ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৪১ মিনিট ২৮ সেকেন্ড

ঢাকা সোমবার, ৭ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২৪ জমাদিউল-আউয়াল, ১৪৪১

নিসচা সংবাদ নিসচা’র শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের ৪র্থ ব্যাচের প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিসচা’র শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের ৪র্থ ব্যাচের প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিসচা’র শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের ৪র্থ ব্যাচের প্রশিক্ষণ অনুষ্ঠিত

ঢাকা, ২২ মার্চ ২০১৭, নিরাপদনিউজ: নিসচা’র শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের প্রশিক্ষণ কর্মশালার ৪র্থ ব্যাচের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় গত ২০ মার্চ। প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণার্থীদের এবার নেতৃত্ব তৈরি ও বিকশিত করা, সড়ক নিরাপত্তা সম্পর্কে সচেতন করা এবং নেতৃত্ব চারদিকে ছড়িয়ে দেয়াসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন নিরাপদ সড়ক চাই (নিসচা)’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এবং দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন । আরও বক্তব্য রাখেন নিসচার প্রশিক্ষণ সম্পাদক ফারিহা ফাতেহ। তিনি প্রশিক্ষণের বিভিন্ন দিক তুলে ধরে সড়কের নিরাপত্তা সুসংহত করতে সকলের মেধাভিত্তিক চর্চার উপর জোর দেন।
সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা বৃদ্ধিতে করণীয় এবং পালনীয় বিষয় নিয়ে পুরো প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা ও বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষামূলক আলোচনা করেন নিসচার ভাইস চেয়ারম্যান সৈয়দ এহসান- উল হক কামাল। ট্রেনিং সেশনে অংশগ্রহণকারীদের মাঝে প্রামান্যচিত্র প্রদর্শন ও সড়কের নিরাপত্তার বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। তিনি শিক্ষার্থীদের মাঝে সকল বিষয়ের গুরুত্ব তুলে ধরে কখন কি করণীয় এবং পালণীয় তার বিশদ ব্যাখ্যা দেন।

‘নিসচার শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিট’ এর মাধ্যমে বাস্তবায়িত কর্মসূচির মূল উদ্দেশ্য হচ্ছে সড়কের নিরাপত্তা নিশ্চিত করা

শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিট নিসচার অন্যতম একটি কর্মসূচি। সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা বৃদ্ধিতে করণীয় এবং পালনীয় বিষয় নিয়ে এই ইউনিট শিক্ষার্থীদের মাঝে কাজ করছে। এ প্রসঙ্গে নিসচা প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, নিসচার শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের মাধ্যমে নিরাপদ আগামী গড়তে দক্ষ কর্মী বাহিনি তৈরি করা হচ্ছে। তিনি বলেন, তৃণমূল পর্যায় থেকে সচেতনতার ঢেউ আসলে একদিন সড়ক নিরাপদ হবেই হবে। কারণ সড়ক দুর্ঘটনারোধে জনসচেতনতা অপরিহার্য। যা আসতে হবে তৃণমূল পর্যায় থেকে। আর এই কার্যক্রম ইতিমধ্যে নিসচার সারাদেশে শাখা সংগঠনের মাধ্যমেও ছড়িয়ে দেয়া হয়েছে।
নিসচা’র শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিটের তত্ত্বাবধানে রয়েছেন নিসচা’র প্রশিক্ষণ সম্পাদক ফারিহা ফাতেহ ও সার্বিক সমন্বয় করছেন নিসচা’র যুগ্ম মহাসচিব লিটন এরশাদ এবং শিক্ষার্থীদের প্রশিক্ষণ সমন্বয় করে শিক্ষার্থী মোঃ সাকিব হোসেন। কর্মশালায় আরও উপস্থিত ছিলেন নিসচা’র মহাসচিব শামীম আলম দীপেন, অর্থ সম্পাদক নাসিম রুমি, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয় ও কার্যনির্বাহী সদস্য আবু বকর সিদ্দিক রাব্বী।
প্রশিক্ষণে অংশ নেয় রুবাইয়া সুলতানা (ভিকারুননিসা স্কুল এন্ড কলেজ), সাকিব হোসেন (আইডিয়াল কলেজ), আশিকুর রহমান (আইডিয়াল কলেজ), মাহফুজুর রহমান রাফি (আইডিয়াল কলেজ), জাহিদুল ইসলাম (আইডিয়াল কলেজ), মাহমুদুল হাসান (শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ), মোঃ আমিনুল ইসলাম শামীম (সরকারি বিজ্ঞান কলেজ), আল হাসান রাজীব (বি ইউ এফ টি), আনোয়ার হোসেন শাকিল (ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট), মিনহাজ আহমেদ (আইডিয়াল কলেজ), হালিমা মাহরিন রিয়া (ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট)।
উল্লেখ্য নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৪ বছর সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। বিশ্বময় সড়ক দুর্ঘটনা ৫০% কমিয়ে আনার লক্ষ্যে জাতিসংঘ ২০১১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত যে সড়ক নিরাপত্তা দশক ঘোষণা করেছে সেই কর্মসূচির সাথে একাত্ম হয়ে নিসচা Our Future, Our Road Safety- এই স্লোগান নিয়ে সড়ক নিরাপত্তা সম্পর্কে সচেতন করাসহ, বিভিন্ন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মাধ্যমে শিক্ষার্থীদের পথচলা, গাড়ীতে উঠার নিয়মসহ যাবতীয় বিষয়াদি অবহিত করে আসছে। ‘নিসচার শিক্ষা প্রতিষ্ঠান প্রশিক্ষণ কর্মসূচী ইউনিট’ এর মাধ্যমে বাস্তবায়িত কর্মসূচির মূল উদ্দেশ্য হচ্ছে সড়কের নিরাপত্তা নিশ্চিত করা।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)