ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট অগাস্ট ২০, ২০১৯

ঢাকা শুক্রবার, ১১ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২৮ জমাদিউল-আউয়াল, ১৪৪১

বহির্বিশ্ব, লিড নিউজ ভারত শাসিত কাশ্মীরে স্কুল খুললেও নেই শিক্ষার্থী

ভারত শাসিত কাশ্মীরে স্কুল খুললেও নেই শিক্ষার্থী

নিরাপদ নিউজ: ভারত শাসিত কাশ্মীরে বেশ কিছু স্কুল সোমবার খুলে দেয়া হয়েছে। কিন্তু স্কুলগুলোতে শিক্ষার্থীদের দেখা যায়নি একেবারেই। চলতি মাসের শুরুর দিকে কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয় ভারত। এর পর থেকে সেখানে চরম উত্তেজনা বিরাজ করছে। প্রায় দু সপ্তাহ ধরে চরম উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে গতকাল কিছু স্কুল খুলে দিয়েছে কর্তৃপক্ষ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যেসব স্কুল খুলে দেয়া হয়েছে সেগুলো মূলত সরকারি স্কুল। বেসরকারি স্কুলগুলো বন্ধই আছে।

বিবিসি তাদের খবরে বলছে, যেসব স্কুল খুলেছে তাতে সোমবার ছাত্র-ছাত্রীদের উপস্থিতি দেখা যায়নি।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরে এখনো অবরুদ্ধ অবস্থা বিরাজ করছে।

কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছে, সবচেয়ে বড় শহর শ্রীনগরে দুশোর মতো স্কুল খুলে দিয়েছে তারা। কিন্তু সাংবাদিকরা অনেক স্কুলে গিয়ে শিক্ষার্থীদের পাননি।

অভিভাবকরা বলছেন, নিরাপত্তা নিয়ে তারা উদ্বিগ্ন। বিবিসি সংবাদদাতারা বলছেন, এমন পরিস্থিতিতে অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে দেয়ার পরিবর্তে বাসায় রাখতেই স্বস্তি পাচ্ছেন, বিশেষ করে মোবাইল নেটওয়ার্ক চালু না হওয়া পর্যন্ত।

বার্তা সংস্থা রয়টার্স একজন স্কুল শিক্ষককে উদ্ধৃত করেছে, যিনি বলেছেন – এ ধরণের ‘অনিশ্চিত অবস্থায়’ তারা শিক্ষার্থীদের স্কুলে আশা করেন না।

তিনি আরও বলেন যে, অনেক স্কুল এখনো বন্ধ বা শিক্ষক কর্মকর্তা কর্মচারী খুবই কম এসেছে।

কর্মকর্তারা বলছেন, তারা বোঝার চেষ্টা করছেন যে কত সংখ্যক শিক্ষার্থী স্কুলে এসেছে। তবে যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে খবর সংগ্রহ করাও কঠিন।

অন্যদিকে ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ধীরে ধীরে কাশ্মীরের সব বিধিনিষেধ শিথিল করা হবে এবং সেখানকার পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠবে।

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)