ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ২ মিনিট ১ সেকেন্ড

ঢাকা রবিবার, ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৭ রবিউস-সানি, ১৪৪১

সাহিত্য আবুল কাসেম হায়দার প্রণীত ‘রূপকল্প ২০২১: ভিশন ২০৩০’

আবুল কাসেম হায়দার প্রণীত ‘রূপকল্প ২০২১: ভিশন ২০৩০’

তারেক মাহমুদ, নিরাপদ নিউজ: আবুল কাসেম হায়দার একজন সুলেখক। সমসাময়িক রাজনীতি, সমাজনীতি, শিক্ষা, শিল্প বানিজ্যসহ নানারকম লেখা তিনি লিখে আসছেন প্রায় চার দশক ধরে। সেসব লেখা সংকলিত করে তিনি গ্রন্থ প্রণয়নও করেছেন। তার প্রকাশিত গ্রন্থসংখ্যা প্রায় চল্লিশটি। একজন সজ্জন, সংবেদনশীল, সচেতন লেখক হিসেবে পাঠক মহলে তিনি সমাদৃত। গতবছর প্রকাশিত হয়েছে এরকমই সমসাময়িক বিষয় নিয়ে তার লিখিত সংকলিত গ্রন্থ ‘রূপকল্প ২০২১: ভিশন ২০৩০’। যথারীতি গ্রন্থে প্রকাশিত চল্লিশটি কলাম প্রকাশ পেয়েছে জাতীয় বিভিন্ন পত্রপত্রিকায়।
জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়ন দর্শন ছিলো অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক উন্নয়ন। ছিলো দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ার উদ্যোগ। সেই উদ্যোগের ধারাবাহিকতায় বর্তমান সরকার ‘রূপকল্প ২০২১’ বাস্তবায়নের সমবায়কে কাজে লাগিয়ে ২২টি লক্ষ্য অর্জনে কাজ করার ঘোষনা দিয়েছে। অন্যতম লক্ষ্যের মধ্যে রয়েছে বিকাশমান অর্থনীতি, দারিদ্র মুক্তি, অংশীদারিত্বমূলক সহনশীল গনতান্ত্রিক ব্যবস্থা, সামাজিক ন্যায়বিচার, নারীর সমঅধিকার, আইনের শাসন, মানবাধিকার, সুশাসন ও দূষনমুক্ত পরিবেশ। এর বিস্তারিত ব্যাখ্যা দেয়া হয়েছে লক্ষ্যমাত্রার ২২টি অধ্যায়ে।
আবুল কাসেম হায়দার রচিত এই গ্রন্থে সামাজিক, অর্থনৈতিক, শিল্প-বানিজ্য ও শিক্ষা সংক্রান্ত অনেক লেখা স্থান পেয়েছে। লেখাগুলোর কোথাও কোথাও লেখকের ব্যক্তিগত অভিমত হলেও তা সার্বজনীন মানুষের কথা হয়ে উঠেছে। সহজ ভাষায় তিনি বর্ণনা করেছেন প্রেক্ষাপটগুলোকে। এখানেই লেখকের বড় সার্থকতা বলে মনে করি।
২০৮ পৃষ্টার এই গ্রন্থ প্রকাশিত লেখাগুলোর শিরোনামের সাথে পাঠকদের প্রাথমিক পরিচয় করিয়ে দিচ্ছি-
উন্নয়নের মহাসড়কে উঠেছে বাংলাদেশ, বিজয় দিবসের ভাবনা, তৈরি পোশাক শিল্পের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে, ইসলামী ব্যাংকিং জনপ্রিয়: মানুষের আগ্রহ বাড়ছে, রোহিঙ্গা সংকট: অর্থনীতি চাপের মুখে, জ্বালানী ব্যয় বৃদ্ধি বস্ত্রখাতের সংকট, রফতানি বহুমুখীকরন জরুরী: সরকারের উদ্যোগ প্রশংসনীয়, থেমে গেছে তৈরি পোষাক শিল্পখাত, টেকসই অর্থনৈতিক উন্নয়নের জন্য ছয়টি উপাদান গুরুত্বপূর্ণ, শ্রমশক্তি জরিপ ২০১৫-১৬ প্রবৃদ্ধি বৃদ্ধি পাবে: কিন্তু কর্মসংস্থান কম, বাজেট পর্যালোচনা, বস্ত্রখাতে অগ্রীমকর ’২৫শতাংশ বৃদ্ধি করা হোক, শিল্পোন্নয়নে কার্যকর পলিসি ও আমাদের বিনিয়োগ, পর্যটনে বেহাল অবস্থা, রফতানি লক্ষ্যমাত্রা অতিক্রম করেনি কিন্তু বিনিয়োগ বাড়ছে, চামড়াবিহীন জুতা শিল্প আমাদের নতুন স্বপ্ন, শেয়ার বাজার: ব্যাংক ঋণ পরিশোধ নিয়ম বন্ধ হোক, পাট শিল্প ঘুরে দাড়াচ্ছে, বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ২০১৭: কিছু সংশোধনী প্রস্তাবনা প্রসঙ্গে, কাজী আবদুল আহাদ ছিলেন সমাজ হিতৈষী ও গুণী ব্যক্তিত্ব। রূপকল্প ২০২১ বাংলাদেশ আওয়ামী লীগ। ভিশন ২০৩০ বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।
এখানে লেখক সম্পর্কে কিছু তথ্য দিতে চাই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য আবুল কাসেম হায়দার আজীবন সদস্য হিসেবে বাংলা একাডেমী, এশিয়াটিক সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় রেজিষ্টার্ড গ্রাজুয়েট, চট্রগ্রাম সমিতি ঢাকা, সন্দ্বীপ সমিতি ঢাকা, সন্দ্বীপ উন্নয়ন ফোরামসহ বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। তিনি দৈনিক আজকের আওয়াজ ও সাপ্তাহিক প্যানোরমার সম্পাদক। তিনি বেসরকারী বিশ্ববিদ্যালয় সমিতির সাবেক প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান।
তথ্য: বইয়ের নাম: রূপকল্প ২০২১: ভিশন ২০৩০। লেখক: আবুল কাসেম হায়দার। প্রকাশক: লেখালেখি। প্রকাশকাল: ২০১৮। মূল্য: ৩৫০ টাকা।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)