ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অক্টোবর ২১, ২০১৫

ঢাকা বুধবার, ২৬ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১২ রবিউস-সানি, ১৪৪১

নিসচা সংবাদ, লিড নিউজ জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৫ এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নিসচা’র সংবাদ সম্মেলন অনুষ্ঠিত (ভিডিও সহ)

জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৫ এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নিসচা’র সংবাদ সম্মেলন অনুষ্ঠিত (ভিডিও সহ)

জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৫ এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন নিসচা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। মঞ্চে উপবিষ্ট কেন্দ্রীয় নেতৃবৃন্দ

জাতীয় নিরাপদ সড়ক দিবস এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন নিসচা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। মঞ্চে উপবিষ্ট কেন্দ্রীয় নেতৃবৃন্দ

ঢাকা, ২০ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ: আজ ২০ অক্টোবর মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)-এর সাগর-রুনি মিলনায়তনে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৫ এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গৃহীত কর্মসূচির আলোকে নিরাপদ সড়ক চাই (নিসচা) এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নিসচা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন। বক্তব্যে তিনি বলেন, নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২২ বছর ধরে সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। সড়ককে নিরাপদ করার আন্দোলনের ধারাবাহিকতায় প্রতি বছর ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়।
সংবাদ সম্মেলনের শুরুতে নিসচা’র সাংস্কৃতিক সম্পাদক জাফর ফিরোজ কর্তৃক নির্মিত ইলিয়াস কাঞ্চনের প্রিয়তমা স্ত্রী জাহানারা কাঞ্চনের বিয়োগান্তক ঘটনার আলোকে স্মৃতিচারণমূলক একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। উল্লেখ্য আজ থেকে ২২ বছর আগে চট্টগ্রামের অদূরে চন্দনাইশে বান্দরবানে স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাবার পথে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় জাহানারা কাঞ্চন নিহত হন। রেখে যান অবুঝ দুটি শিশু সন্তান জয় ও ইমাকে। যাদের বুকে ধারন করে শোককে শক্তিতে রূপান্তরিত করে ইলিয়াস কাঞ্চন নেমে আসেন পথে। পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়- এই শ্লোগান নিয়ে গড়ে তুলেন একটি সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’। সেই পথচলায় ক্লান্তি নেই, নেই কোন শংকা। বিরামহীন তিনি হেঁটে চলেছেন দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে। স্বজন হারানোর বেদনায় আর যেন কাউকে নীল হতে না হয়, তার জন্য ইলিয়াস কাঞ্চন সড়কের মাঝে বেঁধেছেন বাসা। লক্ষ্য একটাই সড়ক দুর্ঘটনামুক্ত বাংলাদেশ গড়ে তোলা।
জাহানারা কাঞ্চনকে নিয়ে ইলিয়াস কাঞ্চনের স্মৃতিচারণমূলক বক্তব্যের এই ভিডিওচিত্র সংবাদ সম্মেলনে আগত সকলের হৃদয় ছুঁয়ে যায়। আবেগে আপ্লুত হয়ে উঠেন সবাই। ভিজে উঠে দু’চোখ। বেদনাবিদুর একটি পরিবেশের মধ্যদিয়ে ইলিয়াস কাঞ্চন শুরু করেন জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৫ এবং জাহানারা কাঞ্চনের ২২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গৃহীত কর্মসূচি নিয়ে বক্তব্য। বক্তব্যে তিনি সড়কের মড়ক থেকে দেশ এবং দেশের মানুষকে রক্ষা করতে সচেতনতা তৈরি ও সমন্বিত উদ্যোগের উপর জোর দেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন নিসচা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন নিসচা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন

জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৫- এর এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘চালক-মালিক, যাত্রী-পথচারী ভাই ভাই, সড়ক দুর্ঘটনামুক্ত বাংলাদেশ চাই। এরই আলোকে নিরাপদ সড়ক চাই (নিসচা)- এর আয়োজনে আগামী ২২ অক্টোবর বৃহস্পতিবার সকাল ১১.০০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সামনে থেকে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত একটি র‌্যালি এবং র‌্যালি শেষে সমাপনি সমাবেশ অনুষ্ঠিত হবে। র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আসাদুজ্জামান খাঁন এমপি। দুপুরে নিসচা নেতৃবৃন্দ বনানীতে মরহুমা জাহানার কাঞ্চনের আত্মার মাগফেরাত কামনা করে কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করবেন। বিকেলে বাদ মাগরিব নিসচা প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে মিলাদ মাহফিল।

শোক প্রস্তাব উত্থাপন করেন আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয়

শোক প্রস্তাব উত্থাপন করেন আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয়

