ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জুন ২৩, ২০১৯

ঢাকা রবিবার, ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ , হেমন্তকাল, ১৭ রবিউস-সানি, ১৪৪১

সাহিত্য বই পরিচিতি: সৈয়দ আজিজের কাব্যগ্রন্থ ‘সূর্যকান্ত’

বই পরিচিতি: সৈয়দ আজিজের কাব্যগ্রন্থ ‘সূর্যকান্ত’

তারেক মাহমুদ, নিরাপদ নিউজ: অনেকদিন থেকেই সৈয়দ আজিজ সাহিত্যের সাথে বসবাস করছেন। বয়স সত্তরের কোঠা ছাড়িয়েছে কিন্তু মনে প্রাণে যেনো সেই তিরিশের কোঠাতেই। এখনও দু’হাতে লিখে চলছেন নানা পদের লেখা। কবিতাই অন্যতম। এখনো প্রেমের কবিতায় তার যে উচ্চারণের ভাষা তা অষ্টাদশীকে আকর্ষণের জন্য যথেষ্ট। পাশাপাশি দেশ, প্রকৃতি, মানবিকতা তার কবিতায় এসেছে দারুন সাবলীলতা নিয়ে।
সৈয়দ আজিজ কিছুটা নিভৃতচারী লেখক। তার লেখকসত্বা অনেক শক্তিশালী। আমি নিজেই প্রায় দু’দশক ধরে তার লেখা পাঠ করে আসছি। তার লেখায় একটা গতি আছে। সেই গতিকে আমি প্রগতির গতি বলবো।
১০৪ পৃষ্টার সুদৃশ্য মুদ্রণে প্রকাশিত হয়েছে সৈয়দ আজিজের কাব্যগ্রন্থ ‘সূর্যকান্ত’। ৯১টি কবিতা নিয়ে প্রকাশিত এই কাব্যগ্রন্থ। এ বছর বইমেলায় বইটি প্রকাশ করেছে অন্যধারা পাবলিকেশন্স।

প্রথম কবিতার নাম ‘প্রণতি’

হে অদম্য সাহসী পিতা
প্রোজ্জবল বিভার বিচ্ছুরন
তোমার দেশপ্রেম করেছিলো হৃদয় লুন্ঠন
হিল্লোলিয়া চঞ্চলিয়া জাতির হৃদয়ের
সমুদ্র সীমানা
জাগ্রত করেছিলো স্বাধীনতার
(কবিতা: প্রণতি)

এই পিতা আমাদের জাতির পিতা। সারা কবিতায় কোথায় পিতার নাম বলা হয়নি। কিন্ত আমরা বুঝে যাই যাকে নিয়ে এ কবিতা তিনি আমাদের জাতির জনক। এখানেই কবির মুন্সিয়ানা।

ভাষা আন্দোলন নিয়ে একটি কবিতায় প্রথম দুই লাইনে বলেছেন-

একুশ আমার আপন কায়ায় চোখ ফেরাবার বাঁক
একুশ আমার ঘুম তাড়ানো বর্ণমালার ডাক
(কবিতা: সংক্ষেপে একুশ)

খুব সংক্ষেপে যদি বলি তবে বলতে হয় ‘সূর্যকান্ত’ সব ধরনের কবিতা নিয়ে গঠিত একটি কাব্যগ্রন্থ। এমন একটি গ্রন্থ উপহার দেয়ার জন্য কবি সৈয়দ আজিজকে ধন্যবাদ।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)