ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট সেপ্টেম্বর ২৬, ২০১৯

ঢাকা শনিবার, ২২ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ৮ রবিউস-সানি, ১৪৪১

ফুটবল নারী দর্শক ছাড়া খেলবে না উয়েফার কোনো দল

নারী দর্শক ছাড়া খেলবে না উয়েফার কোনো দল

নিরাপদ নিউজ: নারী সমর্থকদের স্টেডিয়ামে প্রবেশের অনুমতি নেই এমন কোন দেশে তাদের অধিভুক্ত ক্লাব ও জাতীয় দল যেন খেলতে যাবে না বলে মঙ্গলবার সতর্ক করে দিয়েছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা)। উয়েফার বর্তমান হার্য্যনির্বাহী কমিটি ‘তাদের অধীনস্থ ৫৫টি জাতীয় অ্যাসোসিয়েশন ও ইউরোপের সবগুলো ক্লাবকে এই বিষয়ে একটি নির্দেশনা প্রদানের বিষয়ে একমত হয়েছে। যেখানে নারীদের স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে সেখানে যেন তারা খেলতে না যায়।

এই ব্যবস্থা কোন দেশে কার্যকর হবে সে বিষয়ে সুনির্দিষ্ট ভাবে কিছু জানায়নি উয়েফা। ধারণা করা হচ্ছে চলতি মাসের শুরুতে ইরানে একজন নারী সমর্থক নিহত হবার ঘটনাকেই এর মাধ্যমে আলোকপাত করা হয়েছে। একটি ম্যাচে উপস্থিত হবার অপরাধে গ্রেফতার হবার পর এর প্রতিবাদে পরবর্তীতে আগুন লাগিয়ে আত্মহত্যা করেন ওই নারী ফুটবল অনুরাগী।

এদিকে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা বলেছে, আগামী ১০ অক্টোবর তেহরানে কম্বোডিয়ার বিপক্ষে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ আয়োজনের আগে ইরানকে এই নিশ্চয়তা দিতে হবে যে স্টেডিয়াম নারী সমর্থকদের জন্য উন্মুক্ত থাকবে।

উয়েফা সভাপতি আলেক্সান্ডার ক্যাফেরিন বলেছেন, ইউরোপীয় দলগুলোকে শাস্তি দেয়ার মতো ক্ষমতা কার্য্যনির্বাহী পরিষদের নেই। তারা নারীদের জন্য উন্মক্ত না থাকা দেশগুলোতে খেলতে পারে। তবে তবে নারী বিরোধী স্টেডিয়ামে না খেলার বিষয়ে তাদের প্রস্তাবটির প্রতি দারুন সমর্থন পাওয়া গেছে।

তিনি বলেন, ‘কোনো দল যদি ওই সব দেশে খেলে তাহলে আমরা তাদের শাস্তি দিতে পারব না। কারণ সেটি আমাদের আইনের বাইরে। তবে এর মানে এই নয় যে আমরা চুপ থাকব এবং বলব আমরা কিছু করতে পারব না। আমরা কেবল ইউরোপীয় ফুটবলের উন্নয়নে কাজ করব। তবে ৫৫টি এসোসিয়েশন ও সব ক্লাবের প্রতি আমাদের পরামর্শ হচ্ছে তারা যেন সেইসব দেশে বা দলগুলোর সঙ্গে না খেলে যেখানে নারীদের ন্যুনতম অধিকার ও সম্মান নেই। ক্লাব ও লিগ প্রতিনিধিরা এ বিষয়ে আমাদের সঙ্গে একমত পোষণ করেছেন।’

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)