যাম্পেইন চলাকালে ইলিয়াস কাঞ্চন নিজে পথচারীদের নিয়ম মেনে পথ চলতে বাধ্য করান। যত্রতত্র রাস্তা পার হওয়া মানুষগুলোকে ডেকে এনে জেব্রাক্রোসিং ব্যবহারে উদ্বুদ্ধ করেন।

ক্যাম্পেইন চলাকালে ইলিয়াস কাঞ্চনের ফেসবুক আইডি থেকে লাইভ ভিডিও দেখানো হয়,সেখানে দেখা যায় ইলিয়াস কাঞ্চন বহুল আলোচিত সড়ক পরিবহণ আইন ২০১৮ প্রনয়ন ১লা নভেম্বর হতে কার্যকর শুরু হওয়ায় সড়কে সকলকে আইন মেনে চলার গুরুত্বসহ আইন অমান্যের কঠোর শাস্তি সম্পর্কে সচেতন করছেন এবং একমুখী চলা রাস্তার উল্টোদিকে গাড়ি চালাবেন না, যেখানে সেখানে গাড়ি পার্কিং করবেন না, গাড়ি চালানোকালে মোবাইল ফোনে কথা বলবেন না, বেপরোয়া গাড়ি চালাবেন না, নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালাবেন না ,রাস্তা পারাপারে জেব্রা ক্রসিং ব্যবহার করুন, ফুটপাত দিয়ে মোটরসাইকেল চালাবেন না। রাস্তা পারাপারে আন্ডারপাস ব্যবহার করুন।

জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়। আগে নিজের জীবন রক্ষা করুন। তাড়াহুরো না করে সাবধানে পথ চলুন এমন নানান সচেতনমুলক স্লোগানে মাইক হাতে পথচারীদের সচেতন করেন। এসময় ইলিয়াস কাঞ্চনের সামনে দিয়ে কেউ যত্রতত্র রাস্তা পার হতে চেষ্টা করলে তিনি নিজে গিয়ে তাদের ধরে সঠিক পথে চলার আহবান জানান।

নিসচার পক্ষ থেকে জানানো হয়েছে, ১লা অক্টোবর থেকে শুরু হওয়া নিসচার নানা কর্মসূচি পুরো মাসজুরে অনুষ্ঠিত হচ্ছে। এই মাসব্যাপী কর্মসূচির শেষ হলে সারা বছর জুরে তাদের নানা কর্মসূচি অব্যহত থাকবে।

নিসচার মাসব্যাপী কর্মসূচিতে সড়কে আইন মানতে জনসচেতনতা বৃদ্ধিতে রাজধানীর গুরুত্বপূর্ণ বেশ কিছু মোড়ে ক্যাম্পেইন কর্মসূচিসহ সড়কের নানা সমস্যা চিহ্নিত করে সরকারের কাছে তুলে ধরা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ প্রদান ও শিক্ষার্থীদের স্কুলে আসা-যাওয়ার পথে কি কি সমস্যা বিদ্যমান রয়েছে তা চিহ্নিত করা এবং স্কুলের সামনের সমস্যা চিহ্নিত করে তা প্রতিকারে ব্যবস্থা নিতে উদ্যোগী হওয়া, বিদ্যমান চালকদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ প্রদান, পিটিআইয়ের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ প্রদান, সেমিনারের আয়োজন, র‌্যালী এবং বাস টার্মিনালসমূহে সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ ক্যাম্পেইন পরিচালনা করা হয়। সেইসাথে দেশব্যাপী বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে ও বাস টার্মিনাল যাত্রীদের মাঝে সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ ক্যাম্পেইন পরিচালনা করা হয়।

নিসচার আজকের কেন্দ্রীয় কর্মসূচিতে অংশগ্রহণ করেন ভাইস চেয়ারম্যান শামীম আলম দীপেন, মহাসচিব সৈয়দ এহসান-উল হক কামাল, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটির আহবায়ক ও যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, যুগ্ম মহাসচিব যথাক্রমে লায়ন গনি মিয়া বাবুল, অর্থ সম্পাদক নাসিম রুমি, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ, সহ সাংগঠনিক সম্পাদক আবদুর রহমান ও এ কে আজাদ, সাধারণ সদস্য হেলাল উদ্দিন, রাইসিন গাজী, আবদুর রাজ্জাক, মোঃ মোহসিন খান, জিল্লুর রহমান রাজন, মোঃ সাকিব হোসেন, নাইচ খান, মোঃ ফিরোজ, কামরুম মনির, আসাদুল ইসলাম, ফখরুল ইসলাম, রাশেদুল ইসলাম প্রমুখ।

Posted by Kanchan Ilias on Tuesday, October 29, 2019

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)