ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ৫ মিনিট ১০ সেকেন্ড

ঢাকা বৃহস্পতিবার, ২৬ চৈত্র, ১৪২৬ , বসন্তকাল, ১৫ শাবান, ১৪৪১

পরিবেশ, রাজশাহী বগুড়াসহ দেশের বেশ কিছু জেলার আকাশে সূর্যের পাশে বলয় নিয়ে কৌতূহল-উদ্বেগ-উৎকণ্ঠা!

বগুড়াসহ দেশের বেশ কিছু জেলার আকাশে সূর্যের পাশে বলয় নিয়ে কৌতূহল-উদ্বেগ-উৎকণ্ঠা!

নিরাপদ নিউজ: বগুড়া সহ দেশের বেশ কিছু স্থানে আকাশে সূর্যকে ঘিরে একটি কালো মেঘাচ্ছন্ন বলয় দেখা গেছে। যা দেখতে অনেকটা রংধনুর মতো ছিলো। বৃহস্পতিবার বেলা সোয়া ১২টার পর বগুড়ার আকাশে দেখা যায় এই বিরল দৃশ্য।

অবশ্য ধীরে ধীরে প্রায় অর্ধ ঘন্টা পর পৌনে ১টার দিকে সূর্যের চারপাশের এই বলয় বিলীন হয়ে যায়। এই দৃশ্য পর্যবেক্ষণ করেছেন হাজার হাজার মানুষ। মুহূর্তে চাউর হয়ে যায় সূর্য ঘিরে বলয় সৃষ্টির ঘটনাটি।

করোনা আতঙ্কের মধ্যে সূর্যের এই বিশেষ বলয় ঘিরে ভীত-সন্ত্রস্ত হয়ে পড়েন মানুষ। এ সময় তারা সৃষ্টিকর্তাকে স্মরণ করেন বারবার। তবে এটা বিরল ঘটনা নয়, প্রকৃতিতে এমন ঘটনা প্রায়ই ঘটে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে বেলা ১২টার সময় বরিশালে আকাশে সূর্য ছিলো মাঝ আকাশে। ছিলো প্রখর রোদ। সোয়া ১২টার দিকে ধীরে ধীরে সূর্য ঘিরে একটি গোলাকার বলয় সৃষ্টি হয়। দেখতে অনেকটা মেঘাচ্ছন্ন বৃত্তের চারপাশে এবং মাঝ বরাবর সূর্য্যে রশ্মি। এ সময় রোদের তেজ কমে যায়। আলো একটা ছায়ার মতো পড়লেও ছিলো সূর্যের আলো। দেখতে অনেকটা রংধনুর মতো এই বলয় ঘিরে মানুষের মাঝে সৃষ্টি হয় কৌতুহলের। তারা মুহূর্তের মধ্যে স্বজন, বন্ধু-বান্ধবের কাছে ছড়িয়ে দেয় এই খবর। মানুষজন আগ্রহ নিয়ে দেখেন সূর্য ঘিরে গোলাকার বলয়। অনেকে এই দৃশ্য মুঠোফোনে ভিডিও এবং স্থির চিত্র ধারণ করেন।

বিশেষ করে বরিশাল নগরীর সদর রোডের বিবির পুকুরের চারপাশে উৎসুক মানুষ সূর্য ঘিরে সৃষ্টি হওয়া বলয় দেখেন এবং মুঠোফোনে ক্যামেরাবন্ধি করেন।

প্রত্যক্ষদর্শীরা বলেন, এমনিতেই করোনা নিয়ে ভয়ের মধ্যে আছি। তার উপর আবার সূর্য ঘিরে কালো বৃত্ত শংকিত করে তোলে। এমন দৃশ্য এর আগে দেখেননি বলে তিনি জানান।

অনেকে মনে করছেন, এটা কেয়ামত আসন্ন তার লক্ষণ। মানুষের এখনও ঈমানে ফিরে আসা উচিত।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. খোরশেদ আলম বলেন, এটা বিরল কোনো ঘটনা নয়। মাঝে মধ্যেই হয়ে থাকে। তিনি বলেন, অনেক বাধা-বিপত্তি অতিক্রম করে সূর্যের আলোকরশ্মি ভূ-পৃষ্ঠে আসে। ওটা সূর্যের নিচ দিয়ে একটি মেঘের খন্ড।

অন্যান্য সময় মেঘের খন্ড বিভিন্ন আকারের হলেও এবার দেখা গেছে গোলাকার মেঘ খন্ড। মেঘের ক্লাস্টার ভেদ করে সূর্য্যরে আলোকরশ্মি ভ‚-পৃষ্ঠে আসায় এমন দৃশ্যের অবতারণা হয়েছে। মেঘের খন্ডগুলো বিন্যাসের কারণে ভূ-পৃষ্ঠ থেকে একটা শেফ দেখা গেছে। কিছুক্ষণ পর আবার এই দৃশ্য অটোমেটিক চেঞ্জ হয়ে গেছে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)