ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অক্টোবর ১৪, ২০১৯

ঢাকা বুধবার, ২৬ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৩ রবিউস-সানি, ১৪৪১

জাতীয় নিরাপদ সড়ক দিবস, নিসচা সংবাদ, লিড নিউজ পথচারীদের ধরে ধরে জেব্রাক্রসিং ব্যবহার করা শেখালেন ইলিয়াস কাঞ্চন (ভিডিও)

পথচারীদের ধরে ধরে জেব্রাক্রসিং ব্যবহার করা শেখালেন ইলিয়াস কাঞ্চন (ভিডিও)

নিরাপদনিউজ : ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯ এবং জাহানারা কাঞ্চনের ২৬তম মৃত্যুবার্ষিকী। এদিবসটি পালন উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি পালন করছে নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটি। ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’ এই প্রতিপাদ্য সামনে রেখে মাসব্যাপী কর্মসূচির আজ ছিলো ১৪তম দিন। ১৪ তম দিনে আজকের কর্মসূচি ২য় বারের মত জিপিও (জিরো পয়েন্ট) মোড়ে পরিচালনা করা হয়।

প্রতিদিনের মতো ট্রাফিক আইন নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য নিসচার একটি টিম নিয়ে আজও মাঠে নেমেছিলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্র নায়ক ইলিয়াস কাঞ্চন এর নেতৃত্বে কেন্দ্রীয় নেতৃবৃন্দদের নিয়ে নিসচার এই টিম জিপিও (জিরো পয়েন্ট) মোড়ে বিকেলে সচেতন মুলক কার্যক্রম পরিচালনা করেন।

ক্যাম্পেইন শেষে নিসচার পক্ষ্য থেকে আজ জানানো হয়েছে, পথচারী এবং যাত্রীদের মানসিকতার কোন উন্নতি চোখে পড়েনি তাঁদের। বরং আজ পথচারী এবং যাত্রীদের ট্রাফিক আইন অমান্য করার শতভাগ প্রবনতা দেখা গেছে। উল্টো দিকে গাড়ি চালানোর প্রবণতা বেড়েছে।

গণপরিবহনগুলোর অনেকটা উন্নতি লক্ষ করা গেছে, দরজা বন্ধ রেখেছে, নির্দিষ্ট স্থানে যাত্রী উঠানামা করিয়েছে। রাইড শেয়ারিং কোম্পানীর বাই রাইডাররা বেপরোয়া ছিল। যত্রতত্র পার্কিং করেছে। সিএনজিগুলোও অনিয়ন্ত্রিত ছিল। জেব্রাক্রসিং এর সাদা রং উঠে যাওয়ায় দুর থেকে তা চালকদের চোখে পড়ছেনা।

ইলিয়াস কাঞ্চনের নিজস্ব ফেসবুক পেইজ থেকে আজকের লাইভ এই প্রোগ্রামের ভিডিও দেখানো হয়। সেখানে আজ জেব্রাক্রোসিং ব্যবহার না করা পথচারীদের যত্রতত্র রাস্তা পারাপার হতে দেখা যায়। এসময় ইলিয়াস কাঞ্চন নিজে তাঁদের ধরে ধরে জেব্রাক্রোসিং ব্যবহার করাতে বাধ্য করান।

লাইভ ভিডিও চলাকালে মাইক হাতে নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, সড়কে জীবন বাঁচাতে আমি সচেতন, আপনি সচেতন হোন। জীবন একটাই। এ জীবনকে নিরাপদ রাখতে আপনার ভূমিকা থাকতে হবে। অন্যের কি দায় পড়েছে আপনার জীবন দেখে রাখার। আপনি যদি নিজে আপনার জীবনের প্রতি মায়া না করেন।

তিনি বলেন, সড়ক দুর্ঘটনার হাত থেকে বাঁচতে হলে প্রথমে আপনাকে সাবধানে পথ চলতে হবে। আপনি সাবধান না হলে যে কোন মুহূর্তে বিপদে পড়তে পারেন। মনে রাখতে হবে নিজের জীবন রক্ষায় সবার আগে সচেতন হতে হবে নিজেকেই। রাস্তায় চলাচলে গ্রহণ করতে হবে সর্বোচ্চ সতর্কতা।


তিনি সড়কে সবাইকে ট্রাফিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে বলেন। যাত্রী-চালক উভয়কেই ট্রাফিক আইন মেনে রাস্তায় চলাচল করতে বলেন। সাইকে ট্রাফিক আইন সম্পর্কে জানতে বলেন। রাস্তা পারাপারে ফুট ওভারব্রিজ ও জেব্রাক্রোসিং ব্যবহার করার আহবান জানান।

নিসচার আজকের কেন্দ্রীয় কর্মসূচিতে অংশগ্রহণ করেন জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটির আহবায়ক ও যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, যুগ্ম মহাসচিব বেলায়েত হোসেন খান নান্টু, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ, সহ সাংগঠনিক সম্পাদক এ কে আজাদ ও আবদুর রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয়, সমাজকল্যাণ সম্পাদক আসাদুর রহমান আসাদ, কার্যনির্বাহী সদস্য কামাল হোসেন খান, জামাল হোসেন মন্ডল, নজরুল ইসলাম ফয়সাল, সাধারণ সদস্য আবদুল মান্নান, রাইসিন গাজী, মোঃ মোহসিন খান, আনজুমান আরা তন্বি, নুরুল আজিম, হালিম, মনির, ফখরুল, আনোয়ার হোসেন শাকিল, আসাদুল ইসলাম আসাদ, জাকারিয়া ইকবাল, টঙ্গীবাড়ি উপজেলা নিসচা সদস্য নাসির জুয়েল ও দুলাল প্রমুখ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)