ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ডিসেম্বর ৩১, ২০১৬

ঢাকা শুক্রবার, ১৬ ফাল্গুন, ১৪২৬ , বসন্তকাল, ৩ রজব, ১৪৪১

এক্সক্লুসিভ পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষ যিনি!

পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষ যিনি!

পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষ যিনি!

৩১ ডিসেম্বর ২০১৬, নিরাপদ নিউজ : তুরস্কের আঙ্কারার অধিবাসী সুলতান কোসেনই এখন পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষ। সবচেয়ে লম্বা মানুষ হওয়ার পাশাপাশি তার আরো একটি খেতাব হলো তিনিই জীবিত মানুষের মধ্যে সবচেয়ে দীর্ঘ হাত-পা’র অধিকারী মানুষ। জানা যায়, তার উচ্চতা ২৫১ সেন্টিমিটার অর্থাৎ ৮ ফুট ২.৮ ইঞ্চি।

২০১১ সালে এই উচ্চতা মাপে গিনেস ওয়র্ল্ড রেকর্ডস সংস্থা। এর আগে ২০০৯ সালে চীনের একটি সংস্থা তার উচ্চতা মেপেছিল। তখন উচ্চতা ছিল ৮ ফুট ১ ইঞ্চি অর্থাৎ দু’বছরে ১.৮ ইঞ্চি উচ্চতা বাড়ে তার।

সুলতানের বাঁ পায়ের দৈর্ঘ ৩৬.৫ সেন্টিমিটার এবং ডান পায়ের দৈর্ঘ্য ৩৫.৫ সেন্টিমিটার। আর সুলতানের হাতের দৈর্ঘ্য ২৮.৫ সেন্টিমিটার। সুলতানের ১০ বছর বয়স থেকেই এই অস্বাভাবিক বৃদ্ধি শুরু হয় এবং প্রাপ্তবয়স্ক হয়ে যাওয়ার পরেও এই বৃদ্ধি চলতে থাকে। শেষ পর্যন্ত ২০১০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসা করে সুলতান তার এই হরমোনের সমস্যা থেকে মুক্তি পেয়েছেন।

এখন আর অতিরিক্ত হরমোনের কারণে তার উচ্চতা বাড়ছে না। তবে এতটা লম্বা হওয়া সত্ত্বেও সুলতান ভাঙতে পারেননি এযাবৎ পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষটির রেকর্ড। তিনি ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের রবার্ট ওয়াডল। যার উচ্চতা ছিল ৮ ফুট ১১.১ ইঞ্চি।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)