ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৩৬ মিনিট ২৬ সেকেন্ড

ঢাকা মঙ্গলবার, ১৫ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২ জমাদিউস-সানি, ১৪৪১

বহির্বিশ্ব, লিড নিউজ জীবন ঝুঁকিতে না ফেলতে ব্রিটিশ যুদ্ধজাহাজকে ইরানের হুঁশিয়ারি! (ভিডিও)

জীবন ঝুঁকিতে না ফেলতে ব্রিটিশ যুদ্ধজাহাজকে ইরানের হুঁশিয়ারি! (ভিডিও)

নিরাপদনিউজ: পারস্য উপসাগর থেকে ব্রিটিশ তেলবাহী একটি ট্যাংকার আটকের সময় দেশটির রাজকীয় নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজকে অভিযানে বাধা না দিতে সতর্ক করে দেয় ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)।

সোমবার ওই ঘটনার একটি অডিও এবং ভিডিও ফুটেজ প্রকাশ করেছে আইআরজিসি।

প্রকাশ করা সংক্ষিপ্ত অডিও ক্লিপে শোনা যায়, ব্রিটিশ যুদ্ধজাহাজ এইচএমএস মন্টরোজ (এফ-২৩৬) থেকে পাশের আন্তর্জাতিক পানিসীমায় তার অবস্থান ঘোষণা করা হচ্ছে। ব্রিটিশ যুদ্ধজাহাজটি তেলবাহী ট্যাংকার স্টেনা ইমপেরোকে এস্কর্ট দিয়ে নিয়ে যাচ্ছিল।

ব্রিটিশ যুদ্ধজাহাজ থেকে এ বক্তব্য দেওয়ার পরই আইআরজিসি’র একজন কর্মকর্তা বার্তা দেন, “ব্রিটিশ যুদ্ধজাহাজ ফক্সট্রোট ২৩৬, এটি হলো সেপাহর নৌবাহিনীর টহল বোট: আপনাদেরকে এই ইস্যুতে হস্তক্ষেপ না করার অনুরোধ করা হচ্ছে।”

এ সময় ব্রিটিশ যুদ্ধজাহাজ থেকে জবাব দেয়া হয়, “এটি হচ্ছে ব্রিটিশ যুদ্ধজাহাজ ফক্সট্রোট ২৩৬। একটি বাণিজ্যিক জাহাজকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রণালীতে এস্কর্ট দেওয়ার জন্য আমি তার পাশে রয়েছি।”

জবাবে ইরানি কর্মকর্তা বলেন, “ব্রিটিশ যুদ্ধজাহাজ ফক্সট্রোট ২৩৬, এটি হচ্ছে সেপাহর নৌবাহিনীর টহল বোট, নিজের জীবনকে বিপদের মুখে ফেলবেন না।”

গত ১৯ জুলাই ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাঙ্কার স্টেনা ইমপারোকে আটক করে ইরান। এর আগে ৪ জুলাই জিব্রাল্টার প্রণালী থেকে ইরানের তেলবাাহী একটি সুপার ট্যাংকার আটক করে ব্রিটিশ মেরিন সেনারা।

এরপর পারস্য উপসাগরে একটি ইরানি মাছধরা ট্রলারকে ধাক্কা দিলে ব্রিটিশ তেলবাহী ট্যাংকার স্টেনা ইমপেরোকে আটক করে ইরান। এ নিয়ে দু দেশের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করেছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)