ব্রেকিং নিউজ
বাংলা

আপডেট ফেব্রুয়ারী ১৩, ২০১৭

ঢাকা সোমবার, ৭ মাঘ, ১৪২৬ , শীতকাল, ২৩ জমাদিউল-আউয়াল, ১৪৪১

জাতীয় নিরাপদ সড়ক দিবস, নিসচা সংবাদ, লিড নিউজ মনিটরিং এর অভাবে সড়ক দুর্ঘটনা মাথা চাড়া দিয়ে উঠেছে: ইলিয়াস কাঞ্চন (ভিডিও)

মনিটরিং এর অভাবে সড়ক দুর্ঘটনা মাথা চাড়া দিয়ে উঠেছে: ইলিয়াস কাঞ্চন (ভিডিও)

মনিটরিং এর অভাবে সড়ক দুর্ঘটনা মাথা চাড়া দিয়ে উঠেছে

নিরাপদনিউজ:  রবিবার নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় ১১জন এর আগের দিন শনিবার ফরিদপুরের নগরকান্দায় যাত্রীবাহী বাস এবং সিলিন্ডারবাহী একটি পিকআপের সংঘর্ষে ১৩জন সহ শনিবার সকাল থেকে  রবিবার সারদিনে গাজীপুর, মাগুরা, নাটোর ও রাজশাহীসহ দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন অনেকে। নিরাপদ নিউজের প্রতিনিধিদের পাঠানো সংবাদ ও বিভিন্ন গনমাধ্যমের সুত্রে এটি জানা গেছে।  নিরাপদ সড়ক চাই আন্দোলনের এক জরীপে দেখে গেছে গত কুরবানী ঈদে সড়ক পথে যতজনের প্রাণ গেছে ঠিক সমপরিমান প্রাণহানীর ঘটনা গত ২মাসে ঘটেছে।

মনিটরিং এর অভাবে সম্প্রতি ডিসেম্বর মাস থেকে জানুয়ারী মাসে সড়ক দুর্ঘটনার পরিমাণ বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করেছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি জানান, ঈদে যেমন দুর্ঘটনায় মানুষ নিহত হয়েছেন। তেমনি গত ২ মাসে সড়কে মানুষরে প্রাণ ঝরে গেছে।

এবিষয়ে তিনি বলেন, ডিসেম্বর ও জানুয়ারী মাসে সাধারনত কুয়াশা থাকে আর এই কুয়াশার কারনে দুর্ঘটনাগুলো বেশী ঘটেছে। তিনি বলেন,  ঘণ কুয়াশার সময় প্লেন বন্ধ রাখা হয় ফেরী বন্ধ রাখা হয়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীকে বলার পরও যথাযথভাবে মনিটরিং করা হয়নি আর এর কারণে সম্প্রতি ডিসেম্বর মাস থেকে জানুয়ারী মাসে সড়ক দুর্ঘটনার পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

শুধু যে এই একটি কারণ তা নয় পাশাপাশি অদক্ষ চালক, পথচারীদের অসচেতনতা, সরকারি সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার গাফিলতি ও দুর্নীতি, আইনের যথাযথ প্রয়োগ না হওয়া, মালিকদের অতি মুনাফালোভী প্রবণতা, রাস্তার আশপাশে দোকানপাটসহ বিভিন্ন স্থাপনা তৈরি, মহাসড়কে নসিমন-করিমন ও সিএনজিসহ ছোট যানবাহনের সংখ্যা বৃদ্ধিসহ নানা কারণও রয়েছে।

সেই সাথে তিনি বলেন, সম্প্রতি দেখা গেছে পিকনিকের বাস দুর্ঘটনার শিকার হচ্ছে। আর এ বিষয়ে নিসচা চেয়ারম্যান বলেন, আমরা যারা পিকনিকে যাই তারা সাধারনত আনন্দ উল্লাস গান বাজনা কৌতুক এক কথায় বিনোদনের মাধ্যমে গাড়িতে যাত্রা করি এর ফলে চালক যিনি থাকেন তার মনোযোগ কিন্তু নষ্ট হয়ে যায় আর এ কারণে কিন্তু দুর্ঘটনা ঘটে যাচ্ছে অনেক সময়। এবিষয়ে তিনি সকলের সচেতনতা কামনা করেন এবং আনন্দ করতে গিয়ে চালকের গাড়ি চালানোর বিষয়টি যেন বাধাগ্রস্ত না হয় সেদিকে নজর রাখার আহবান জানান।

সেই সাথে তিনি সরকার ও সড়ক পরিবহন মন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেন দ্রুত দুর্ঘটনার কারণ অনুসন্ধান করে দুর্ঘটনা কমানোর যথাযথ কার্যকর ভুমিকা পালনে এগিয়ে আসার অনুরোধ জানান ।

সেই সাথে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিরোধী দল, গণপরিবহন নিয়ন্ত্রণকারী সংস্থা, মালিক-শ্রমিক সংগঠনসহ সবার সম্মিলিত উদ্যোগের মাধ্যমেই সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর ফল পাওয়া যাবে। সমস্যাটি সমাধানে রাজনৈতিক,  দৃষ্টিভঙ্গি ভুলে শুধু মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে এই বিষয়ে উদ্যোগী হতে হবে বলেও মনে করেন তিনি।

যমুনা টিভিতে নিসচা চেয়ারম্যানের দেয়া এক সাক্ষাৎকারের ভিডিও লিংক দেওয়া হলো।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন…

পাঠকের মন্তব্য: (পাঠকের কোন মন্তব্যের জন্য কর্তৃপক্ষ কোন ক্রমে দায়ী নয়)