ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ডিসেম্বর ১, ২০১৯

ঢাকা সোমবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১১ রবিউস-সানি, ১৪৪১

নিসচা সংবাদ, লিড নিউজ আজ নিসচা-এর ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী: সাফল্যের ও গৌরবের ২৭ বছরে পদার্পন

আজ নিসচা-এর ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী: সাফল্যের ও গৌরবের ২৭ বছরে পদার্পন

নিরাপদ নিউজ: আজ ১ ডিসেম্বর নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২৬তম প্রতিষ্ঠা বার্ষিকী। সামাজিক আন্দোলন নিরাপদ সড়ক চাই (নিসচা) সাফল্য ও গৌরবের ২৭ বছরে পদার্পণ। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশ/বিদেশে অবস্থানরত নিসচা’র সকল কর্মিসহ দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন নিরাপদ সড়ক চাই সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। 

ইলিয়াস কাঞ্চন নিরাপদ নিউজকে  জানান, আমি নিরাপদ সড়ক চাই আন্দোলন নিয়ে অনেক আশাবাদি । এইজন্যই, আশাবাদি যে প্রজন্ম থেকে প্রজন্ম এই আন্দোলনের প্রতি আগ্রহী হয়ে উঠেছে। ২৬ বছরের পথচলায় যে সাফল্য এবং জনসচেতনতার সৃষ্টি হয়েছে, এই অর্জনও কম নয়। দেশের মানুষ আজ সচেতন হচ্ছে। মানুষ আজ নিরাপদে পথ চলার চেষ্টা করছে। সড়ক দুর্ঘটনারোধে যে আমাদেরও অনেক কিছু করার আছে তা আজ মানুষ বুঝতে শিখেছে এবং দুর্ঘটনারোধ করতে তারা আজ চেষ্টা চালিয়ে যাচ্ছে। পুর্বের তুলনায় দেখতে গেলে মানুষ অনেকটা সচেতন হয়েছে সামনের দিনে এই সচেতনতার হার আরো বৃদ্ধি পাবে বলে আমি আশা রাখছি। 

ইলিয়াস কাঞ্চন বলেন, দীর্ঘ এ আন্দোলনে নিসচার পালকে অনেক অর্জন এসেছে।  নিঃসন্দেহে এসব সাফল্য আমাদের অনুপ্রাণিত করে। তবে কোনো প্রাপ্তিতেই আমরা থেমে থাকিনি। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে আমরা শুরু থেকে একটি সময়োপযোগী আইনের দাবি জানিয়ে আসছিলাম। পাশাপাশি আইন করলে হবেনা সড়কে আইন মানতে মানুষকে সচেতন করার ওপর জোর দিই। এজন্য ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণার দাবি জানাই। আমাদের লক্ষ্য ছিল, নিরাপদ সড়কের জন্য একটি দিবসকে যদি রাষ্ট্রীয়ভাবে পালন করা যায় তা হলে জনগণের মাঝে এ বিষয়ে একটি সচেতনতা তৈরি হবে।  সরকার আমাদের দাবিকে সম্মান জানিয়ে ২০১৭ সাল থেকে দিবসটির জাতীয় স্বীকৃতি দিয়েছে এবং দিনটি যথাযোগ্য মর্যাদায় সরকারিভাবে পালিত হচ্ছে। আমরা বিশ্বাস করি, এতে নিরাপদ সড়ক আন্দোলন আরও জোরালো হয়েছে। আমাদের দীর্ঘদিনের আরেকটি দাবি, সময়োযোগী সড়ক আইন, সেটিও পূরণ হয়েছে। এখন দরকার এ আইনের সঠিক প্রয়োগ।

ইলিয়াস কাঞ্চন আরো বলেন, দীর্ঘ এই ২৬ বছরের পথচলায় নিসচার সামাজিক কর্মকাণ্ড এই সংগঠনকে জনগণের সংগঠনে পরিণত করেছে। আজ সারা দেশে আমাদের ১৩০টি শাখা সংগঠন রয়েছে এরপর দেশের বাইরেও রয়েছে অনেক শাখা কমিটি, আস্তে আস্তে এই শাখা কমিটি আরো বিস্তার লাভ করবে। সমগ্র দেশ বিদেশের জনমানুষের এই আন্দোলন ছড়িয়ে পড়বে খুব শীঘ্রই নিরাপদ সড়ক বাস্তবায়ন হবে এই আশা রাখি।

