ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট মার্চ ১৮, ২০২০

ঢাকা বৃহস্পতিবার, ১৯ চৈত্র, ১৪২৬ , বসন্তকাল, ৭ শাবান, ১৪৪১

ধর্মকর্ম আল কোরআন ও আল হাদিস

আল কোরআন ও আল হাদিস

আল কোরআন
বিসমিল্লাহির রাহমানির রাহিম:সূরা তাওবা,মদীনায় অবতীর্ণ।
আয়াত : ১২৯; রুকূ : ১৬
৪১. বের হও অল্প সরঞ্জামের সাথেই হোক অথবা অনেক সরঞ্জামের সাথেই হোক এবং আল্লাহর পথে নিজেদের ধন-সম্পদ ও প্রাণ দ্বারা যুদ্ধ কর, এটাই তোমাদের জন্য অতি উত্তম, যদি তোমরা জানতে।
৪২. যদি কিছু আশু লাভের সম্ভাবনা থাকত এবং সফরও সহজ হত, তাহলে তারা অবশ্যই তোমরা সহগামী হত, কিন্তু তাদের তো পথের দূরত্বই দীর্ঘতর বোধ হতে লাগল; আর তারা অচিরেই আল্লাহর নামে শপথ করে বলবে, ‘যদি আমাদের সাধ্য থাকত, তাহলে আমরা নিশ্চয় তোমাদের সাথে বের হতাম।’ তারা (মিথ্যা বলে) নিজেরাই নিজেদেরকে ধ্বংস করছে, আর আল্লাহ জানেন যে, তারা মিথ্যাবাদী।

আল হাদিস
মৃতের জন্য আর্তনাদ ও বিলাপহীন ক্রন্দন বৈধ
আনাস রাদিয়াল্লাহু ‘আনহু বর্ণনা করেন যে, ”রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম স্বীয় পুত্র ইব্রাহীমের কাছে গেলেন। তখন তিনি মৃত্যুমুখে পতিত হয়েছিলেন। (এ দৃশ্য দেখে) রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামের চোখ দিয়ে অশ্রুধারা প্রবাহিত হতে লাগল। তাঁকে আব্দুর রহমান বিন ‘আওফ জিজ্ঞেস করলেন: হে আল্লাহর রাসূল! আপনিও কাঁদছেন? তিনি বললেন: হে ইবনে ‘আওফ! এটা দয়া-মায়া। অতঃপর তিনি দ্বিতীয়বার কাঁদলেন এবং বললেন: চোখ অশ্রু ঝরায়, অন্তর শোকাকুল এবং আমরা আল্লাহকে সন্তুষ্টকারী কথা ছাড়া অন্য কিছু বলব না। হে ইব্রাহীম! আমরা তোমার বিরহে শোকার্ত!”
[বুখারী: ১৩০৩, মুসলিম: ২৩১৫]

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)