ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট নভেম্বর ১১, ২০১৯

ঢাকা মঙ্গলবার, ১৫ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২ জমাদিউস-সানি, ১৪৪১

বহির্বিশ্ব, লিড নিউজ তৃতীয়বারের মত হংকংয়ে বিক্ষোভকারীর ওপর গুলি চালাল পুলিশ

তৃতীয়বারের মত হংকংয়ে বিক্ষোভকারীর ওপর গুলি চালাল পুলিশ

নিরাপদনিউজ : পাঁচ মাসেরও বেশি সময় ধরে বিক্ষোভ-প্রতিবাদ চলছে হংকংয়ে। সোমবার সকালে হংকংয়ে বিক্ষোভকালে পুলিশের গুলিতে অন্তত ২ জন বিক্ষোভকারী গুলিবিদ্ধ হয়েছেন। সম্প্রতি হংকংয়ে বিক্ষোভ শুরুর পর এ নিয়ে দেশটির পুলিশ তৃতীয়বারের মত সরাসরি কারো ওপর গুলি চালাল। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীদের বিক্ষোভ ফেসবুকে লাইভ চলাকালে এই ঘটনা ঘটেছে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজে দেখা যায় গুলিতে আহত ব্যক্তিরা মাটিতে পড়ে আছে। একটি ফুটেজে দেখা যায়, সাই ওয়ান হো জেলায় এক পুলিশ কর্মকর্তা এক মুখোশ পরিহিত ব্যক্তিকে আটকের চেষ্টা করছেন। সেখানকার একটি রাস্তা অবরোধ করে রেখেছিল বিক্ষোভকারীরা। সে সময় অপর এক বিক্ষোভকারী এগিয়ে এলে তার ওপর গুলি চালায় পুলিশ। সঙ্গে সঙ্গেই মাটিতে লুটিয়ে পড়েন সেই ব্যক্তি।

গুলিবিদ্ধ ওই ব্যক্তি হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছে। এছাড়া, পুলিশের গুলিতে মুখোশ পরা আরও এক বিক্ষোভকারী মাটিতে পড়ে যান। এদিকে, অর্ধ স্বায়ত্তশাসিত এই অঞ্চলের পরিস্থতি নিয়ে কড়া হুশিয়ারি দিয়েছে চীন। তারা বলছে, হংকং নিয়ে তাদের ‘এক দেশ দুই ব্যবস্থা’ নীতিতে কেউ আঘাত আনতে গেলে, তা কোন ভাবেই বরদাস্ত করা হবে না।

১৯৯৭ সালে ব্রিটেন থেকে চীনের কাছে হংকংয়ের ক্ষমতা হস্তান্তরের পরে এত বড় ও জোরালো প্রতিবাদ দেখা যায় নি। টানা কয়েক মাস ধরে চলা সেই অশান্ত পরিস্থিতি কী ভাবে সামলানো যায়, তা নিয়ে কিছু নতুন পদক্ষেপ নেওয়ার কথা বেইজিং ভাবছে বলে জানিয়েছেন হ‌ংকং ও ম্যাকাওয়ের আইন কমিশনের অধিকর্তা শেন চুনইয়াও। যার মধ্যে অন্যতম হল প্রশাসনিক প্রধান বাছাইয়ের প্রক্রিয়ায় রদবদল এবং হংকংয়ের বাসিন্দাদের মধ্যে দেশাত্মবোধ বাড়ানোর ভাবনা। তবে চীনের হুঁশিয়ারি থাকলেও হংকংয়ের গণতন্ত্রকামী বিক্ষোভকারীরা প্রতিবাদের রাস্তা থেকে সরছেন না।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)