ইলিয়াস কাঞ্চন দেশে, বিদেশে, নিসচা’র সকল জেলা, উপজেলা, ইউনিয়ন ও ইউনিট কমিটি,সকল বন্ধু-শুভানুধ্যায়ী, সমমনা সকল সামাজিক সাংস্কৃতিক সংগঠন, এলাকার সর্বস্তরের জনসাধারণ, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যাক্তিবর্গ ও তাদের পরিবারের সদস্যবৃন্দসহ এবং প্রবাসী বাংলাদেশীদের নিসচার ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন ও নিসচার কর্মসূচিতে অংশগ্রহন করে সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা তৈরিতে উদাত্ত আহ্বান জানিয়েছেন । সেই সঙ্গে দেশের জনপ্রতিনিধিরা নিরাপদ সড়কের জন্য যেন তাঁদের নিজ নিজ এলাকায় সড়ক দুর্ঘটনা নিয়ে প্রচারণা এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করেন সে অনুরোধ জানান নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন।

১৯৯৩ সালের ২২ অক্টোবর চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের প্রিয়তমা স্ত্রী জাহানারা কাঞ্চন চট্টগ্রামে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হবার পর ঐবছরেই ১লা ডিসেম্বর চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন প্রতিষ্ঠা করেন নিরাপদ সড়ক চাই (নিসচা) নামে এই সামাজিক সংগঠন যার ২৬তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ। 

কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এবার কেন্দ্রীয়ভাবে সিলেটে অনাড়ম্ভর অনুষ্ঠানের মাধ্যমে পালিত হবে দিনটি। প্রতিষ্ঠাবার্ষিকীর এই পুরো আয়োজন সম্পন্ন হচ্ছে নিসচা সিলেট মহানগর শাখার তত্ত্বাবধানে। মহানগর কমিটির সভাপতি এম ইকবাল হোসেন ও সাধারণ সম্পাদক আবদুল হাদী পাবেলের নেতৃত্বে এই আয়োজন সুচারুরূপে সম্পন্ন করতে সকল প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন তারা। কেন্দ্রীয় এবং সিলেট বিভাগীয় পর্যায়ে পুরো আয়োজনের সার্বিক সমন্বয় করছেন কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক ও বিভাগীয় কমিটির (চট্টগ্রাম-সিলেট) সদস্য সচিব জহিরুল ইসলাম মিশু। এই আয়োজনে সিলেট বিভাগের সকল শাখা ছাড়াও অন্যান্য জেলার নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন। রবিবার (১ ডিসেম্বর) সকাল সাড়ে ৯ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে এক বর্ণাঢ্য র্যালী বের করা হবে ও সকাল সাড়ে ১০ টায় জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্টিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নিসচা কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট বিভাগীয় কমিশনার মো. মোস্তাফির রহমান পিএএ, এসএমপি পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া বিপিএম, আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য ও মহানগর শাখার সভাপতি সাবেক মেয়র বদর উদ্দীন আহমদ কামরান, সিলেট জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, জেলা পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন, সিলেট  চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সভাপতি আবু তাহের মো. শুয়েব, নিসচা কেন্দ্রীয় কমিটির মহাসচিব এহসানুল হক কামাল।

এদিকে নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনের সংগ্রাম, সাফল্য ও গৌরবের ২৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সারাদেশ ব্যাপি ১৩০টি শাখাসহ বিদেশের শাখা সংগঠন এক যোগে নানা কর্মসূচি হাতে নিয়েছে। ০১ ডিসেম্বর সকল শাখা কমিটির পক্ষ থেকে বিপুল-উৎসাহ-উদ্দিপনার মধ্যদিয়ে নিসচার ২৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে। ইতিমধ্যে সারা দেশের নিসচা শাখার কমিটির পাঠানো তথ্যে জানা গেছে, সকল স্থানে প্রতিষ্ঠাবার্ষিকী পালনের প্রস্তুতি প্রায় শেষ হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে র‍্যালী, পবিত্র কোরআনখানী, দোয়া মাহফিল, আলোচনা সভা ও মানববন্ধন এবং রক্তদান কর্মসূচী ইত্যাদি। সেই সাথে এবারে প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দের পাশপাশি নিরাপদ সড়ক চাই (নিসচা) -র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জননন্দিত চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনকে হেয় প্রতিপন্ন ও তার ভাবমূর্তি ক্ষুণ্ণ করার অপতৎপরতার প্রতিবাদে শাখা সংগঠনগুলো মানববন্ধন প্রতিবাদ সভারও আয়োজন করেছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)