ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৪৩ সেকেন্ড

ঢাকা সোমবার, ৭ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২৪ জমাদিউল-আউয়াল, ১৪৪১

বহির্বিশ্ব, লিড নিউজ ফিলিপাইনের দাভাও শহরে ৬.৯ মাত্রার ভূমিকম্প

ফিলিপাইনের দাভাও শহরে ৬.৯ মাত্রার ভূমিকম্প

নিরাপদ নিউজ: ফিলিপাইনের দাভাও শহরে রোববার ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় প্রাথমিকভাবে এক শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল দাভাওর ৬১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ২৮ দশমিক ২ কিলোমিটার। প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ৯ বলে জানিয়েছিল সংস্থাটি।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পের কারণে কোনো সুনামি সতর্কতা দেখা যায় নি।

মাতানাও শহরের মেয়র ভিনসেন্ট ফার্দানেন্দজ জানিয়েছেন, দেয়াল ধসে ছয় বছরের এক শিশু নিহত হয়েছে। ক্ষয়-ক্ষতির বিস্তারিত তথ্য এখনো পাওয়া যায় নি।  তবে স্থানীয়দের সহযোগিতার জন্য খাদ্য, পানি, তাবু ও কম্বল প্রয়োজন।

প্রতিবেশী শহর ম্যাগসেসে’র জনসংযোগ কর্মকর্তা অ্যান্থনি আল্লাদা জানিয়েছেন, ১৪ জন আহত হয়েছে। তবে তাদের অবস্থা গুরুতর নয়। শহরের সড়ক, ভবন ও স্থানীয় সরকার দপ্তরের ক্ষয়ক্ষতি হয়েছে।  শহরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ভূমিকম্পের সময় দাভাওতেই ছিলেন প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। তবে তিনি সুস্থ আছেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। প্রেসিডেন্টের মুখপাত্র স্যালভ্যাদর পানিলো বলেন, ‘তিনি ঠিক আছেন। ভূমিকম্পের সময় তিনি ও তার মেয়ে কিট্টি বাড়িতে ছিলেন’।

এর আগে গত অক্টোবর ও নভেম্বরে দাভাওতে চার দফায় ভূমিকম্প হয়েছিল। ওই সময় সব মিলিয়ে ২০ জন নিহত হয়।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)