ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৩২ মিনিট ৫২ সেকেন্ড

ঢাকা শুক্রবার, ২১ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ৮ রবিউস-সানি, ১৪৪১

নিসচা সংবাদ, লিড নিউজ আগামীকাল জাতীয় নিরাপদ সড়ক দিবস এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী

আগামীকাল জাতীয় নিরাপদ সড়ক দিবস এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী

আগামীকাল জাতীয় নিরাপদ সড়ক দিবস এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী

আগামীকাল জাতীয় নিরাপদ সড়ক দিবস এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী

ঢাকা, ২১ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : আগামীকাল ২২ অক্টোবর ২০১৫ বৃহস্পতিবার জাতীয় নিরাপদ সড়ক দিবস এবং মরহুমা জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী। যাঁর অকাল মৃত্যুতে সড়ককে নিরাপদ করার এই সামাজিক আন্দোলনের জন্ম। নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২২ বছর ধরে সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। সড়ককে নিরাপদ করার আন্দোলনের ধারাবাহিকতায় প্রতি বছর ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে পালিত হয়।
উল্লেখ্য আজ থেকে ২২ বছর আগে চট্টগ্রামের অদূরে চন্দনাইশে বান্দরবানে স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাবার পথে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় জাহানারা কাঞ্চন নিহত হন। রেখে যান অবুঝ দুটি শিশু সন্তান জয় ও ইমাকে। ইলিয়াস কাঞ্চন সে সময় ছবির স্যুটিংয়ে বান্দরবান অবস্থান করছিলেন। স্ত্রীর অকাল মৃত্যুতে দুটি অবুঝ সন্তানকে বুকে নিয়ে শোককে শক্তিতে রূপান্তরিত করে ইলিয়াস কাঞ্চন নেমে আসেন পথে। পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়- এই শ্লোগান নিয়ে গড়ে তুলেন একটি সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’। সেই পথচলায় ক্লান্তি নেই, নেই কোন শংকা। বিরামহীন তিনি হেঁটে চলেছেন দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে। স্বজন হারানোর বেদনায় আর যেন কাউকে নীল হতে না হয়, তার জন্য ইলিয়াস কাঞ্চন সড়কের মাঝে বেঁধেছেন বাসা। লক্ষ্য একটাই সড়ক দুর্ঘটনামুক্ত বাংলাদেশ গড়ে তোলা।
জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৫ এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাহানারা কাঞ্চনকে নিয়ে ইলিয়াস কাঞ্চনের স্মৃতিচারণমূলক বক্তব্যের আলোকে নিসচার সাংস্কৃতিক সম্পাদক জাফর ফিরোজ কর্তৃক নির্মিত ‘কেন নিরাপদ সড়ক চাই’ শিরোনামে ভিডিওচিত্রও প্রকাশিত হয়েছে। ২০ অক্টোবর আয়োজিত সংবাদ সম্মেলনে এই ভিডিও চিত্র প্রদর্শনের মাধ্যমে প্রকাশ করা হয়। ইউটিউর এবং নিসচার নিজস্ব ওয়েবসাইটে এই তথ্যচিত্রটি আপলোড করা হয়েছে।
‘চালক-মালিক, যাত্রী-পথচারী ভাই ভাই, সড়ক দুর্ঘটনামুক্ত বাংলাদেশ চাই’- এই শ্লোগানকে সামনে রেখে নিরাপদ সড়ক চাই (নিসচা) প্রতিবারের ন্যায় এবারেও ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এইসব কর্মসূচির মধ্যে, আগামীকাল ২২ অক্টোবর ২০১৫, বৃহস্পতিবার সকাল ১১.০০টায় নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর উদ্যোগে কেন্দ্রীয়ভাবে একটি র‌্যালী অনুষ্ঠিত হবে। র‌্যালীটি বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সামনে (সেগুনবাগিচা) থেকে শুরু হয়ে মৎস ভবন, হাইকোর্ট, দোয়েল চত্ত্বর হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে সমাপনী সমাবেশের মাধ্যমে শেষ হবে। র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আসাদুজ্জামান খাঁন এমপি। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম, পিপিএম।
দুপুরে নিসচা নেতৃবৃন্দ বনানীতে মরহুমা জাহানার কাঞ্চনের আত্মার মাগফেরাত কামনা করে কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করবেন। বিকেলে বাদ মাগরিব নিসচা প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে মিলাদ মাহফিল। একইভাবে নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর দেশব্যাপি বিদ্যমান ৮৭টি শাখার উদ্যোগে স্থানীয়ভাবে একই সময়ে র‌্যালী, মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালিত হবে।
নিসচা গৃহীত এসব কর্মসূচি বাস্তবায়নে আর বি গ্রুপ তথা ওয়ালটন কর্তৃপক্ষ সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন।
দেশে, বিদেশে, নিসচা’র সকল জেলা, উপজেলা, ইউনিয়ন ও ইউনিট কমিটি, সকল বন্ধু-শুভানুধ্যায়ীদের, সমমনা সকল সামাজিক সাংস্কৃতিক সংগঠন, এলাকার সর্বস্তরের জনসাধারণ, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যাক্তিবর্গ ও তাদের পরিবারের সদস্যবৃন্দসহ এবং প্রবাসী বাংলাদেশীদের প্রতি ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবসের সকল কর্মসূচিতে অংশগ্রহণ করে সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা তৈরিতে উদাত্ত আহ্বান জানিয়েছেন ইলিয়াস কাঞ্চন। সেইসাথে তিনি চালক, মালিক, যাত্রী তথা সর্বস্তরের দেশবাসির প্রতি সচেতন হওয়ার অনুরোধ জানিয়ে আরো বলেছেন, সকলের আন্তরিক প্রচেষ্টায় নিরাপদ সড়ক বাস্তবায়ন সম্ভব।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)