ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জানুয়ারী ৪, ২০২০

ঢাকা মঙ্গলবার, ৮ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২৫ জমাদিউল-আউয়াল, ১৪৪১

নিসচা সংবাদ, লিড নিউজ ‘নতুন সড়ক আইন কার্যকরে বিআরটিএর তৎপরতা কম’

‘নতুন সড়ক আইন কার্যকরে বিআরটিএর তৎপরতা কম’

নিরাপদ নিউজ: গত বছর পহেলা নভেম্বর থেকে সড়ক পরিবহন আইন কার্যকর হওয়ার পর এ পর্যন্ত বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত ৫৬৫ মামলা দায়ের ও ৫ লাখ ২০ হাজার ৮শ টাকা জরিমানা আদায় এবং ৫টি গাড়ির কাগপ পত্র জব্দ করা হয়েছে। তবে নতুন সড়ক আইন অনুযায়ী এখন পর্যন্ত কাউকে সর্বোচ্চ শাস্তি জেল বা জারিমানা করা হয়নি।

নিরাপদ সড়ক চাই (নিসচা) হিসেব মতে গত এক বছরে ৪৭০২টি সড়ক দুর্ঘটনায় ৫২২৭ জন নিহত এবং ৬৯৫৩ জন আহত হয়েছেন। ২০১৮ সাল থেকে চেয়ে ২০১৯ সালে নিহতের সংখ্যা ৭৮৮ জন বেশি।

সড়ক দুর্ঘটনায় ও নিহতের সংখ্যা বাড়ার ব্যাপারে জানতে চাইলে ‘নিসচা’র চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেছেন, নতুন সড়ক আইন ২০১৮ সঠিকভাবে কার্যর করা হচ্ছে না। শ্রমিকদের পরামর্শে কাটছাট করে কার্যকর করায় আইনটির মূল উদ্দেশ্য সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা তা করা সম্ভব হচ্ছে না।


নতুন সড়ক আইনে নতুন আইনে ট্রাফিক সংকেত ভঙ্গের জরিমানা ৫০০ থেকে বাড়িয়ে সর্বোচ্চ ১০ হাজার, হেলমেট না পরলে জরিমানা ২০০ টাকা থেকে বাড়িয়ে সর্বোচ্চ ১০ হাজার টাকা, সিটবেল্ট না বাঁধলে, মোবাইল ফোনে কথা বললে চালকের সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা, বেপরোয়া গাড়ি চালিয়ে কাউকে আহত করলে তিন লাখ টাকা জরিমানা ও তিন বছরের জেল, গণপরিবহনে ভাড়ার চার্ট প্রদর্শন না করলে বা অতিরিক্ত ভাড়া দাবি কিংবা আদায় করলে এক মাসের জেল বা ১০ হাজার টাকা জরিমানা, মোটরযান রেজিস্ট্রেশন ছাড়া মোটরযান চালালে এ জন্য তিনি সর্বোচ্চ ছয় মাসের কারাদন্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত করা, ভুয়া রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করলে সর্বোচ্চ দুই বছর বা কমপক্ষে ছয় মাসের কারাদন্ড বা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা বিধান রাখা হয়েছে। ফিটনেস বিহিন ঝুঁকিপূর্ণ মোটরযান ক্ষেত্রে ছয় মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ২৫ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

নতুন আইন অনুযায়ী কেন শাস্তি কার্যকর করা হচ্ছেনা জানতে চাইলে বিআরটিএর চেয়ারম্যান ড. মো. কামরুল আহসান বলেন, নতুন আইনেই মোবাইল কোর্ট করা হচ্ছে। তবে সর্বোচ্চ শাস্তি করা হচ্ছে না। শ্রমিক ধর্মঘটের সময় নতুন আইন সংস্কারের বিষয় শ্রমিকদের কিছু প্রস্তাবনা আছে তাই।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)