আপডেট ৩৮ মিনিট ২৬ সেকেন্ড

ঢাকা রবিবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১০ রবিউস-সানি, ১৪৪১

কোন বিভাগ নাই, বহির্বিশ্ব, লিড নিউজ খোলা জায়গায় মলত্যাগ করায় ভারতে শিশু হত্যা

খোলা জায়গায় মলত্যাগ করায় ভারতে শিশু হত্যা

নিরাপদ নিউজ: ভারতের মধ্যপ্রদেশে দলিত সম্প্রদায়ের দুই শিশু হত্যার অভিযোগে দুই ব্যক্তিকে আটকের কথা জানিয়েছে পুলিশ। হত্যার শিকার দুই শিশুর নাম রোশনি (১২) ও অভিনাশ (১০)। পুলিশ জানিয়েছে, বাড়িতে টয়লেট না থাকায় বুধবার ভোরে গ্রামের রাস্তার পাশে মলত্যাগ করায় লাঠি দিয়ে পিটিয়ে তাদের হত্যা করা হয়েছে। এই ঘটনায় হত্যা মামলা দায়েরের পর আটককৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বাড়িতে টয়লেট না থাকায় ভারতের লাখ লাখ মানুষ খোলা জায়গায় মলত্যাগে বাধ্য হয়। এতে ঝুঁকিতে থাকে নারী ও শিশুরা। আর ভারতের হিন্দু সম্প্রদায়ের জাত প্রথায় সবচেয়ে নিম্ন পর্যায়ে অবস্থান করে দলিতরা। তাদের সুরক্ষায় আইন থাকলেও এখন দেশটিতে ব্যাপক বৈষম্যের শিকার হয়ে থাকেন।

বুধবার ভোরে ওই শিশুদের ওপর হামলার কয়েক ঘণ্টার মধ্যেই উচ্চ বর্ণের দুই অভিযুক্ত ব্যক্তিকে আটক করে পুলিশ। তারা হলেন রামেশ্বর যাদব ও হাকিম যাদব।

নিহত রোশনি ও অবিনাশ চাচতো ভাইবোন হলেও রোশনিকে নিয়ে আসেন অবিনাশের বাবা-মা। তার তাদের সঙ্গেই থাকতো সে। অবিনাশের বাবা মনোজ জানান তিনি দিনমজুর। বাড়িতে টয়লেট করার সামর্থ্য নেই তার। সরকারের টয়লেট নির্মাণে ভর্তুকির প্রকল্পেও যুক্ত হওয়ার সুযোগ হয়নি তার।

টয়লেট ও স্যানিটেশন পরিস্থিতির উন্নয়ন এবং খোলা জায়গায় মলত্যাগ বন্ধে ২০১৪ সালে স্বচ্ছ ভারত কর্মসূচি প্রণয়ন করেন নরেন্দ্র মোদি। এই প্রকল্পের মাধ্যমে ২০১৯ সালের ২ অক্টোবরের ভারতে খোলাস্থানে মলত্যাগ বন্ধ করার লক্ষ্য নির্ধারণ করা হয়। মনোজদের গ্রাম ভবখেদিকেও প্রকাশ্য মলত্যাগমুক্ত গ্রাম ঘোষণা করেছে সরকার।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)