আপডেট ৫৪ মিনিট ১৫ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ১৫ ফাল্গুন, ১৪২৬ , বসন্তকাল, ১ রজব, ১৪৪১

বহির্বিশ্ব, লিড নিউজ ‘ধর্ষককে বিয়ে করো’ নামে প্রস্তাবিত আইনটি এখনো পাস হয়নি: আইন পাসের অপেক্ষায় তুরস্ক

‘ধর্ষককে বিয়ে করো’ নামে প্রস্তাবিত আইনটি এখনো পাস হয়নি: আইন পাসের অপেক্ষায় তুরস্ক

নিরাপদ নিউজ: ধর্ষণের শাস্তি এড়াতে নতুন আইন করার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। আইন অনুযায়ী, ১৮ বছরের কম বয়সী কোনো তরুণীকে ধর্ষণের পর যদি ধর্ষক তাকে বিয়ে করে তবে শাস্তি মওকুফ করা হবে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ‘ডেইলি মেইল’ এর এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

‘ধর্ষককে বিয়ে করো’ নামে প্রস্তাবিত আইনটি এখনো পাস হয়নি। তবে তা পাস করতে জানুয়ারির শেষ নাগাদ এমপিদের সমর্থনের জন্য তুরস্কের পার্লামেন্টে তোলা হবে। এ ঘটনায় বিশ্বব্যাপী সমালোচনার পাশাপাশি তুরস্কজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে।

সমালোচকদের মতে, এই আইন পাস হওয়া মানে ধর্ষণ, বাল্য বিবাহ, শিশু নির্যাতন এবং যৌন নির্যাতনকে অনুমোদন দেওয়া।

এই আইনের বিষয়ে তুরস্ককে সতর্ক করে জাতিসংঘের দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, এই আইনটি শিশু ধর্ষণকে বৈধতা দেওয়ার পাশাপাশি ভুক্তভোগীদের আরও দুর্বল করে দেবে। এছাড়াও এই আইনটির ফলে ধর্ষকরা খুব সহজেই শাস্তি এড়াতে পারবে।

তুরস্কের বিরোধী দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (এইচ ডি পি) এই আইনের বিরোধিতা করে পার্লামেন্টে আইনটি পাস না করা আহ্বান জানিয়েছে। বিরোধী দলের এমপিরা এ আইনের নিন্দা করে জানিয়েছে। তারা বলছে, এই আইনটি যৌন নির্যাতনকে বৈধতা দেওয়ার পাশাপাশি মেয়েদের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে ধর্ষককে বিয়ে করার জন্য বাধ্য করবে।

তবে তুরস্কের ক্ষমতাসীন দল ‘একে পার্টি’ আইনটি পাস করতে পার্লামেন্টে তোলার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ২০১৬ সালে ঠিক একই রকম একটি আইন পাসের সিদ্ধান্ত নিয়েছিল তুরস্ক সরকার। তবে বৈশ্বিক চাপের মুখে তা পাস করতে পারেনি তুরস্ক।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)