ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট জানুয়ারী ৩০, ২০২০

ঢাকা সোমবার, ৫ ফাল্গুন, ১৪২৬ , বসন্তকাল, ২১ জমাদিউস-সানি, ১৪৪১

সাহিত্য বই মেলায় আসছে ইতালি প্রবাসী তুহিন মাহামুদের ‘অতৃপ্ত বাসনা’

বই মেলায় আসছে ইতালি প্রবাসী তুহিন মাহামুদের ‘অতৃপ্ত বাসনা’

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে, নিরাপদ নিউজ: আগামী ২ ফেব্রুয়ারি শুরু হবে অমর একুশে গ্রন্থমেলা- ২০২০। বছর ঘুরে আবারও শুরু হতে যাচ্ছে এই বই উৎসব। শেষ মুহূর্তে পুরোদমে প্রস্তুতি চলছে লেখক, প্রকাশক, পাঠকসহ এর সঙ্গে জড়িত সকল মহলের।প্রতি বছরই উল্লেখযোগ্য সংখ্যক নতুন বই আসে মেলায়।
অমর একুশে বইমেলা-২০২০ এ প্রকাশিত হচ্ছে ইতালি প্রবাসী কবি ও সাংবাদিক তুহিন মাহামুদের প্রথম কাব্যগ্রন্থ ‘অতৃপ্ত বাসনা’।কাব্যগ্রন্থটির প্রকাশক খ্যাতিমান প্রকাশনা প্রতিষ্ঠান প্রিয় বাংলা প্রকাশন। কাব্যগ্রন্থটির প্রচ্ছদ করেছেন শ. ই. মামুন। এটি লেখকের প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ। মেলায় বইটি পাওয়া যাবে প্রিয় বাংলা প্রকাশনের ২২৩ এবং ২২৪ নম্বর স্টলে।
কবি তুহিন মাহামুদ র্দীর্ঘদিন প্রবাসে বসবাস করলেও তাঁর মন ও মননে, চিন্তা ও চেতনায় সৃষ্টি ও বোধের মূলে রয়েছে দেশপ্রেম ও মাতৃভূমির প্রতি গভীর ভালোবাসা।
বইটি জুড়ে রয়েছে প্রেম-বিরহ,পাওয়া-না পাওয়া,দুঃখ-বেদনা,তৃপ্তি-অতৃপ্ত,সামাজিক প্রেক্ষাপট, বিভিন্ন স্বাদ, গন্ধ,বর্ণের সমাহার, মানবতা বোধ,রাজনৈতিক প্রেক্ষাপট এমনকি বিদ্রোহী ভাব ফুটে উঠেছে কবিতায়। কবির মানসপটের বহিঃপ্রকাশ ঘটেছে কবিতার প্রতিটি চরণে। দেশপ্রেম ও মনুষ্যত্ববোধের জায়গায় এক ধরনের বিদ্রোহী চেতনার প্রকাশ ঘটিয়েছেন।
মূলত শোষিত, বঞ্চিত, নির্যাতিত, নিপিড়ীত মানুষের মনের ইচ্ছা,আকাঙ্খা স্বপ্ন পূরণ না হওয়ার কথা গুলোই ব্যক্ত করেছেন অতৃপ্ত বাসনায়।
বইটি প্রসঙ্গে তুহিন মাহামুদ বলেন, অতৃপ্ত বাসনা কাব্য গ্রন্হে মূলত হৃদয়ের গভীরে গুমোট বাঁধা নানা, দুঃখকষ্ট, ক্ষোভ অভিমান, অপ্রাপ্তির কথকতাই উঠে এসেছে। কখনও পারিবারিক, ব্যক্তিগত আবার কখনও সমাজের অনিয়মে ব্যথিত হৃদয়ের কথাগুলোই সামগ্রিকভাবে তুলে ধরার চেষ্টা করেছি।
জীবন ও জীবিকার তাগিদে প্রবাসে থাকলেও সর্বদা মন কাঁদে স্বদেশের প্রতি। তাই কাব্য গ্রন্হটিও উৎসর্গ করেছি প্রবাসীদের জন্য।আশা করি বইটি পাঠক সমাজে সমাদৃত হবে। অগণিত প্রবাসীদের মননের কথাই ‘অতৃপ্ত বাসনা’।
‘অতৃপ্ত বাসনা’ তুহিন মাহামুদের প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ হলেও তিনি লেখালেখি করছেন অনেক আগে থেকেই। ছাত্র জীবনেই করেছেন দেয়াল পত্রিকা লেখনীর সম্পাদনা এবং মঞ্চ নাটকের প্রমোট। মাদারীপুর থেকে প্রকাশিত সাপ্তাহিক আড়িয়াল খাঁ তে তার প্রথম কবিতা প্রকাশ হয়।
লেখালেখি করেছেন অসংখ্য পত্রিকায়। ইতালি প্রতিনিধি হয়ে কাজ করেছেন এনটিভি, বাংলাভিশন টেলিভিশনে। জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সকালের সংবাদের ইউরোপ ব্যুরো হিসেবেও তিনি দায়িত্ব পালন করছেন।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)