ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট মার্চ ২৪, ২০২০

ঢাকা শনিবার, ২১ চৈত্র, ১৪২৬ , বসন্তকাল, ৯ শাবান, ১৪৪১

ধর্মকর্ম আল কোরআন ও আল হাদিস

আল কোরআন ও আল হাদিস

আল কোরআন

বিসমিল্লাহির রাহমানির রাহিম:সূরা নিসা
মদীনায় অবতীর্ণ
আয়াত : ৪৭-৪৮; রুকু ২৪

৬৪. আমি কেবল এ উদ্দেশ্যেই রাসূল প্রেরণ করেছি যে, আল্লাহর আদেশে তাদের আনুগত্য স্বীকার করবে এবং যদি তারা নিজ জীবনের উপর অত্যাচার করার পর তোমার নিকট আগমন করতো, অতঃপর আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করতো আর রাসূলও তাদের জন্য আল্লাহর নিকট ক্ষমা চাইতো, তাহলে নিশ্চয় তারা আল্লাহকে তাওবা কবুলকারী, করুণাময় দেখতে পেতো।

৬৫. অতএব, তোমার রবের শপথ! তারা কখনই ঈমানদার হতে পারবে না। যে পর্যন্ত তোমাকে তাদের সৃষ্ট বিরোধের বিচারক না করে, অতঃপর তুমি যে বিচার করবে তা দ্বিধাহীন মনে গ্রহণ না করে এবং ওটা সন্তুষ্টচিত্তে কবুল করে।

৬৬. আর যদি আমি তাদের উপর বিধিবদ্ধ করতাম যে, তোমরা নিজেদেরকে হত্যা কর অথবা নিজ নগরী ছেড়ে বেরিয়ে যাও, তাহলে তাদের অল্প সংখ্যক ব্যতীত তা করতো না এবং যদ্বিষয়ে তাদেরকে উপদেশ দেয়া হয়েছিল তা যদি তারা করত তাহলে নিশ্চয় সেটা হত তাদের জন্য কল্যাণকর এবং ধর্মের উপর সুদৃঢ় থাকার জন্যও।

আল হাদিস
রাসূল (সা)-এর প্রতি ভালবাসা পোষণ ঈমানের অংশ
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “ঐ সত্তার শপথ যাঁর হাতে আমার প্রাণ! তোমাদের কেউ ততক্ষণ পর্যন্ত ঈমানদার হয় না, যতক্ষণ না আমি তার নিকট তার পিতা ও তার সন্তানের চেয়েও প্রিয়তর হই।”
[বুখারী: ১৪]

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)