ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জুলাই ১৯, ২০১৯

ঢাকা সোমবার, ৭ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২৩ জমাদিউল-আউয়াল, ১৪৪১

এই দিনে ইতিহাসের এই দিনে

ইতিহাসের এই দিনে

আজ (শুক্রবার) ১৯ জুলাই’২০১৯

খ্রিষ্টিয় ১৯৮৯ সালে এই দিনে মার্কিন সমর্থনপুষ্ট স্বৈরাচার সুমুযার বিরুদ্ধে নিকারাগুয়ার গণবিপ্লব বিজয় লাভ করে। মার্কিন ক্রীড়নক স্বৈরাচার সুমুযা ১৯৬৭ সালে ক্ষমতা দখল করেন, সেই থেকেই নিকারাগুয়ার জনগণ বিক্ষোভে ফেটে পড়ে। তাদের এই বিক্ষোভ ধীরে ধীরে সমগ্র দেশে ছড়িয়ে পড়ে। কিন্তু স্যান্ডিনিস্ট গেরিলাদের সশস্ত্র সংগ্রাম ১৯৭০ এর দশকের শেষের বছরগুলোতে ব্যাপক আকার ধারণ করে। তারপর থেকে এ দেশের শহরগুলো একের পর এক স্যান্ডিনিস্টরা জনগণের সহায়তায় সরকারী সেনাদের কাছ থেকে ফিরিয়ে নেয়। শেষ পর্যন্ত সুমুযা নিকারাগুয়া থেকে পালিয়ে যায় এবং ঠিক আজকের দিনে নিকারাগুয়ার গণ বিপ্লব বিজয় লাভ করে। এই বিপ্লবে প্রায় ৪০ হাজার মানুষ মারা যায় এবং অন্তত ২ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়ে। স্যান্ডিনিস্টদের বিজয়ের পর আমেরিকা নিকারাগুয়া সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করে দেয়। তারা বিপ্লব বিরোধীদের মাঝ থেকে একটি আধা সামরিক বাহিনী গঠন করে নিকারাগুয়ার বেসামরিক নাগরিকদের ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন করে এবং সেদেশের অর্থনীতির মেরুদ- ভেঙ্গে দেয়। নিকারাগুয়ার আয়তন ১ লাখ ৩০ হাজার ৭ শ’ বর্গ কিলোমিটার। হন্ডুরাস এবং কোস্টারিকা হলো নিকারাগুয়ার প্রতিবেশী দেশ।

১১৫৩ বছর আগে ইবনে কাতিবা নামে বিখ্যাত আব্দুল্লাহ ইবনে মুসলিম দিনুরী ৬৩ বছর বয়সে পরলোক গমন করেন। তিনি ইরাকের কুফায় জন্মগ্রহণ করেন এবং ইরানের পশ্চিমাঞ্চলীয় দিনুরে বিচারকের পদ অলঙ্কৃত করেন। তিনি একাধারে কোরান-হাদীস-কবিতা-সাহিত্য প্রভৃতি ক্ষেত্রে পারদর্শী ছিলেন। তিনি বহু ইসলামী বই লিখেছেন। তাঁর লেখা কয়েকটি উল্লেখযোগ্য বই হলো ব্জ€˜তাভিলু মুশকিলিল কুরআন’,ব্জ€˜তাফসিরে গারিবুল কুরআন’,ব্জ€˜উয়ুনুল আখবার’, ব্জ€˜মাআনিআশ শে’র’ এবং ব্জ€দ্গারিবুল হাদিস’।

৫৩৯ হিজরীর এইদিনে ইলমে ক্বিরাতের বিশিষ্ট ওস্তাদ ও মুহাদ্দিস ইবনে খায়রুন নামে বিখ্যাত আবু মানসুর মুহাম্মাদ ইবনে আব্দুল মালেক বাগদাদে মারা যান। কোরআন তিলাওয়াত এবং আবৃত্তির ব্যাকরণ বা কলাকৌশল সংক্রান্ত তাঁর দুটি গ্রন্থ বেশ উল্লেখযোগ্য।একটি হলো ব্জ€˜আল-মিফতাহ’ এবং অপরটি ব্জ€˜আল-মোওযা’। একইভাবে হাদীস সম্পর্কেও রয়েছে তাঁর মূল্যবান দৃষ্টিভঙ্গী-যা পরবর্তীকালের আলেম-ওলামাগণ কাজে লাগিয়েছেন।