একইভাবে নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর দেশব্যাপি বিদ্যমান ৮৭টি শাখার উদ্যোগে স্থানীয়ভাবে একই সময়ে র‌্যালী, মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালিত হবে। এছাড়া যুক্তরাজ্য, সৌদিআরবসহ বিদেশেও জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে কর্মসূচি পালিত হবে। এসব কর্মসূচিতে নিসচাকর্মীসহ সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত অনেকেই এবং তাদের পরিবারের সদস্যবৃন্দ, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ অংশ নিবেন।
ইলিয়াস কাঞ্চন বক্তব্যে দেশে, বিদেশে, নিসচা’র সকল জেলা, উপজেলা, ইউনিয়ন ও ইউনিট কমিটি, সকল বন্ধু-শুভানুধ্যায়ীদের, সমমনা সকল সামাজিক সাংস্কৃতিক সংগঠন, এলাকার সর্বস্তরের জনসাধারণ, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যাক্তিবর্গ ও তাদের পরিবারের সদস্যবৃন্দসহ প্রবাসী বাংলাদেশীদের প্রতি ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবসের সকল কর্মসূচিতে অংশগ্রহণ করে সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা তৈরীতে উদাত্ত আহ্বান জানান ।

নিসচার প্রতিষ্ঠাতা সদস্য আওলাদ হোসেনসহ গত বছরের ২২ অক্টোবর থেকে এযাবত সড়ক দুর্ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করে দাড়িয়ে একমিনিট নিরবতা পালন করা হয়

নিসচার প্রতিষ্ঠাতা সদস্য আওলাদ হোসেনসহ গত বছরের ২২ অক্টোবর থেকে এযাবত সড়ক দুর্ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করে দাঁড়িয়ে একমিনিট নিরবতা পালন করা হয়

জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৫ উপলক্ষে দৈনিক প্রথম আলো’র আয়োজনে ও নিরাপদ সড়ক চাই এর সহযোগিতায় গত ১৭ অক্টোবর ‘সড়ক দুর্ঘটনারোধে সমন্বিত উদ্যোগ চাই’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতু বিভাগের মাননীয় মন্ত্রী ওবায়দুল কাদের। বৈঠকে প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ প্রশাসন, শিক্ষক, ডাক্তার, এনজিও, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, মালিক ও শ্রমিক প্রতিনিধিবৃন্দ উপস্থিত থেকে সড়ক দুর্ঘনারোধে করণীয় বিষয়ে মূল্যবান বক্তব্য রাখেন। এছাড়া ঐদিন দুপুরে ডেইলী স্টার পত্রিকার সৌজন্যে গোলটেবিল বৈঠক ও সকালে ৭১ টিভিতে লাইভ গোলবৈঠকে অনুষ্ঠিত হয়। ১৯ অক্টোবর চ্যানেল আইতে প্রচারিত হয় সড়ক দুর্ঘটনার আলোকে বিষয়ভিত্তিক সাক্ষাৎকার।

সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব লিটন এরশাদের সম্পাদনায় প্রকাশিত ‘নিরাপদ’- এর মোড়ক উন্মোচন করেন নিসচা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ

সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব লিটন এরশাদের সম্পাদনায় প্রকাশিত ‘নিরাপদ’- এর মোড়ক উন্মোচন করেন নিসচা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ

২২ অক্টোবর ২০১৫ জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিসচা কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব লিটন এরশাদের সম্পাদনায় ‘নিরাপদ’ নামে একটি স্মরণীকা প্রকাশ করা হয়। সংবাদ সম্মেলনে ‘নিরাপদ’- এর মোড়ক উন্মোচন করেন নিসচা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।
সংবাদ সম্মেলনের শুরুতে কোরআন তেলওয়াত করেন নিসচা ভাইস চেয়ারম্যান সৈয়দ এহসান- উল হক কামাল, শোক প্রস্তাব উত্থাপন করেন আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয় এবং নিসচার প্রতিষ্ঠাতা সদস্য আওলাদ হোসেনসহ গত বছরের ২২ অক্টোবর থেকে এযাবত সড়ক দুর্ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করে দাঁড়িয়ে একমিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ হোসেন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন নিসচা কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান সোহানুর রহমান সোহান, হুমায়ূন কবির, মহাসচিব শামীম আলম দীপেন, যুগ্ম মহাসচিব সাদেক হোসেন বাবুল, বেলায়েত হোসেন নান্টু, লায়ন গনি মিয়া বাবুল, অর্থ সম্পাদক নাসিম রুমি, সহ সাংগঠনিক সম্পাদক যথাক্রমে রিয়াজ উদ্দিন রিয়াজ, এ কে আজাদ ও শেখ আবদুর রহমান, যুব বিষয়ক সম্পাদক জুনাইদুর রহমান মাহফুজ, সাংস্কৃতিক সম্পাদক জাফর ফিরোজ, প্রচার সম্পাদক কামাল হোসেন খান, সহ- প্রচার সম্পাদক আবদুল গফুর সাগর, কার্যনির্বাহী সদস্য ফারিহা ফাতেহ, এরফানুল হক নাহিদ, ইয়াসমিন কবির চৌধুরী, সুরাইয়া রহমান মনি, এম জামাল হোসেন মণ্ডল প্রমুখ নেতৃবৃন্দ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)