ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট নভেম্বর ১৮, ২০১৯

ঢাকা বৃহস্পতিবার, ২৭ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৪ রবিউস-সানি, ১৪৪১

অনুসন্ধানী প্রতিবেদন, লিড নিউজ তদন্ত প্রতিবেদন: ‘ট্রেন দুর্ঘটনার জন্য তূর্ণার চালক-গার্ডই দায়ী’

তদন্ত প্রতিবেদন: ‘ট্রেন দুর্ঘটনার জন্য তূর্ণার চালক-গার্ডই দায়ী’

নিরাপদ নিউজ : ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনায় বিভাগীয় পর্যায়ের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়া গেছে। প্রতিবেদনে দুর্ঘটনার জন্য তূর্ণা নিশীথার চালক, সহকারী চালক ও গার্ডকে দায়ী করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তূর্ণা নিশীথা সব ধরনের সিগন্যাল অমান্য করে স্টেশনে ঢোকে। এরপর উদয়নের ১১ ও ১২ নম্বর বগিতে আঘাত করে।

গতকাল রোববার (১৭ নভেম্বর) তদন্ত প্রতিবেদন রেলওয়ে মহাপরিচালককে দেওয়ার পর তা রেলওয়ে সচিব বরাবর পাঠানো হয়। রেলের বিভাগীয় প্রধান ও পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. নাসির উদ্দিনের নেতৃত্বে চার সদস্যের একটি দল তদন্ত প্রতিবেদন জমা দেয়।

প্রতিবেদনে ১৬ জন যাত্রী নিহত ও ৫৭ জন যাত্রী আহত হওয়ার কথা উল্লেখ্য করা হয়। প্রতিবেদনে ক্ষতির পরিমাণ তুলে ধরে বলা হয়, দুর্ঘটনায় রেলওয়ের ক্ষতি হয়েছে প্রায় ৩৮ লাখ। এর মধ্যে ২০ লাখ ৬২ হাজার ৩৮০ টাকা ক্যারেজ ও ওয়াগন বিভাগের। বাকি ১৭ লাখ টাকা লোকো বিভাগের এবং ২০ হাজার ৯০০ টাকা প্রকৌশল বিভাগের ক্ষতি হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ট্রেনের চালক যদি অনুকূলে থাকা সবগুলো লাল সংকেত মেনে চলতো তাহলে এ দুর্ঘটনা ঘটতো না। ট্রেনের গার্ড তার দায়িত্ব ঠিকমতো পালন করলে এ দুর্ঘটনা এড়ানো সম্ভব ছিল।

গত সোমবার (১১ নভেম্বর) দিবাগত রাত পৌনে ৩টায় ব্রাহ্মণবাড়িয়ার মন্দবাগ রেলস্টেশনের আউটারে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী তূর্ণা-নিশীথা এবং সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসের সঙ্গে সংঘর্ষ হয়। এতে ১৬ জন যাত্রী নিহত এবং শতাধিক যাত্রী আহত হন। এ ঘটনায় রেলওয়ের পক্ষ থেকে চারটি এবং জেলা প্রশাসন থেকে একটি মোট পাঁচটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)