১৮৯৩ সালের এ দিনে রাশিয়ার প্রখ্যাত কবি নাট্যকার ভøাদিমির মায়াকোভস্কি জর্জিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯০৬ সালে তার পিতার আকষ্মিক মৃত্যুর পর মায়াকোভস্কি তার মা ও দুইবোনকে নিয়ে মস্কোতে চলে আসেন। মায়াকোভস্কি মাত্র ১৪ বছর বয়সে কুটাইসি শহরে তিনি সমাজতান্ত্রিক আন্দোলনের বিক্ষোভে অংশ নেন । এ সময় তিনি মাক্সবাদী সাহিত্যের প্রতি অনুরক্ত হন। পরে তিনি রাশিয়ান সোসাল ডেমোক্রেটিক লেবার পার্টিতে যোগ দেন। অভাবের কারণে টিউশন ফিস না দিতে পারায় এ সময় গ্রামার স্কুলে থেকে তাকে বের করে দেয়া। তার বিরুদ্ধে রাজনৈতিক আন্দোলনের সময় নাশকতামূলক কাজের সাথে জড়িত থাকার অভিযোগ আনা হয় তবে বয়স অল্প থাকার কারণে তাকে কারাগারে না পাঠিয়ে শিশু কিশোর সংশোধনাগারে রাখা হয়। ১৯০৯ সালে সংশোধনাগার থেকে বেরিয়ে তিনি একইসাথে কবিতা লেখা শুরু করেন ও সমাজতান্ত্রিক আন্দোলনে সক্রিয়ভাবে লিপ্ত হন। তার বন্যাঢ্য জীবনের ইতি ঘটে আত্মহত্যার মধ্যে দিয়ে। ১৯৩০ সালের ১৪ ই এপ্রিল সন্ধ্যেয় প্রতিভাধর এই কবি ও নাট্যকার আত্মহত্যা করেন। তার লেখা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কাব্যগ্রন্থ রয়েছে ।

ফার্সী ১৩৫৯ সালের এ দিনে ইরানের বিখ্যাত মনিষী ও সাহিত্যিক অধ্যাপক জালালউদ্দীন হোময়ী পরলোকগমন করেন। তিনি ১২৭৮ সালে ইরানের প্রসিদ্ধ শহর ইস্ফাহানে জন্মগ্রহণ করেন। ফার্সী সাহিত্যে তার ব্যাপক অবদান রয়েছে। তিনি বেশ কয়েকটি মূল্যবান বই লেখেন।

সেনাপতি তারেকের স্পেন বিজয় (৭১১)
ইবনে হাজমের ইন্তেকাল (১০৬৩)
আলাউদ্দিন খিলজির দিল্লীর সিংহাসন দখল (১২৯৬)
কাটোয়ার যুদ্ধে ইংরেজদের হাতে মীরকাশিমের পরাজয় (১৭৬৩)
পূর্ববঙ্গের প্রথম মুখ্যমন্ত্রী খাজা নাজিমুদ্দীনের জন্ম (১৮৯৪)
কথাসাহিত্যিক বনফুল বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম (১৮৯৯)
প্রথম বিশ্বযুদ্ধ শেষে শান্তি উৎসব পালিত (১৯১৯)
ভাইস রয় লর্ড মাউন্ডব্যাটেনের ভারত ও পাকিস্তান নামে দুটি স্বাধীন রাষ্ট্র গঠনের সিদ্ধান্ত ঘোষণা (১৯৪৭)
লাওসের স্বাধীনতা লাভ (১৯৪৯)
নিকারাগুয়ায় সামোজা সরকারের পতন । বিপ্লবী সান্দিনিস্তা সরকার প্রতিষ্ঠিত (১৯৭৯)
তুরস্কের সাবেক প্রধানমন্ত্রী এরিস আততায়ীর হাতে নিহত (১৯৮৯)
গুজরাটে দাঙ্গা ও মুসলিম দমনে ব্যর্থতার জন্যে মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির পদত্যাগ (২০০২)

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)