ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ফেব্রুয়ারী ২২, ২০১৮

ঢাকা রবিবার, ১৩ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২৯ জমাদিউল-আউয়াল, ১৪৪১

ফিচার আজ ২২ ফেব্রুয়ারি বি.পি দিবস

আজ ২২ ফেব্রুয়ারি বি.পি দিবস

আজ ২২ ফেব্রুয়ারি বি.পি দিবস

আনিস মিয়া,নিরাপদনিউজ :  বিশ্বের লাখ লাখ স্কাউট অনুরাগীদের কাছ আজকের এই দিনটি খুবই অানন্দের দিন। আজ ২২ ফেব্রুয়ারি লর্ড ব্যাডেন পাওয়েল এর ১৬১ তম জন্মদিন। ১৮৫৭সালের ২২ ফেব্রয়ারী লন্ডনের হাইড পার্কের পাশে অবস্থিত একটি বাড়িতে জন্মগ্রহন করেন স্কাউটের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল।

তার পিতা ছিলেন অক্সফোর্ডের অধ্যাপক,রেভারেণ্ড এইচ,জি,ব্যাডেন পাওয়েল। ও তার মাতা ছিলেন বৃটিশ এডমিরাল ডাব্লিউটি স্মীথের কন্যা হেনরিটা গ্রেসা। আজ সেই মহান মানুষের জন্মদিন যিনি সাত সাগর আর তের নদীর ওপারে ইংল্যান্ডে স্কাউটিং এর শিখা প্রজ্জ্বলিত করেছিলেন যা আজ বিশ্বব্যাপী সমাদৃত। ১৬৯টি সদস্য দেশসহ বিশ্বব্যাপি ২১৬টি দেশ ও অঞ্চলে World Organization of the Scout Movement – WOSM দিনটিকে ScoutFoundersDay হিসেবে উদযাপন করছে।

বাংলাদেশ স্কাউটস কর্তৃক দিবসটি ‘বিপি দিবস’ হিসেবে পালিত হয়ে থাকে। দিনটিকে অনেকে ‘স্কাউট দিবস’ হিসেবেও অভিহিত করে থাকেন। ১৯২৬ সাল থেকে World Association of Girl Guides and Girl Scouts (WAGGGS) ২২ফ্রেব্রুয়ারিকে World Thinking Day হিসেবে উদযাপন করে আসছে। বর্তমানে যা ১৪৬টি দেশে পালিত হচ্ছে।

এবারের Founder‘s Day-কে ব্যতিক্রমী করে তুলতে ৫টি সাধারণ কাজকে চিহ্নিত করেছে WOSM যা সমাজে অসাধারণ প্রভাব ফেলতে পারে। কাজগুলো হলো-

১। একটি করে গাছ লাগানো ২। মেয়েদের সহযোগীতায় ছেলেরা এগিয়ে আসা ৩। স্কাউটিংয়ে সদস্য বাড়ানো (২০২৩ সালে মধ্যে বিশ্বব্যাপি ১০০মিলিয়ন) ৪। তোমার স্কাউট বন্ধুকে আর্থিক সহযোগিতা করো ৫। অভূক্তকে খাবার দাও। ১৯৪১ সালে ৮ই জানুয়ারী তাহার ৮৪শ তম জন্মদিনের কয়েকদি পূর্বে আমাদের মহান নেতা বি.পি. পরলোকগমন করেন।যা ছিল আমাদের স্কাউটের সত্যি একটা দুঃখের দিন।

আজ সারা বিশ্বে এক যোগে আজকের এই বিপি দিবস পালিত হচ্ছে। ইংল্যান্ডের পোল হার্বারের ব্রাউন্সি দ্বীপে ১৯০৭ সাথের ২৯ অাগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পয়ন্ত মাএ ২০ জন স্কাউট নিয়ে শুরু হয়েছিলো এই স্কাউট আন্দোলন। যা আজ সারা বিশ্ব প্রায় ১০০ মিলিয়ন এর কাছাকাছি। আনুমানিক ২০১৩ সাথে বিশ্ব স্কাউট এর সংখ্যা ১০০ মিলিয়ন এ পরিপূর্ণ হবে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)